প্রসঙ্গ যখন ট্রেড লাইসেন্স,কি?কেন?কিভাবে? (পর্ব-০২)

আমাদের দেশের বর্তমান যুব সমাজের মধ্যে উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার প্রবণতা দিন দিন বেড়েই চলেছে।এদেশে প্রতিয়িনতই নিত্য নতুন প্রতিষ্ঠান আত্মপ্রকাশ করছে। আর প্রতিটি প্রতিষ্ঠানের জন্যেই ট্রেড লাইসেন্স বা ব্যবসার অনুমতি পত্র করতে হচ্ছে।

২০০৯ সালে সিটি কর্পোরেশন (কর) বিধি এর মাধ্যমে ট্রেড লাইসেন্স প্রদানের প্রচলন শুরু করা হয়েছিল।একজন উদ্যোক্তা তার ব্যবসা পরিচালনা করার উদ্দেশ্যে ট্রেড লাইসেন্স প্রাপ্তির জন্য সিটি কর্পোরেশন,পৌরসভা বা ইউনিয়ন কর্তৃপক্ষের নিকট আবেদন করে থাকে। আবেদনের সাথে তাকে বেশ কিছু সহায়াক কাগজপত্রও দাখিল করতে হয়। কর্তৃপক্ষ এগুলি যাচাইপূর্বক কোন ধরনের সমস্যা না থাকলে আবেদনকারীর নামে হস্তাস্তর অযোগ্য ট্রেড লাইসেন্স ইস্যু করে থাকে।

যেখান থেকে গ্রহণ করবেনঃ(Where To Collect):

আপনি যদি ঢাকার বাসিন্দা হয়ে থাকেন, তাহলে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন বরাবর আবেদন করে ট্রেড লাইসেন্স নিতে পারবেন। তবে, এলাকার উত্তর ভিত্তি করে ট্রেড লাইসেন্স সংক্রান্ত কাজের জন্য সিটি কর্পোরশনগুলি বেশ কয়েকটি অঞ্চলে বিভক্ত হয়েছে। আপনি যে এলাকায় ব্যবসা করেন সেই অঞ্চলের অফিস থেকেই আপনাকে ট্রেড লাইসেন্স নিতে হবে।

এছাড়া যারা ঢাকার বাহিরে অন্য শহরে বসবাস করেন, তাদেরকে পৌরসভা অফিসে থেকে ট্রেড লাইসেন্স নিতে হবে আর যারা গ্রামে এলাকায় বসবাস করেন, তাঁদেরকে ইউনিয়ন পরিষদে নির্ধারিত ফরম পূরনের মাধ্যমে ট্রেড লাইসেন্স নিতে হবে।ট্রেড লাইসেন্স পাওয়ার জন্যে প্রথমে আপনাকে আবেদন করতে হবে।আবেদন করার জন্যে রয়েছে নির্ধারিত আবেদন পত্র যা আপনাকে অবশ্যই নির্ভুলভাবে পূরণ করে জমা দিতে হবে। আবেদন পত্রে দুইটা অংশ রয়েছে,এর মধ্য আপনাকে একটা অংশ পূরণ করতে হবে আর অন্যটা সংশ্লিষ্ট অফিস পূরণ করবে।

আবেদন করতে যে যোগ্যতা থাকা প্রয়োজনঃ(You Need To Have That Qualification To Apply):

  • আপনার(যে ব্যাক্তির নামে ট্রেড লাইসেন্স ইস্যু করা হবে) বয়স ১৮ বছর বা তার চাইতে বেশি হতে হবে।
  • নারী পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন।
  • আপনার অবশ্যই একটি ব্যবসা প্রতিষ্ঠান থাকতে হবে।

ক্যাটাগরী নির্বাচনঃ(Category Selection):

ট্রেড লাইসেন্স নেওয়ার জন্য আপনাকে ব্যবসার ক্যাটাগরী নির্বাচন করতে হবে। আপনি যদি কোনভাবে ভুল ক্যাটাগরী নির্বাচন করেন, তবে তা পরবর্তীতে আপনার ব্যবসা পরিচালনার ক্ষেত্রেই সমস্যার কারণ হয়ে দাঁড়াবে।২০১৬ সালের গেজেট অনুযায়ী বাংলাদেশ সরকার সকল সিটি কর্পোরেশনসহ পৌরসভা ও ইউনিয়নের জন্য মোট ২৯৪ টি ক্যাটাগরীতে ট্রেড লাইসেন্স প্রদানের অনুমতি প্রদান করেছেন। সঠিকভাবে ফরমে ক্যাটাগরী নির্বাচন করাটা খুবই গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া।

Leave a Comment