[Freelancer ID Card] ফ্রিল্যান্সার পরিচয়পত্র যেভাবে আবেদন করবেন

দেশের প্রায় সাড়ে ছয় লক্ষ ফ্রিলান্সার কে ভার্চুয়াল আইডেন্টিটি কার্ড প্রদান করবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ।অল্প কিছুদিনের ভেতরই  দেশের সাড়ে ছয় লক্ষ ফ্রিল্যান্সার ভার্চুয়াল আইডেন্টিটি কার্ড পাবেন,কিছু দিন আগে ঠিক এমন টায় জানিয়েছিলেন,তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক।

আজকে বুধুবার ২৫ নভেম্বর সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রম বাস্তবায়নে ভার্চুয়াল আইডি কার্ড পোর্টালের উদ্বোধন করেছেন।আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে জানবো কিভাবে একজন ফ্রীলান্সার ভার্চুয়াল আইডি কার্ড এর জন্য আবেদন ফরম পুরন করবে।ফ্রিলান্সার ভার্চুয়াল আইডেন্টিটি কার্ড এর আবেদন করতে নিচের নির্দেশনা গুলো অনুসরন করতে হবে।

১/ ফ্রিলান্সার ভার্চুয়াল আইডেন্টিটি কার্ড এর আবেদন করার জন্য প্রথমে এই ওয়েবসাইটে যেতে হবে।[freelancers.gov.bd]।

২/ ওয়েবসাইট টি সম্পূর্ণ লোড হলে সাইট এর উপরের মেনু থেকে Register অপশনে ক্লিক করতে হবে,নিচের ছবি দেখুন।

freelancer id card.jpg
Freelancer ID Card,Image Credit: freelancers.gov.bd

৩/  এখন সাইন আপ ফরম পুরন করতে হবে,ফরম এর প্রথম বক্সে আপনার পুরো নাম(নাম এর ক্ষেত্রে আপনার এনআইডি,পাসপোর্ট,জন্ম সনদ এবং মার্কেট প্লেসে যে নাম আছে সেই নাম ব্যাবহার করুন।আপনার পার্সোনাল ইমেইল,আপনার মোবাইল নাম্বার দিন এবং একটি পাসওয়ার্ড প্রবেশ করান।সর্বশেষ ক্যাপচা টেস্ট দিয়ে সাইন আপ বাটনে ক্লিক করুন।নিচের ছবি দেখুন।

freelancer id card.jpg
Freelancer ID Card Sign Up,Image Credit: freelancers.gov.bd

৪/ এখন যে ইমেইল আপনি স্টেপ থ্রি তে প্রবেশ করেছেন সেই মেইলে একটি কনফার্ম মেইল আসবে,সেই মেইল এর কনফার্ম লিংকে ক্লিক করে আপনার নিবন্ধন সম্পূর্ণ করে নিতে হবে।

freelancer id card.jpg
Freelancer ID Card Sign Up Confirm,Image Credit: freelancers.gov.bd

৫/ কনফার্ম লিংকে ক্লিক করলে আপনাকে লগিন পেজে নিয়ে যাবে,এখন সাইন আপ করার সময় যে মেইল আর পাসওয়ার্ড দিয়েছেন সেই ই-মেইল আর পাসওয়ার্ড দিয়ে লগিন করতে হবে।

৬/ লগিন করার পর হোমপেজে ৯ টি অপশন দেখতে পারবেন,এখানে থেকে Freelancer ID অপশনে ক্লিক করতে হবে,এর পরের পেজে যেয়ে অ্যাপলাই নাউ তে ক্লিক করতে হবে,এর পর আপনার প্রয় জনিয় সকল তথ্য যেমনঃ নাম,জন্ম তারিখ,এনআইডি এর নাম্বার,মেইল,মোবাইল নাম্বার,আপনার জেলা,পোস্ট কোড,আপনার ঠিকানা,আপনার লিঙ্গ(আপনি ছেলে নাকি মেয়ে) এসব তথ্য দিয়ে সেভ অ্যান্ড নেক্সট বাটনে ক্লিক করতে হবে।এভাবে পড়ে আরও ৩ টি স্টেপে আপনার দরকারি সকল তথ্য দিয়ে ফ্রিলান্সার ভার্চুয়াল আইডি কার্ড এর জন্য আবেদন সম্পন্ন করতে হবে।

freelancer id card.jpg
Freelancer ID Card Portal After Sign In Homepage,Image Credit: freelancers.gov.bd

উল্লেখ্য,ফ্রিলান্সার ভার্চুয়াল আইডি কার্ড এর মাধ্যমে ফ্রিলান্সাররা সমাজে তাদের আত্মপরিচয় দিতে পারবে,ব্যাংক ঋণ নিতে পারবে এবং হাইটেক পার্ক এ এই কার্ড থাকলে ফ্রিলান্সাররা অগ্রাধিকার পাবে।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy