ইনফ্লুয়েন্সার মার্কেটিং কি?বিস্তারিত ছোট একটি আর্টিকেলে

ইনফ্লুয়েন্সার মার্কেটিং নিয়ে কয়েকদিন স্টাডি করতেছি। US, CANADA, EUROPE, AUS এ প্রচুর ইনফ্লুয়েন্সার মার্কেটিং হয়। আমি কয়েকদিন US এর ইনফ্লুয়েন্সার এর সাথে কথা বললাম যাদের এক মিলিওন ফলোয়ার তারা প্রতি পোস্টে ৩০ থেকে ৫০ ডলার নেয়।
এখন কথা হচ্ছে ইনফ্লুয়েন্সার কারা?

ইনফ্লুয়েন্সার তারাই যারা মানুষকে ইনফ্লুয়েন্স করে। যেমন ধরেন আজহারী হুজুর বা কাজী ইব্রাহীম হুজুর। এরা যদি একটা স্টাটাস দেয় যে আমি অমুক ইকমার্স থেকে এই প্রডাক্ট টা কিনছি। লোকজন হুমরি খেয়ে পড়বে ঐ ইকমার্সে ঐ প্রডাক্ট কেনার জন্য।

তো যায় হোক। বাংলাদেশে ছোট খাটো অনেক ইনফ্লুয়েন্সার আছে। যেমন ধরেন ফখরুল ইসলাম ভাই। উনাকে অনেক মানুষ ফলো করে। বছর তিনেক আগে একদিন ফখরুল ভাই বল্লো ভাই অনলাইনে প্রডাক্ট সেল করতে চাই। একটা পেইজ খুলবো। ফেইসবুকে এড দিবো। আমি বললাম ভাই আপনার ফলোয়ার কতজন। সে বল্লো ৩০ হাজার জন আর ফ্রেন্ড আছে ৫ হাজার। আমি বললাম আগে টাকা খরচ কইরেন না আপনার আইডিতে স্টাটাস দেন। দেখেন সেল হয় কি না। যদি হয় সেখান থেকে লাভ করে তার পর ইনভেস্ট কইরেন। আল্লাহর রহমতে প্রথম বারে যে সোয়েটার বিক্রি করতে চেয়েছিলো তা কয়েকদিনে সোলড আউট। এর পর শুরু করলো প্যান্ট। একদিন, ফখরুল ভাই আমার অফিসে আসলেন। খুব খুশি খুশি ভাব। আমি বললাম ভাই মনে হচ্ছে অনেক খুশি কোন ব্যাপারে? সে বল্লো ভাই শুধু মাত্র স্টাটাস দিয়ে সোয়েটার আর প্যান্ট বিক্রি করে আজকে এই মোবাইল কিনছি।

এর পর বাকীটা ইতিহাস। মানে তার গার্মেন্ট এর লাখ টাকার চাকুরী ছেড়ে একজন ইকমার্স উদ্যোক্তা।আসলে সেদিন আমি মনের অজান্তেই তাকে ইনফ্লুয়েন্সিং মার্কেটিং এর কন্সেপ্ট দিয়েছিলাম।এছাড়া অনেক ইনফ্লুয়েন্সার আছে বাংলাদেশে। ম্যাক্সিমাম ই বিভিন্ন রাজনৈতিক, ধর্মীয় গ্রুপের ইনফ্লুয়েন্সার। উনারা নিজেরা কোন ইকমার্স না খুলেও মানুষের ইকমার্স কে প্রমোট করে টাকা ইনকাম করতে পারে। ধরুন একজন ইনফ্লুয়েন্সার ১ টা স্টাটাস দিতে যদি ৩ হাজার করে টাকা নেয় তাহলে মাস শেষে সে ৯০ হাজার টাকা ইনকাম করতে পারে।

যারা ফেইসবুক বা স্যোসার মিডিয়াতে তাদের ফলোয়ার বৃদ্ধি করেছে তারা এমনিতেই ফলোয়ার পায়নাই। দিনের পর দিন মাসের পর মাস কস্ট করেছে এই প্রফাইলের পিছনে। এবং তারা যদি কোয়ালিটি প্রডাক্ট তার ফলোয়ারদের সাজেস্ট করে তাহলে হয়তো ভালো পরিমান সেল পেতে পারে। এতে করে তারা দিন রাত কস্ট করে যে প্রফাইল তৈরী করেছে তার কিছুটা পারিশ্রমিক পেলো এই আর কি।যায় হোক বাংলাদেশে ইনফ্লুয়েন্সার মার্কেটিং এর চল টা শুরু করা দরকার।

আর্টিকেল লিখছেনঃ Shiplu Hridoy ভাই

লেখকের ফেইসবুক প্রোফাইল লিংকঃ https://web.facebook.com/shiplu.hridoy

Leave a Comment