প্রসঙ্গ যখন ট্রেড লাইসেন্স,কি?কেন?কিভাবে? (পর্ব-০১)

পৃথিবীর যে কোন দেশেই ব্যবসা শুরু করার জন্য নির্দিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিতে হয়।পৃথিবীর অধিকাংশ দেশেই নির্দিষ্ট কর্তৃপক্ষের এই অনুমতিপত্র ট্রেড লাইসেন্স নামেই পরিচিত।ব্যবসা শুরু করার জন্যে ট্রেড লাইন্সেস একটি অনিবার্য উপাদান। এটি ছাড়া ব্যবসা পরিচালনা করলে তা যে কোন সময় অবৈধ হিসাবে বিবেচিত হতে পারে।

আমার তো ব্যাবসা ছোট,আমি কি করবো?(My Business Is Small,What Should I Do?):

আপনার ব্যাবসা ছোট হোক আর বড় হোক, আপনি পৃথিবীর যে দেশেই ব্যবসা করতে ইচ্ছুক আপনাকে ঐ দেশের সরকার কর্তৃক নিযুক্ত কর্তৃপক্ষের নিকট থেকে বাধ্যতামূলকভাবে ট্রেড লাইসেন্স গ্রহণ করতে হবে। আমাদের দেশও তার ব্যতিক্রম নয়।

আমাদের দেশে কত ক্যাটাগরীর লাইসেন্স আছে?(How Many Categories of Licenses are There In Our Country?):

বাংলাদেশে এখন পর্যন্ত ২৯৪টি ক্যাটাগরীতে মোট ১০৮৪ ধরনের ট্রেড লাইসেন্স প্রচলিত রয়েছে।ভিন্নি ভিন্ন ধরনের লাইসেন্স গ্রহণ করতে আলাদা আলাদা ধরনের ফি প্রদান করতে হয়। আবার জেলা বা বিভাগীয় ভিত্তিতে ট্রেড লাইসেন্স ফি কিছুটা কম বেশী হয়ে থাকে। তাই ট্রেড লাইসেন্স করার পূর্বে আমাদের সকল তথ্য অবশ্যই জেনে নেওয়া উচিত।

ট্রেড লাইসেন্স কি?(What Is a Trade License?):

ট্রেড লাইসেন্স হচ্ছে ট্রেড করার অনুমতি পত্র যা একজন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ব্যবসা করার জন্যে আইনগত অনুমোদন প্রদান করে থাকে। এটি সরকার কিংবা সরকারের সাথে সংশ্লিষ্ট সংস্থার দেয়া একটি লিগ্যাল ডকুমেন্ট যা যে কোন ব্যবসার বিভিন্ন কার্যকলাপ পরিচালনার জন্যে আইনগত বাধা দূর করে থাকে।

ট্রেড লাইসেন্স কেন প্রয়োজন?(Why Trade License Is Required?):

আমাদের অনেকের কাছেই ব্যবসা করার জন্য অনেক রকম আইডিয়া রয়েছে, হোক সেটা অনলাইনে অথবা অফলাইনে। কিন্তু, ব্যবসা শুরু করার জন্যে কেন ট্রেড লাইসেন্স প্রয়োজন সেটা আমাদের সবারই অবশ্যই জানা দরকার।

বৈধভাবে ব্যবসায়িক কার্য্যক্রম পরিচালনার জন্যে প্রয়োজন হবে ট্রেড লাইসেন্সঃ(Trade License Will be Required to Conduct Business Activities Legally):

ব্যবসা করার জন্যে দেশের যে আইন-কানুন রয়েছে, তাতে কি কি করা যাবে আর কি কি করা যাবে না, সে-সব বিষয়ে সবিশেষ বিবরণ রয়েছে। ট্রেড লাইসেন্স ব্যবসার বৈধতা অর্থাৎ বিধি-নিষেধ মানার নিশ্চয়তা দিয়ে থাকে। ট্রেড লাইসেন্স না থাকলে আপনার ব্যবসাটি বা ব্যবসায়ীক প্রতিষ্ঠানটি সরকারের কাছে অবৈধ হিসেবে বিবেচিত হবে।

ব্যবসা প্রতিষ্ঠানের নামে ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্যে প্রয়োজন ট্রেড লাইসেন্সঃ(Trade License Is Required To Open a Bank Account in The Name of a Business Organization):

আপনি নিশ্চয়ই জানেন যে ব্যক্তিগত অ্যাকাউন্ট দিয়ে ব্যবসায়ীক লেন-দেন করা যায় না। বিশেষত, অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানগুলো আপনার সাথে পার্সোনাল অ্যাকাউন্টে লেন-দেন করবে না। তাই, আপনার দরকার বিজনেস অ্যাকাউন্ট। আর ট্রেড লাইসেন্স ছাড়া কোনও ব্যাংকই আপনাকে বিজনেস অ্যাকাউন্ট খুলতে দেবে না।

ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন বা পুুঁজি সংগ্রহের জন্যে প্রয়োজন ট্রেড লাইসেন্সঃ(Trade License Required for Raising Loan or Capital From a Bank or Financial Institution):

ভালভাবে ব্যবসা করার জন্যে, এমনকি ব্যবসাকে বড় করার জন্যে আপনার অধিক পুঁজির প্রয়োজন হবে। আর আপনি নিজে সেই বাড়তি পুঁজির যোগান দিতে সক্ষম নাও হতে পারেন। কাজেই, আপনাকে হয় কোন ব্যাংক থেকে কিংবা কোন আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নিতে হবে। আর ব্যাংক কিংবা প্রতিষ্ঠান, কোনটিই আপনাকে লোন দেবে না, যদি আপনি ট্রেড লাইসেন্স জমা দিতে না পারেন।

অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদনের জন্যে প্রয়োজন ট্রেড লাইসেন্সেঃ(Trade License Is Required To Execute Contracts With Other Business Organizations):

ব্যবসা করতে গিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে আপনার সম্পর্ক হবে। বিশেষ করে, ব্যবসায়ীক সম্পর্ক। সম্পর্কের খাতিরে অন্যদের সঙ্গে আপনার নতুন নতুন ব্যবসা তৈরি হবে। আর নানা রকম ব্যবসার জন্যে আপনাকে অন্যান্য বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে প্রায়ই চুক্তি সম্পাদন করতে হবে। কিন্তু ট্রেড লাইসেন্স ছাড়া আপনি কোনও ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গেই চুক্তি করতে পারবেন না।আর্টিকেল এর মূল লেখকঃ Md Shouvikur Rahman স্যার।

Leave a Comment