ফেসবুকে বুষ্ট করে পণ্য বা সার্ভিস সেল না হওয়ার প্রধান কয়েকটি কারণ

আমরা অনেকেই আমাদের পণ্য বা সার্ভিস সেল করার জন্য ফেসবুক এর সাহায্য নিয়ে থাকি,এর মধ্য ফেসবুক বুষ্ট/প্রমোশন অন্যতম জনপ্রিয় একটি পদ্ধতি।কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন আপনি প্রতিনিয়ত ফেসবুকে বুষ্ট করেও কেন সেল পাচ্ছেন না?আমরা যাকে এই আর্টিকেলে এমন কিছু কারন সম্পর্কে জানব যেগুলো হতে পারে আপনার ফেসবুকে বুষ্ট করে পণ্য বা সার্ভিস সেল না হওয়ার না হওয়ার প্রধান কয়েকটি কারণ।তাহলে চলুন শুরু করা যাকঃ

কোয়ালিটি কন্ট্রোলঃ(Quality Control): আমরা যারা অনলাইন ব্যবসায় রয়েছে তারা ম্যাক্সিমাম কোয়ালিটি কন্ট্রোলার দিকে নজর দেই না কিন্তু অনলাইন মার্কেটিং এর প্রধান হাতিয়ার হচ্ছে কনটেন্ট একটি কোয়ালিটিফুল কনটেন্ট মুহূর্তের মধ্যেই আপনাকে এনে দিতে পারে লক্ষ লক্ষ কোটি কোটি টাকার পণ্য বা সার্ভিস সেল।

Quality Control,Image Credit: freepik.com

পোস্ট ডিজাইনঃ(Post Design): বুস্ট করার জন্য যখন একটি পোস্ট ডিজাইন করা হয় তখন পোস্টের কন্টেন্ট ও পিকচার কোয়ালিটি অনেক বেশি চোখে লাগার মত হওয়া দরকার। যেন পিকচার দেখলে মনে হয় এখানে কিছু একটা আছে এবং তাকিয়ে থাকতে মন চায় তাই বলে এমন কিছু করা যাবে না যেটা আপনার প্রোডাক্টের সাথে কোন ভাবে মিল নাই আপনার প্রোডাক্টের সাথে যায় এমন সুন্দর একটি পোস্ট পিকচার ডিজাইন করতে হবে আপনার পোস্টে যখন কোন ফেসবুক ইউজারের ফেসবুক ওয়ালে যাবে সে যেন আপনার পোস্টের পিকচারটা দেখে স্ক্রল করা বন্ধ করে আপনার পিকচারটা দেখে এবং লাইক কমেন্ট করে লাইক কমেন্ট না করলেও পিকচার যেন জুম করে দেখ এবার ক্লিক করে এমন কিছু করেন প্রয়োজনে সে যেন সেভ করে রাখে এবং আপনার পিকচার ডিজাইন এ আপনার কোম্পানির লোগো হট লাইন নাম্বার প্রয়োজনে প্রোডাক্টের সাথে যায় এমন কিছু লেখা দেওয়া । এবং প্রথম দুই তিন লাইনের ক্যাপশন এমন কিছু লেখা প্রয়োজন যে লেখা বা হেডলাইন দেখার পরে পুরো লেখাটি পড়ার ইচ্ছা জাগে ।

Post Design.jpg
Post Design,Image Credit: fiverr.com

অবজেক্টিভ সিলেক্টঃ(Objective Select): বুস্ট করার সময় সঠিক অবজেক্টিভ সিলেক্ট করতে না পারা এবং সঠিক কাস্টমারকে রিস করতে না কারণে ম্যাক্সিমাম সময় দেখা যায় আপনার পোস্ট করার পরও বাজেট বিফলে চলে যায়।

কিন্তু বর্তমান সময় দেখা যায় ম্যাক্সিমাম অনলাইন ব্যবসায়ী তার নিজের একটি ফেসবুক পেজ দিয়ে তার নিজের ফেসবুক বুস্টিং বা মার্কেটিং সে নিজে একটি মাস্টার কার্ডের মাধ্যমে করে থাকেন কিন্তু সেক্ষেত্রে একজন ব্যবসায়ী তার ব্যবহার সম্পর্কে খুব ভালো জানেন।

Objective Select.jpg
Objective Select,Image Credit: bluecorona.com

কিন্তু ফেসবুক ফেসবুক অনলাইন ব্যবসায়ীর এর বিভিন্ন কলাকৌশল তার খুব একটা বেশি আয়াতে থাকে না। রাখার প্রয়োজন পড়ে না ।কিন্তু আপনাকে তো অনলাইন বিজনেস করতে হলে সেগুলো খুব ভাল করে জানতে হবে নয়তো আপনার ফেসবুক মার্কেটিং এর পুরো টাকাটাই বিফলে চলে যাবে।

কিন্তু সেক্ষেত্রে একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট অনেক বেশি প্রয়োজন পড়ে একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট খুব ভালো করে জানেন কোন মানুষটির কাছে আপনার প্রোডাক্ট বাস সার্ভিসটি নিয়ে পৌঁছতে পারলে দ্রুত সময়ে এবং কম মার্কেটিং কষ্টের ভালো একটি সেল জেনারেট করা সম্ভব।

সে ক্ষেত্রে আমার মনে হয় ফেসবুক মার্কেটিং অথবা বুস্ট করার সময় কোন একজন অভিজ্ঞ ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট এর পরামর্শ নেওয়া বা সাহায্য অনেক বেশি প্রয়োজন।

পেজে নিয়মিত পোস্ট না করাঃ(Not Regularly Posted on The Page): ফেসবুক পেজে নিয়মিত পোস্ট না করা আমাদের দেশের ম্যাক্সিমাম অনলাইন ব্যবসায়ী দেখা যায় তাদের ফেসবুক পেজে যে পথে বসতে হবে সেটি করে থাকেন অন্য সময় পোস্ট করেন না একটু পেজে প্রতিনিয়ত পোস্ট না করলে ধীরে ধীরে পেজের এঙ্গেজমেন্ট অনেক বেশি কমে যায়।

Not Regularly Posted on The Page.jpg
Not Regularly Posted on The Page,Image Credit: adespresso.com

ফেসবুক পেজে নিয়মিত প্রোডাক্ট ও সার্ভিস এর পাশাপাশি কিছু টিপস্ এন্ড ট্রিকস্ রিলেটেড পোষ্ট করা আমরা যদি Off-line দোকান বিস্তারের কথা চিন্তা করি দেখা যাবে যে স্তরে অনেক বেশি ভিজিটর শেষ করে বেচাকেনা অনেক বেশি ।এক্ষেত্রে পেজের ইনভেসমেন্ট বাড়ানোর জন্য নিয়মিত পোস্ট এর বিকল্প কিছু নাই ।আর্টিকেল লিখেছেনঃ নূর ইসলাম জামিন বিন্দু

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy