Google My Business কি এবং কেন দরকার?

ইন্টারনেট আমাদের পুরো পৃথিবীকে যেন একটি গ্রামে রূপান্তর করেছে,আপনি চাইলেই এখানে বসে ইউএসএ এর যেকোনো দোকানে প্রোডাক্ট অর্ডার করতে পারবেন কোন রকম বাঁধা ছারায়।আর এই কারনেই বর্তমানে যেকোনো বিজনেসের প্রসার ঘটাতে যেন ডিজিটাল প্লাটফর্ম ছাড়া চিন্তা করা অসম্ভব একটি ব্যাপার।আর এই কারনেই গুগল মাই বিজনেস(Google My Business) লোকাল বিজনেস এবং লোকাল এসইও এর একটি অংশ মনে করা হয়।যেকোনো বিজনেসের ডিজিটাল মার্কেটিং এর জন্য যেসব পন্থা অবলম্বন করা হয়ে থাকে তাঁর বেশিরভাগ অংশ দখল করে থাকে এই গুগল মাই বিজনেস(Google My Business)।গুগল মাই বিজনেস খুবই ভালো একটি সার্ভিস আপনার বিজনেস কে আপনার কাস্টমারদের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য।গুগল মাই বিজনেস যেকোনো ব্যাবসা অথবা প্রতিষ্ঠান কে ব্র‍্যান্ডিং এবং মার্কেটিং করার কাজ অনেক সহজ করে দেয়।লোকাল এসইও তে ও রয়েছে গুগল মাই বিজনেস এর প্রভাব।

Google My Business কি?(Define Google My Business):

গুগল মাই বিজনেস টেক জায়ান্ট গুগল এর এমন একটি পরিসেবা যার মাধ্যমে আপনার বিজনেস বা প্রতিষ্ঠান বা সংস্থার অনলাইন Property / Identity নিশ্চিত করা হয়ে থাকে।গুগল মাই বিজনেসে আপনার বিজনেস অ্যাড থাকার ফলে আপনার বিজনেস গুগল সার্চে,গুগল সাজেস্ট  অপশনে এবং গুগল ম্যাপে খুব সহজেই আপনার কাস্টমাররা খুঁজে পায়।আপনার বিজনেসের নাম গুগলে সার্চ করলে ব্রাউজার এর ডানপাশে বিস্তারিত তথ্য সহ প্রদর্শন করে।আবার কেউ যদি আপনার বিজনেস অথবা সার্ভিস রিলেটেড কোন কিছু লিখে গুগলে সার্চ করে তখনও আপনার বিজনেস সম্পর্কে তথ্য সার্চকারীর সামনে উপস্থাপন করে(এটা অবশ্য আপনার গুগল মাই বিজনেস অপটিমাইজেশন এর উপর নির্ভর করে)।নিচের ছবিতে দেখুন আমি “Domain Hosting Bangladesh” লিখে সার্চ দিয়েছি আর গুগল আমাকে বাংলাদেশ কিছু ডোমেইন কোম্পানির তথ্য প্রদর্শন করছে।আর এইটা করার কারন হল তাঁদের বিজনেস/সার্ভিস গুগল মাই বিজনেসে ভেরিফাই করা আছে।

Domain Hosting Bangladesh.jpg

Google My Business সম্পর্কে কিছু তথ্যঃ(Some Information About Google My Business):

আপনি জানলে অবাক হবেন,গুগলে যত সার্চ হয় তাঁর ৮০% সার্চ হয় শুধু লোকাল বিজনেস সম্পর্কে জানার জন্য।

Google My Business এ আপনার বিজনেস/সার্ভিস অ্যাড থাকার ফলে বিজনেস সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য গুগলে প্রদর্শিত হয়।

আপনি চাইলে গুগল মাই বিজনেস পেজের মাধ্যমে বিভিন্ন পোস্ট, অফার বা ইভেন্ট শেয়ার করতে পারবেন এবং আপনি চাইলে এখানে বাই বাটন, বুক বাটন বা ওয়েবসাইট এর লিংক বাটন এ্যাড করতে পারবেন।

আপনি গুগল মাই বিজনেসের মাধ্যমে সাব-ডোমেইন দিয়ে আপনার বিজনেস অথবা সার্ভিস রিলেটেড ওয়েবসাইট তৈরি করতে পারবেন,আবার চাইলে আপনার ওয়েবসাইটও অ্যাড করতে পারবেন।

আপনি গুগল মাই বিজনেস থেকে Google Adwords সরাসরি ম্যানেজ করতে পারবেন এবং চাইলে প্রয়োজন মত অ্যাডও রান করতে পারবেন।

গুগল মাই বিজনেস থেকে খুব সহজেই ইনসাইট রিপোর্ট পাওয়া যায়,যার সাহায্যে আপনি আপনার বিজনেস/সার্ভিস কে উন্নত করতে পারবেন।

Google My Business কেন ব্যাবহার করবেন?(Why use Google My Business?):

এতক্ষণ আমরা জানলাম গুগল মাই বিজনেস কি?কিভাবে গুগল মাই বিজনেস কাজ করে এবং গুগল  মাই বিজনেস ব্যাবহার এর সুবিধাগুলো কি কি?এখন আমরা জানবো কেন আমরা Google My Business ব্যাবহার করব?আমি নিচে প্রধান ৬ টি কারন উল্লেখ করছিঃ

১/ আপনার বিজনেস/সার্ভিস গুগল মাই বিজনেসে অ্যাড থাকার ফলে গুগল ম্যাপে আপনার বিজনেস লোকেশন দেখা যাবে ।

২/ গুগল মাই বিজনেসের মাধ্যমে আপনার কাস্টমাররা আপনার বিজনেস/সার্ভিস এর বিভিন্ন তথ্য একনজরে দেখে নিতে পারবে,যেমনঃ বিজনেস নাম, প্রডাক্ট/সার্ভিস, অ্যাড্রেস, কন্টাক্ট ইনফোর্মেশন, ম্যাপ, বিজনেস আওয়ার, ওয়েবসাইট ইত্যাদি।

৩/ আপনার টার্গেট কাস্টমার খুব সহজেই ইনফর্মেশন পায় এবং চাইলে খুব সহজেই আপনার সাথে যোগাযোগ করতে পারে।

৪/ Google My Business এর মাধ্যমে কাস্টমার ইন্টারঅ্যাকশন করতে পারবেন।যেমনঃ ম্যাসেজিং

৫/ গুগল মাই বিজনেসে আপনার কাস্টমাররা আপনার প্রডাক্ট/সার্ভিস সম্পর্কে রিভিউ দিবে যা আপনার জন্য খুবই পজেটিভ।

৬/ গুগল মাই বিজনেস আপনার বিজনেস/সার্ভিস কে প্রমোট করতে সাহায্য করবে,যেমনঃ রিভিউ, ব্র্যান্ডিং ও লোকাল এসইও তে ব্যাপক ভূমিকা রাখবে।

Google My Business এর জন্য কারা আবেদন করতে পারবে?(Who Can Apply for Google My Business?):

গুগল মাই বিজনেসে যে কোন ধরনের প্রতিষ্ঠান, সংস্থা বা সংগঠন আবেদন করতে পারবে।

ফিজিক্যাল অ্যাড্রেস আছে এমন যে কোন ব্যবসা প্রতিষ্ঠান; যেমন, ছোট-বড় দোকান, রেস্টোরেন্ট, ইত্যাদি সবাই গুগল মাই বিজনেসে আবেদন করতে পারবে।

তাহলে আর দেরি কেন?আজই গুগল মাই বিজনেসে আবেদন করে ফেলুন,যেন খুব সহজেই আপনার কাস্টোমার  চাইলেই গুগল সার্চ অথবা গুগল ম্যাপে আপনার বিজনেস/সার্ভিস সম্পর্কে খোঁজ নিতে পারে।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy