ওয়েব হোস্টিং এর বিজনেস শুরু করতে চান? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য!

আসসালামুআলাইকুম ভিউয়ার্স । আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের জন্য দরকার একটি আর্টিকেল নিয়ে এসেছি। সেটি হচ্ছে ওয়েব হোস্টিং নিয়ে যারা ব্যবসা করতে চান। তাহলে আপনাদের সবার আগে যা যা জানা দরকার। বা কি কি দক্ষতা অর্জন করে তারপর এই কাজটি করতে হবে। সকল কিছু নিয়ে আমি একটি আর্টিকেল লিপিবদ্ধ করেছি। আশাকরি এই আর্টিকেলটি যদি আপনারা ভালোভাবে পড়েন। তাহলে হোস্টিং বিজনেস করার আগে আপনার যে পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। এবং যে পদক্ষেপগুলি শিখে আপনাকে এ পর্যায়ে নামতে হবে। তার একটি সঠিক দিক নির্দেশনা পেয়ে যাবেন। তো আর কথা না বাড়িয়ে আমি আর্টিকেল এর মধ্যে চলে যাই।

বর্তমানে আমাদের আশেপাশে অনেক হোস্টিং ব্যবসায়ী রয়েছে। তাদের মধ্যে কেউ কেউ একটু পারদর্শী। আবার কেউ কেউ শুধু একটি রিসেলার প্যাক কিনে হোষ্টিং ব্যবসা করতে নেমেছে। আপনি যদি এ বিষয়ে একটু ঘাটাঘাটি করেন অনলাইনে। অথবা কোন এক অভিজ্ঞ লোকের কাছ থেকে যদি একটু পরামর্শ নিয়ে থাকেন। তাহলে আপনি শুনেছেন যে ওয়েব হোস্টিং ম্যানেজ করতে হলে আপনাকে কি কি বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। তবে আমার মধ্যে থেকে আমি কিছু একটা জিনিস আপনাদের মাঝে এখন তুলে ধরতে সৃষ্টি হল। ওয়েব হোস্টিং ব্যবসা শুরু করার আগে সর্বপ্রথম আপনাকে হোস্টিং সার্ভার ম্যানেজমেন্ট, ডাটাবেজ, লিনাক্স, উইন্ডোজ, এবং সার্ভার সফটওয়্যার যেমন অ্যাপাচি, লাইট স্পিড, এঞ্জিনএক্স, অবশ্যই আপনার এই কয়েকটি বিষয় জানা অত্যন্ত প্রয়োজনীয়।

কেননা তাছাড়া আপনি সার্ভার ম্যানেজমেন্ট করার কারণে আপনার এ সকল কিছুর প্রয়োজন অবশ্যই হবেই। তাই এটা যদি আপনি না পারেন তাহলে আপনি এটা কিভাবে করবেন? আশাকরি আপনি একটু ভেবে চিন্তে দেখলে এটা আপনি বুঝতে পারবেন। যে আসলে ওয়েব হোস্টিং ম্যানেজমেন্ট করতে গেলে যে সকল বিষয় টা কতটা প্রয়োজনীয়। অনেকের মত আপনি যদি সাধারণভাবে রিসেলার প্যাক কিনে হোস্টিং বিজনেস মেনটেন করেন। তাহলে শুধু এই রিসেলার প্যাক দিয়ে আপনি কিছুই করতে পারবেন না। আপনি যদি একটি হোস্টিং ব্র্যান্ড করতে চান তাহলে অবশ্যই আপনাকে এই বিষয়গুলো এ নিয়ে ভালো একটি ধারনা থাকতে হবে। তাছাড়া কাস্টমারদের বিভিন্ন সাপোর্ট দেওয়ার জন্য আপনার এ বিষয়ে অনেক বেশি পরিমাণে একটা দক্ষতা অর্জন করতে হবে। তাই আমি বলি আপনি যদি হোস্টিং ব্যবসা করতে চান তাহলে আপনি একবার ভেবে দেখুন। যে আপনি এটার জন্য প্রস্তুত কিনা। বা এটা করার জন্য আপনি কতটা পারফেক্ট। অবশ্যই আপনাকে প্রচুর পরিমাণে কষ্ট এবং শ্রম দিতে হবে। আর এইটুকু বোঝার ক্ষমতা রাখলে আপনি বুঝতে পারবেন যে আসলেই কি কি প্রয়োজন হতে পারে এই কাজটি করার লক্ষ্যে।

তো আশা করি আমার এই ছোট্ট সিম্পল কথাগুলো থেকে আপনি পুরোটা অবশ্যই ধারণা পাবেন। আশা করি আমার এই আর্টিকেলটি আপনাকে ওই সম্বন্ধে একটু হলেও কাজে দিবে। তো এরকম সমস্যা যদি আপনি পড়ে থাকেন বা আরো কিছু জানা থাকে তাহলে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ সময় নিয়ে আমাদের এই আর্টিকেলটি পড়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *