এসইও কি?কেন?কেন আমাদের ওয়েবসাইটে এসইও করা প্রয়োজন

সার্চ ইঞ্জিন অপটিমাইজেসন বা এসইও শব্দগত ভাবে এটি যতটা জটিল এর অন্ত্রনিহিত অর্থ ঠিক তত টায় সহজ ও সরল বিষয়।এই বিষয় টা বোঝার জন্য সাধারন ইন্টারনেট Browsing ধারণা থাকলে হবে।এর জন্য আপনার ব্যাপক টেকনিক্যাল জ্ঞান থাকার দরকার নেই।তবে এর সাথে জরিত পরিভাষা গুলো জানা থাকা দরকার।কারন পরিভাষা গুলো জানা না থাকলে আপনি SEO ব্যাপার টা সহজ এ বুজতে পারবেন না।

একেবারে সহজ ভাবে যদি ব্যাপার টা আপনি বুজতে চান তাহলে প্রথমে গুগল,এমএসএন,ইয়াহু এর যে কোন ১ টা ওয়েব সাইট এ যান এবং আপনার পছন্দ অনুযায়ী যে কোন ওয়ার্ড এর সার্চ বক্স এ লিখুন এবং এর সার্চ বক্স এ ক্লিক করুন।এখন দেখবেন এরা (গুগল,এমএসএন,ইয়াহু) সকলে আপনার প্রবেশ করা ওয়ার্ড এর সাথে সম্পর্কিত বিভিন্ন ওয়েব সাইট এর লিঙ্ক আপনা কে দেখাবে।এখন আপনার যে লিঙ্ক টি প্রয়োজন সেইটি তে ক্লিক করে আপনার প্রয়োজনীয় ওয়েব সাইট টি অ্যাক্সেস করতে পারবেন।এই হল সার্চ ইঞ্জিন এর কার্যক্রম।

এখন ১ টি কথা চিন্তা করুন তো যে আপনি সার্চ করার পর যে লিঙ্ক গুলো পেলেন সে গুলো কি (গুগল,এমএসএন,ইয়াহু) ভাবে পেল আর কি ভাবে বা জানল যে আপনি যে বিষয় এ খোঁজ করছেন তা এই সাইট গুলো তে আছে।ধরুন আপনি ১ তা ওয়েব সাইট এর মালিক যে সাইট কম্পিউটার এর পুরাতন যন্ত্রাংশ ক্রয় বিক্রয় করে।এখন যদি সার্চ ইঞ্জিন এ কম্পিউটার পার্টস লিখে সার্চ দেওয়া যায় তাহলে এই সম্পর্কিত হাজার ওয়েব সাইট পাওয়া যাবে।এই সাইট এর জন্য আপনার টার্গেট ভিজিটর হল যারা এই রকম যন্ত্রাংশ ক্রয় ও বিক্রি করতে চায় তারা।

তো আপনি এই টার্গেট ভিজিটর দের কে আপনার ওয়েব সাইট এ পাবেন কি ভাবে?উপায় একটায় আর সে টা হল সার্চ ইঞ্জিন।আর সার্চ ইঞ্জিন হতে টার্গেট ভিজিটর পেতে হলে আপনার ওয়েবসাইট টি অবশ্যয় ভাল ভাবে সার্চ ইঞ্জিন Optimization সম্পন্ন হতে হবে অর্থাৎ আপনাকে ভাল ভাবে SEO জানতে হবে।

আর ইন্টারনেট হল এক বিশাল অঙ্গন যেখানে রয়েছে এই রকম হাজার হাজার ওয়েব সাইট।তাদের সাথে প্রতিযোগিতা করে আপনা কে টিকে থাকতে হবে।অর্থাৎ আপনার সাইট এর যে কোন উদদেশ্য পুরন করার এক মাত্র উপায় হল সার্চ ইঞ্জিন।আজ এ পর্যন্তয়। সার্চ ইঞ্জিন অপটিমাইজেসন প্রসেস নিয়ে এর পরে আসবে ১ টি অতি গুরুত্তপন্ন পোস্ট।পোস্ট টি পড়ে ভাল লাগলে অবশ্যয় Comment করবেন তাতে করে আনার লিখার আগ্রহ বাড়বে।ভাল থাকবেন। আল্লাহ্‌ হাফেয।

2 Comments

  1. Emdadul Haque Reply

    খুব ভালো এবং ইনফরমেটিভ একটা পোস্ট। একটা ওয়েবসাইটের এসইও করলে কতদিন পর গুগলে রেংকিং করতে পারে??

    1. মেহেদী হাসান Post author Reply

      এটা সম্পূর্ণ গুগল এর উপর নির্ভর করে।ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *