অন্য গ্রহগুলো থেকে আমাদের পৃথিবী কেমন দেখা যায়? বিস্তারিত আর্টিকেলে!

মহাকাশ থেকে আমাদের পৃথিবী দেখার সৌভাগ্য সবার হয়না। কিন্তু আমরা আধুনিক টেকনোলজির মাধ্যমে মহাকাশ থেকে পৃথিবী বাস্তবে কেমন দেখা যায় সেটা ঘরে বসেই দেখতে পারি। মহাবিশ্ব সম্পর্কে জানতে আমরা পৃথিবীর বাইরে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন এবং এর মত অনেক আধুনিক টেকনোলজি পাঠিয়েছি। এগুলো আমাদের আলাদা আলাদা জায়গা থেকে আলাদা গ্রহ থেকে পৃথিবী কেমন দেখা যায় সেই ছবি পাঠিয়েছে। আজকের আর্টিকেল থেকে আমরা জানবো মহাবিশ্বের বিভিন্ন গ্রহ থেকে বিভিন্ন জায়গা থেকে আমাদের পৃথিবী কেমন দেখা যায়। তাহলে চলুন শুরু করি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে আমাদের পৃথিবী থেকে প্রায় ৪০০ কিলোমিটার উপরে রয়েছে। আর এটা ২৪ ঘন্টার প্রায় ১৬ বার পৃথিবীকে প্রদক্ষিণ করে। এবং সেখান থেকে আমাদের পৃথিবীর পরিবেশের বায়ুমণ্ডল, বৃষ্টি বা মেঘ এবং রাত্রে বেলায় পৃথিবীর বড় বড় শহরগুলির লাইট চকমক করতে দেখা যায়।

এবার কথা বলব স্যাটেলাইট সম্পর্কে। স্যাটেলাইট পৃথিবী থেকে প্রায় ৩৬ হাজার থেকে ৪৯ হাজার কিলোমিটার উপরে। আর স্যাটেলাইটের মাধ্যমে তোলা কিছু ছবির ফুটেজ দেখলে মনে হয় সত্যি আমাদের পৃথিবী অদ্ভুত দেখতে। যদি সে ছবিগুলো আপনি কোন সময় দেখে থাকেন তাহলে সত্যিই আপনি অদ্ভুত মনে করবেন। এবার আমি বলব আমাদের প্রাকৃতিক স্যাটেলাইট কে। যেটা আমরা সকলেই চাঁদ বলে চিনি। আমাদের থেকে প্রায় ৩ লাখ কিলোমিটার দূরে অবস্থিত। আর চাঁদ আমাদের পৃথিবী থেকে দেখতে খুবই চকচকে আর বড় একটা সাদা পাথরের টুকরোর মতো। কিন্তু অ্যাসটনার্স এর কিছু রোবটস চাঁদ থেকে আমাদের পৃথিবী কে দেখেছে। এখন পর্যন্ত চাঁদ থেকে পৃথিবীর অনেক ছবি তোলা হয়েছে ।কিন্তু চাদ থেকে নেওয়া সবচেয়ে পরিষ্কার ছবি ১৯৭২ সালে সেভেনটিন এর প্লোরা তুলেছিল।

সেখান থেকে দক্ষিণ আফ্রিকার দক্ষিণাঞ্চল আর ভারত মহাসাগরে দেখা যাচ্ছিল। আর এই ছবির নাম দিয়েছিল ডব্লিউ। কিন্তু এর আগের ১৯৮৬ সালের এডমিশন এর একটি অর্ডার ওখান থেকে আমাদের পৃথিবীর ছবির ফুটেজ কে ব্রডকাস্ট করছিল। যেভাবে আমাদের পৃথিবী থেকে সূর্য এবং চাঁদ ওঠে। ঠিক সেইভাবে পৃথিবীকে চাঁদের মাটি থেকে পৃথিবীকে ওঠতে দেখা যাচ্ছিল। বছরের পর বছর আমরা মঙ্গল গ্রহে গবেষণা চালিয়ে যাচ্ছি। কিন্তু সেখানে জীবন ছিল বা ভবিষ্যতে কি হতে পারে সেখানে। আর মঙ্গলে কি জীবন সম্ভব ? এটা জানার জন্য। আর এইসব জানার জন্য আমরা মঙ্গলে গ্রহে রোবট বা বিভিন্ন অর্ভার পাঠিয়েছি। সেগুলো ওখান থেকে আমাদের পৃথিবীর ছবি আমাদের কে পাঠিয়েছে।

২০০৩ সালে মঙ্গল গ্রহ থেকে আমাদের পৃথিবীর লাইফ ইমেজ আমরা পাই। এই ছবিতে আমাদের পৃথিবী আর তার পেছনে আমাদের উপগ্রহ চাঁদ দেখা যাচ্ছে। আর তারপরে ২০০৭ সালে মঙ্গল গ্রহ থেকে নেওয়া আমাদের পৃথিবীর হাইরেজুলেশন ফুটেজ পাওয়া যায়। এই দুটি ছবি অরবিটার পাঠিয়েছিল । কিন্তু মঙ্গলের সারফেসে ঘুরে বেড়ানোর অফার ওখানকার সারফেস থেকে পৃথিবী কেমন দেখা যায় তার ও ছবি আমাদেরকে পাঠিয়েছে।
এটা হল অন্য গ্রহ থেকে তোলা পৃথিবীর সবচেয়ে প্রথম ছবি। সূর্যের সবচেয়ে কাছের গ্রহ মারকিউরি থেকে আমাদের পৃথিবী একটু অন্য রকম ভাবে দেখা যায়। সেখান থেকে পৃথিবী অনেক চকচকে দেখা যায়। এবং জুপিটার গ্রহ থেকে আমাদের পৃথিবীর ছবিও সংগ্রহ করা হয়। জুপিটার ছবি থেকে আমাদের পৃথিবী প্রায় ৭৭৮ মিলিয়ন কিলোমিটার দূরে। আর এখান থেকে আমাদের পৃথিবী খুবই ছোট মার্বেলের মতো দেখা যায়।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy