ব্যাসিক এসইও কি?ব্যাসিক এসইও এর এ টু জেড এক আর্টিকেলে

স্বাগতম আপনাকে এসইও সম্পর্কে প্রথম ধারাবাহিক আর্টিকেলে।  আজ আমরা জানবো এ সম্পর্কে কিছু বেসিক বিষয়। আপনি যদি সম্পূর্ণ নতুন হন তাহলে এসইও এর এই বিষয়গুলো আপনার জন্য জানা অত্যাবশ্যকীয়। প্রথম আর্টিকেল থেকে আমরা জানতে পেরেছি এসইও কি এবং বাংলাদেশের  এসইওর ক্যারিয়ার সম্পর্কে।  তবে আজকের আলোচনায় আমি চেষ্টা করব এসইও সম্পর্কে আপনাকে একটি স্বচ্ছ ধারণা দেওয়ার। চলুন শুরু করা যাক।

এসইও 101:  বেসিক এসইও

আগেই বলে নেই আমার প্রচেষ্টা থাকবে আপনাকে যাতে সবগুলো বিষয়  সুস্পষ্ট করার। যাতে করে পরবর্তী ধাপ গুলোতে আপনার এসইও সম্পর্কে বুঝতে ও প্র্যাকটিস করতে সমস্যা না হয়।

এক্ষেত্রে করতে করতে শেখা বা প্রাকটিক্যাল শিক্ষা অত্যন্ত প্রয়োজন।  যেহেতু, একটি স্কিল তাই প্র্যাকটিস এর কোন বিকল্প নেই। অনলাইনে হাজার হাজার আর্টিকেলে সম্পর্কে বিদ্যমান আছে। সেগুলো পড়ে আপনি রাতারাতি এক্সপার্ট হয়ে উঠতে পারেন। কিন্তু বাস্তবিক পক্ষে কি আসলে আপনার দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি ঘটাতে সক্ষম হবেন?

এই প্রশ্নের উত্তর থেকেই আমি একটু অন্যভাবে আপনাদের ব্যাসিক এসইও সম্পর্কে জানানোর চেষ্টা করব।

ধরুন,  আমাদের গল্পের কবির সাহেব একজন  নিউবি। সামান্য কিছু অনলাইন দক্ষতা এবং পারিপার্শ্বিক  শিক্ষার উপর ভিত্তি করে একটি ওয়েবসাইট তৈরি করেছেন। করিম সাহেব তার এই ওয়েবসাইট থেকে প্রতিমাসে অ্যাডসেন্স ব্যবহার করে কিছু আয় করতে চান। এবং সাথে সাথে নিজের এসইও সম্বন্ধে জ্ঞান প্রসার করতে চান।  যাতে করে তিনি ভবিষ্যতে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে সফলতার সাথে কাজ করতে চান। কবির সাহেব তার পূর্বপরিকল্পনা মত একটি ওয়েবসাইট তৈরি করলেন। এবং ওই ওয়েবসাইটে কিছু আর্টিকেল পাবলিশ করলেন।   এখন প্রশ্ন হলো, অ্যাডসেন্স থেকে কিভাবে আয় করা যায়?

অনলাইনে ঘাটাঘাটি করে কবির সাহেব জানতে পারলেন,  অ্যাডসেন্স থেকে ইনকাম করতে হলে তার ওয়েবসাইটে নিয়মিত কিছু পরিমান ভিজিটর থাকতে হবে। এবং মজার ব্যাপার হলো এ ভিজিটর গুলো আবার অরগানিক ভাবে পেতে হবে । সোশ্যাল মিডিয়া থেকে আবার রেফারেল লিংক করে বর্তমান সময়ে অ্যাডসেন্স দীর্ঘ টাইম টিকানো যায়না। গুগল আদসেন্স ব্যান বা অ্যাড লিমিট করে দিয়ে থাকে। কবির সাহেবের  সামনে একটিমাত্র পথ খোলা আছে। তা হল সার্চ ইঞ্জিনগুলো থেকে ভিজিটর পাওয়া। এখন কবি সাহেবের মত আমরাও জানি  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ছাড়া,  অর্গানিক ভিজিটর জেনারেট করা যাবেনা।

আশাকরি আমার আর্টিকেল পরে এসইও সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আর এসইও রিলেটেড সম্পর্কে আরো জানতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ সবাইকে। আমার আর্টিকেল সময় নিয়ে পড়ার জন্য।

Leave a Comment