সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর প্রথম ধাপ সমূহ

আপনারা অনেকেই জানেন প্রথম ধাপে আপনাদের কী করতে হবে তারপরও  আমি আপনার করনীয় পরবর্তী ধাপগুলো নিয়ে আলোচনা করছি।সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর প্রথম ধাপ সমূহ,এখানে আমরা জানব কি কি বিষয় আপনাকে জানতে হবে । এবং,  কিভাবে বুঝবেন আপনি সঠিক পথে আছেন।কবির সাহেবের ওয়েবসাইটটি এসইও করতে হলে  প্রথমেই আপনাকে অন পেজ অপটিমাইজেশন এর দিকে খেয়াল দিতে হবে।  তবে তার আগে আপনাকে সার্চ ইঞ্জিন সম্পর্কে বিভিন্ন খুঁটিনাটি বিষয় জেনে নিতে হবে।

যে যে বিষয়গুলো আপনাকে জানতে হবে:

ওয়েবসাইটটি গুগোল INDEX ( ইন্ডেক্স)  করেছে কিনা? এখানে ইনডেক্স করা বলতে মূলত বোঝানো হয়েছে – যে আপনি যে সাইটে  এসইও করবেন সে সাইটটি গুগলের সার্চ ইঞ্জিন বটগুলো নথিভুক্ত করেছে কিনা।কিভাবে জানবেন একটি সাইট বা ওয়েব পেজ সার্চ ইঞ্জিনে নথিভূক্ত কিনা?এটা জানা খুব সহজ,  এজন্য আপনাকে একটি বিশেষ  কুয়েরি করে দিয়ে গুগল সার্চ করতে হবে।

যেমন: site:instabangla.com

মূলত এটা দিয়ে সার্চ দিলে আপনার সাইটের যতগুলো লিঙ্ক গুগোল ইন্ডেক্স করেছে সবগুলো দেখাবে।  যদি কোন ওয়েব পেজ গুগোল ইন্ডেক্স না করে থাকে তবে তা দেখাবেনা।এসইও শুরুর প্রথম ধাপ এটি,  যদি না হয়ে থাকে তবে ওয়েবমাস্টার টুল এগিয়ে আপনার এক্সএমএল সাইটম্যাপ সাবমিট করুন।  কিছুদিনের মধ্যেই (সাধারণত, ৪ থেকে ১২ ঘন্টা সময়ের মধ্যে ) সাইটটি ইন্ডেক্স হয়ে যাবে।দ্বিতীয় ধাপে আপনাকে যা করতে হবে,

গুগল ওয়েবমাস্টার টুলস সাইন আপ

উপরে আমি  উল্লেখ করেছি কিভাবে এক্সএমএল সাইটম্যাপ সাবমিট সম্পর্কে।  সাইট ম্যাপ গুগল ওয়েবমাস্টার টুলস সাইটে সাবমিট করতে হয়।  এছাড়াও আরও অনেক ধরনের তথ্য দিয়ে থাকে, যার মধ্যে রয়েছে, ওয়েবসাইটের  ইরর রিপোর্ট, কিওয়ার্ড ও এগুলোর পজিশন, ইম্প্রেশন ও ক্লিক ইত্যাদি।অনলাইনে সার্চ দিলে কিভাবে ওয়েবমাস্টার টুল আপনার সাইটটি লিপিবদ্ধ করবেন সে বিষয়ে ভালো গাইড পাবেন। বাংলায় এ বিষয়ে অনেক ভিডিও আছে। তবে এই নিয়ে আমার পরবর্তীতে আর্টিকেল লেখার ইচ্ছা আছে।

ওয়েবমাস্টার টুল সাইটে আপনার জিমেইল টি দিয়ে লগইন করুন।এরপর দ্বিতীয় ধাপে,  ওয়েবসাইটের হোমপেজের লিংক দিয়ে দিন।অতঃপর গুগোল  সাইটটি ভেরিফিকেশন করতে চাইবে।যেখানে আপনাকে একটি কোড দেওয়া হবে যা ওয়েবসাইটের হেডারে  সংযুক্ত করতে হবে।তাহলে আজকে আমি আমার এই আর্টিকেলের মধ্যে এই বিষয় নিয়েই আলোচনা করলাম। পরবর্তীতে আমি অন্য পর্ব নিয়ে কিছু দারাবাহিক আর্টিকেল লিখব। ধন্যবাদ

Leave a Comment