প্রসঙ্গ যখন ট্রেড লাইসেন্স,কি?কেন?কিভাবে? (পর্ব-০৩)

ট্রেড লাইসেন্স গ্রহণের জন্য ব্যবসা ভেদে বিভিন্ন ধরনের কাগজ পত্র প্রয়োজন হয়ে থাকে। কোন একটি দিতে ব্যর্থ হলে ট্রেড লাইসেন্স প্রদান করা হয় না।

চলুন, জেনে নেওয়া যাক কোন ধরনের ব্যবসার জন্য কি কি কাগজ প্রযোজ্য-

সাধারণ ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স(Trade License For General Business):

বিভিন্ন দোকান বা সাধারণ ব্যবসা প্রতিষ্ঠানের জন্য এ ধরনের ট্রেড লাইসেন্স ইস্যু করা হয়। এর জন্য দোকান ঘর বা ব্যবসা প্রতিষ্ঠান যেখানে অবস্থিত সেখানকার ভাড়া পরিশোধের রশিদ অথবা আপনি যে পজিশনে দোকান ভারা নিয়েছেন সেই ভাড়ার চুক্তিপত্রের সত্যায়িত কপি এবং দোকান অথবা প্রতিষ্ঠান মালিকের জাতীয় পরিচয় পত্রের এর ফটোকপি জমা দিতে হয়। এছাড়া হোল্ডিং ট্যাক্স পরিশোধের রশিদের কপিও জমা দিতে হয়।

শিল্প প্রতিষ্ঠানের জন্য ট্রেড লাইসেন্স(Trade License For Industrial Organizations):

আপনার প্রতিষ্ঠানটি যদি কোন পণ্য উৎপাদনকারী ব্যাবসার সাথে সম্পৃক্ত থাকে, তাহলে আপনাকে শিল্প প্রতিষ্ঠানের জন্য নির্ধারিত ট্রেড লাইসেন্স নিতে হবে। এই লাইসেন্স নেওয়ার জন্য উপরে বর্ণিত কাগজপত্রসহ পরিবেশ অনাপত্তি পত্র, প্রতিষ্ঠানের অবস্থান চিহ্নিত করার জন্য মানচিত্র, ফায়ার লাইসেন্স এর কপি এবং এবং নির্ধারিত ফরম্যাটে অঙ্গীকারনামা এবং ২ কপি পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হবে।

ক্লিনিক অথবা ব্যক্তিগত হাসপাতালের ট্রেড লাইসেন্স(Trade License of Clinic Or Private Hospital):

হাসপাতাল ও ক্লিনিকের জন্য ট্রেড লাইসেন্স গ্রহণের ক্ষেত্রে প্রথম পয়েন্টে বর্ণিত কাগজপত্রের সাথে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের অনুমতি পত্র প্রদান করা বাধ্যতামূলক।

লিমিটেড কোম্পানির জন্য ট্রেড লাইসেন্স(Trade License For a Limited Company):

আপনার প্রতিষ্ঠানটি যদি আর জে এস সি অনুমোদিত লিমিটেড কোম্পানী হয়ে থাকে, তাহলে প্রথম পয়েন্টে বর্ণিত কাগজপত্রের সাথে ইনকর্পোরেশন সার্টিফিকেট, মেমোরেন্ডাম অব আর্টিকেল, ইত্যাদি জমা দিতে হবে।

অন্যান্য ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স(Trade Licenses For Other Businesses):

এছাড়া ছাপাখানা ও আবাসিক হোটেলের ক্ষেত্রে ডেপুটি কমিশনার কর্তৃক ইস্যুকৃত অনুমতি পত্র, রিক্রুটিং এজেন্সির ক্ষেত্রে মানবসম্পদ রপ্তানি ব্যুরো কর্তৃক প্রদত্ত লাইসেন্সের কপি, অস্ত্র ও গোলাবারুদের ক্ষেত্রে সংশ্লিষ্ট অস্ত্রের বাজারজাত করনের লাইসেন্স, ঔষধ এর ক্ষেত্রে ঔধষ প্রশাসন কর্তৃক ইস্যুকৃত ড্রাগ লাইসেন্সের কপি এবং ট্রাভেলিং এজেন্সির জন্য ট্রেড লাইসেন্স নেওয়ার ক্ষেত্রে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের অনুমতি পত্রের কপি প্রয়োজন হয়।

এছাড়াও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের জন্য বিবিধ কাগজপত্রের প্রয়োজন হয়।ট্রেড লাইসেন্সের নিয়মাবলিসহ অন্যান্য সকল বিষয় জানতে  এই ওয়েবসাইট ভিজিট করুন।

ট্রেড লাইসেন্স এর আবেদন ফরমে কোন ধরনের মিথ্যা বা অসত্য তথ্য দেওয়া যাবে না, কোন গুরুত্বপূর্ণ তথ্য গোপন করা যাবে না,যদি করেন এবং ট্রেড লাইসেন্স সম্পর্কিত আইন কানুন মেনে না চলেন তাহলে যে কোন সময় কর্তৃপক্ষ উক্ত ট্রেড লাইসেন্স বাতিল করাসহ লাইসেন্সধারীর(আপনি,আমি,আমরা,আমাদের) বিরুদ্ধে যে কোন ধরনের আইনী ব্যবস্থা গ্রহণ করার অধিকার সংরক্ষণ করেন। যদিও এ ধরনের কঠোর পদক্ষেপ গ্রহণের পূর্বে লাইসেন্সধারীকে আত্মপক্ষ সমর্থন করে কারণ দর্শানোর সুযোগ দেওয়া হয়ে থাকে।

আমদের মধ্যই এমন অনেক উদ্যোক্তা রয়েছেন যারা তাঁদের ব্যবসার জন্যে ট্রেড লাইন্সেস গ্রহণ না করেই ব্যবসায়ীক কার্যক্রম অবাধে পরিচালনা করে যাচ্ছেন।এই রকম মানুষের সংখ্যা খুব বেশি না হলেও এই ভাবে ব্যাবসা পরিচালনা করা সম্পূর্ণ অনৈতিক ও বেআইনী। এ ধরনের কর্মকান্ড নির্দিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হলে জেল জরিমানা হতে পারে। কাজেই, আপনি যদি ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা শুরু করে থাকেন, তাহলে এখনই ট্রেড লাইসেন্স করে নিন।

আরও পড়ুনঃ

প্রসঙ্গ যখন ট্রেড লাইসেন্স,কি?কেন?কিভাবে? (পর্ব-০১)

 প্রসঙ্গ যখন ট্রেড লাইসেন্স,কি?কেন?কিভাবে? (পর্ব-০২)

Leave a Comment