গুগলে কোন কোন বিষয়ে কখনই অনুসন্ধান করা উচিত নয়?

প্রশ্নটা একইসাথে খুব সুন্দর এবং গুরত্বপূর্ণ। অনেকেই ইন্টারনেটে ব্যক্তি নিরাপত্তার বিষয়টি ভুলে যান, যা কালভেদে আপনাকে বিপদে ফেলতে পারে। আপনি হয়তো মনে করেন গুগলে আমি যা খুশি তা সার্চ করি না কেন, সেটা আমি ছাড়া তো আর কেউ জানে না। যা সার্চ করেছি তা ডিলেট করে দিলেই তো মামলে শেষ। কিন্তু, বাস্তবে তাতে অনেক ফারাক রয়েছে। আপনি যখনি গুগলে কিছু সার্চ করেন গুগল তা আপনার ডিভাইসের ip deal with ট্রাক করে ইউজার অ্যাকাউন্ট ফোল্ডারে তা সেভ করে রাখে। এক্ষেত্রে বলা ভালো যে গুগল কিন্তু প্রতি মুহুর্তে আপনাকে ট্রাক করছে। যাহোক, আপনি যে বিষয়ের উপর সার্চ করলেন তা ধরনের ডাটা সেটা গুগল নিজের কাছে জমা রাখে এবং তাদের প্রয়োজনানুসারে সেটা তথ্য থার্ড পার্টির কাছেও বিক্রি করে।

এখন আসল কথায় আসি। যে যে বিষয়গুলো আপনি গুগলে সার্চ করবেন নাঃ

পর্নোগ্রাফি/ চাইল্ড পর্ন : আদতেও এইগুলো ভাল জিনিস নয়। আর বাংলাদেশে পর্নোগ্রাফি দেখা ও সেসব কন্টেট বহন করা আইনত নিষিদ্ধ। এর ফলে আপনার ব্যক্তিগত জীবনেই ক্ষতি হবে।

আগ্নেয়াস্ত্রের মূল্য ও বাজার : গুগলে কখনো এইধরনের জিনিস নিয়ে কখনো ঘাটতে যাবেন না। গুগলে এইসকল বিষয়ে তেমন কোন তথ্য পাবেন তো নাই। পাশাপাশি এই সমস্ত বিষয় জানতে চাওয়ায় গোয়েন্দা সংস্থার নজরে পড়তে পারেন।

অবৈধ পন্য : আগ্নেয়াস্ত্রের মত অন্যান্য জিনিসগুলোও গুগলে সার্চ দেওয়া ঠিক নয়। এদের বেশিরভাগটাই ভুয়া তথ্যে ভরা থাকে।

শেয়ার : শেয়ার বাজের তথ্য জানতে চাইলে স্টক এক্সচেঞ্জের অ্যাপ ডাউনলোড করে নিন। অনলাইনে এইদিকটাই হ্যাকারদের বিশেষ নজর থাকে। যেকোনো সময় ফিশিং-এর ফাঁদে পড়তে পারেন।

অনলাইন ব্যাংকিং : এখানেও একই কথা । যেই ব্যাংকের সাথে লেনদেন করতে বা অন্য কোন কাজ করতে ব্যাংকের url টাইপ করে প্রবেশ করুন। অনেক সময় প্রতারকরা ভুয়া ওয়েবসাইট তৈরি করে গ্রাহকের তথ্য হাতিয়ে নেয়।

Bosta : প্রথমে এই শব্দটি শুনে আপনার মনে হবে যে এটি একটি বিদেশী সুস্বাদু খাবারের নাম, কিন্তু যদি গুগলে সার্চ করেন তবে দেখবেন যে চারিদিকে খালি মল আর মলের ছবি।

Blue-Waffle : Waffle বা ওয়েফার সার্চ করলে হয়তো ভাববেন যে কোন মিষ্টি সুস্বাদু খাবার দেখাবে। কিন্তু যদি আপনি এটি গুগলে সার্চ করতে যান তাহলে যৌন সংক্রমিত রোগের খবর পাবেন এবং সেই কারণে ছবিগুলো খুবই ভয়ঙ্কর হয়ে থাকে।

Lemon Birthday Party : যদি কেউ Lemon Celebration বলে গুগলে সার্চ করে তাহলে সে ভাববে যে লেবুর রসের কোন মজাদার ও সুস্বাদু ড্রিংকসের ছবি সে দেখতে পাবে। কিন্তু যদি আপনি Lemon Party বলে গুগলে সার্চ করেন তাহলে দেখবেন কিছু বুড়ো আজব আজব কান্ড কারখানা করছে, এমন ছবি সামনে ভেসে উঠেছে।

Dark web Hyperlink : গুগলের মাধ্যমে ডার্ক ওয়েবে ঢোকা যায় না। আর আপনি যে সার্ভার থেকে এসবের রিকুয়েস্ট পাঠাবেন তা যদি প্রশাসনের চোখে পড়ে, তাহলে এর পরিণতি পরবর্তীতে কি হবে একবার নিজেই কল্পনা করে দেখুন।

Cia/fbi/nsa internet site : cia, fbi, nsa যে সাধারণ মানুষের তথ্য চুরি করে তা ২০১৬ সালে সাবেক cia কর্মকর্তা edward snowden ফাঁস করে দিয়েছিলেন। এরপর্ব অনেকের অনেক সন্দেহ রয়ে গেছে। এখন আপনি যদি এই ওয়েবসাইটগুলোতে যান। তাহলে কি হতে পারে? প্রথমত, আপনার আইপি এড্রেস চলে যাবে তদের কাছে, পাশাপাশি বিভিন্ন জঙ্গীগোষ্ঠী নকল ওয়েবসাইট বানিয়ে এইসব ওয়েবসাইটের ভিউয়ার্সদেরকে টার্গেট করে। এখন এই জিনিসটা একটু ঠাণ্ডা মাথায় ভাবুন।

Tubgirl : যদি আপনি tubgirl শব্দটি গুগলে সার্চ করেন তাহলে এই রকম সেক্সি মেয়ের ছবি দেখতে পাবেন এমনি হয়ত ভাববেন। কিন্তু যদি আপনি সত্যিই সার্চ করেন tubgirl লিখে তাহলে এমন ছবি দেখতে পাবেন যে আপনি বমি করে ফেলবেন।
Ladies one cup : যদি মনে করেন , দুইটি সুন্দর মেয়ে একটি কাপ নিয়ে কোন আবেদনময়ী ছবি দেখবেন; তা সম্পূর্ণ ভুল। যা দেখবেন তা দেখার পর আপনার সারদিন মাটি হয়ে যাবে

Pain olympics : অলিম্পিকে খেলোয়ারদের বেদনাদায়ক মুহূর্তগুলো দেখার জন্য যদি আপনি গুগলে pain olympics লিখে সার্চ করেন তাহলে কোন সেরকম অলিম্পিকের ছবি দেখতে পাবেন না, বরং যা দেখবেন সেটা দেখার পর আপনার পুরো দিনটাই খারাপ যাবে।

G*oatse : এই শব্দটার মধ্যেই goat অর্থাৎ ছাগলের নাম আছে। তাই আপনি ভাববেন যে ছাগল সমন্ধিত কোনো জিনিসই হয়তো গুগলে দেখা যাবে। কিন্তু এটা সম্পূর্ণ ভুল। কারণ এই শব্দটি লেখার পর যা দেখাবে সেটি আমি আপনাকে বলতে পারব না। এই শব্দটি ভুল করেও খুঁজতে যাবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *