ইউটিউব এর সব ভিডিওতে অ্যাড দেখালেও টাকা দিবে না গুগল

বিজ্ঞাপন নীতিমালায় বড় ধরনের পরিবর্তন নিয়ে এসেছে গুগল এর মালিকানাধীন ভিডিও দেখার ওয়েবসাইট ইউটিউব।এতদন শুধুমাত্র যাদের ভিডিওতে মনিটাইজেশন চালু ছিল তাঁদের ভিডিওতে বিজ্ঞাপন দেখালেও এখন থেকে যাদের ভিডিওতে মনিটাইজেশন চালু করা নেই তাঁদের ভিডিওতেও বিজ্ঞাপন দেখাবে গুগল এর আওতাধীন এই ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব।কিন্তু এর জন্য যাদের ভিডিওতে মনিটাইজেশন চালু করা নেই তাঁদের কোন অর্থ প্রদান করবে না ইউটিউব।তথ্য সুত্রঃ ফোর্বস অনলাইন

সুত্র থেকে জানা যায়,ইউটিউবের টার্মস অব সার্ভিসে ইতিমধ্যে ইউএসএ এর ব্যাবহারকারীরা “রাইট টু মনিটাইজ” নামে একটি বিভাগ দেখতে পারছে।এটা বর্তমানে কিছু কিছু দেশের জন্য প্রযোজ্য হলেও ২০২১ সাল নাগাদ সাড়া পৃথিবীব্যাপী এটা চালু করা হবে।রাইট টু মনিটাইজে বলা হয়েছে,যে সব চ্যানেল ইউটিউবের পার্টনার প্রোগ্রাম (ওয়াইপিপি) এর আওাতাভুক্ত না তাঁদের কিছু কিছু ভিডিওতে আজকে থেকে বিজ্ঞাপন দেখানো শুরু করা হবে।এর মানে আপনার ভিডিও অথবা আপনার চ্যানেল যদি মনিটাইজেশন চালু করা না থাকে তারপরেও আপনার ভিডিওতে ইউটিউব বিজ্ঞাপন দেখাতে পারে,কিন্তু আপনার ভিডিও অথবা চ্যানেল ইউটিউবের পার্টনার প্রোগ্রাম (ওয়াইপিপি) এর আওাতাভুক্ত না থাকার কারনে আপনি সেই বিজ্ঞাপন থেকে কোন টাকা পাবেন না।

ইউটিউবের পার্টনার প্রোগ্রাম (ওয়াইপিপি)-তে যুক্ত হবার জন্য ইউটিউব তাঁদের ভিডিও নির্মাতাদের কিছু শর্ত প্রদান করে,যে চ্যানেল ইউটিউবের পার্টনার প্রোগ্রাম (ওয়াইপিপি) এর আওতাভুক্ত করা হবে সেই চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার থাকতে হবে এবং সর্বশেষ ১২ মাসে চার হাজার ঘণ্টা ভিডিও ওয়াচ টাইম থাকতে হবে।

এতদিন কোন চ্যানেল ইউটিউবের পার্টনার প্রোগ্রাম (ওয়াইপিপি) এর সদস্য হলেই বিজ্ঞাপন পেত,এখন এই নিতিমালার কারনে সদ্য তৈরি করা কোন চ্যানেল/ভিডিওতেও বিজ্ঞাপন প্রদর্শন হতে পারে।তবে যারা আগে থেকেই ইউটিউবের পার্টনার প্রোগ্রাম (ওয়াইপিপি) এর সদস্য তাঁদের এই নীতিমালার কারনে চিন্তিত হবার কোন কারন নেই।তাঁরা আগের মতয় তাঁদের ভিডিওতে বিজ্ঞাপন পাবে এবং গুগল তাঁদের অর্থও প্রদান করবে।

তবে প্রযুক্তিবিদেরা ইউটিউব এর এমন সিদ্ধান্তে খুব খুশি হতে পারেন নি।তাঁরা বলছেন যাদের ভিডিও/চানেলে অনুসারী কম তাঁদের তৈরি করা ভিডিও থেকে ইউটিউব অর্থ আয় করবে কিন্তু যারা ভিডিও নির্মাণ করবে তাঁরা কিছুই পাবে না।

ইউএসএ এর প্রযুক্তিবিদ সেইন্টনেল বিবিসি কে বলেন,আমি ত ইউটিউবে আমার চ্যানেলকে বিজ্ঞাপন মুক্ত রাখতে চাই,যাতে করে আমার দর্শকরা বিরক্তবোধ না করে।কিচতু ইউটিউব এর নীতিমালার কারনে সেটি আর সম্ভব হবে না।ইউটিউব বেশী প্রফিট করার জন্য এই নীতিমালা তৈরি করেছে।অথচ ভিডিও নির্মাতাদের ঠকাবে।

2 thoughts on “ইউটিউব এর সব ভিডিওতে অ্যাড দেখালেও টাকা দিবে না গুগল”

  1. লেখাটি খুবই পারিশ্রমিক। লেখাটি পড়ে খুবই ভালো লাগলো ,যদিও অনেক তথ্যবহুল লেখা রয়েছে!। আশা করি আগামীতে আরও ভাল ভাল পোস্ট করে যাবেন। বিশেষ করে এই ধরনের লেখা যারা নতুন ব্লগিং করছেন অনেকটা উপকারী একটি পোস্ট।

Comments are closed.