যদি সকল বিজ্ঞাপন বন্ধ হয়ে যায় তাহলে সারা বিশ্বে কি হতে পারে?

বিজ্ঞাপন একটি সত্যিই বিরক্তকর জিনিস। টিভি চ্যানেল, ওয়েবসাইটে, ইউটিউব এ কোন জায়গায় আমরা এড দেখতে পছন্দ করি না। বিশেষ করে অনলাইনে। তো আপনি মনে করবেন যে গোটা দুনিয়ার মানুষ এর বিপক্ষে চলে গেল। আর একদিনে সারা বিশ্বের সকল প্রাক্তন থেকে সকল অ্যাড মুছে ফেলা হলো। তাহলে আমাদের কি কি করতে পারে বা গোটা দুনিয়ায় কে কি রকম হতে পারে। তো এবিষয়ে বি স্তারিত আলোচনা করা যাক।

কিন্তু আপনি একবার চিন্তা করুন। এটা আমাদের বিরক্তকর জিনিস হলেও। আমরা টিভি চ্যানেলগুলো উপভোগ করতেছি একদম ফ্রিতে। অনলাইনে ভিডিও দেখতে পারতেছি একদম ফ্রীতে। গুগোল ব্রাউজ করতে পারতাছি একদম ফ্রীতে। ইউটিউবে ভিডিও দেখতে চাই একদম ফ্রিতে। বিভিন্ন নিউজপেপার গুলোতে দেখতে পারতাছি একদম ফ্রীতে। আর সকল ওয়েবসাইট ভিজিট করতে পারতেছি তাও একদম ফ্রিতে। এবং অনলাইনে প্রায় সকল প্লাটফর্মে আপনাকে ফ্রিতে কনটেন্ট উপভোগ করতে দিবে।

কিন্তু এড বন্ধ করে দিলে অনেক ওয়েবসাইট বন্ধ করে দিবে। যা থেকে আপনার প্রয়োজনীয় কোনো জিনিস খুঁজে পাবেন না। এবং সকল ইউটিউব চ্যানেল বন্ধ হয়ে যাবে। এবং বিভিন্ন কোম্পানির বন্ধ হয়ে যাবে। অনেক লাখ লাখ মানুষ তাদের চাকরি হারাবে। এবং অন্যান্য কোম্পানিগুলোর সকল সেল কমে যাবে। এবং নতুন নতুন কোন প্রোডাক্ট আমরা ওই বিজ্ঞাপনের মাধ্যমে দেখতে পাবো না। এবং নতুন প্রোডাক্ট সম্পর্কে আমাদের কোন ধারনাই আসবে না।

এখন আর একটা প্রশ্ন হতে পারে যে শুধু কি কোম্পানির লস হবে? নাকি শুধু আমাদেরও লস হবে। ওয়েল, এখানে আমাদের প্রচুর পরিমাণে লস হয়ে যাবে। কেননা আমরা অনেক প্রোডাক্ট কিনে থাকে ডিসকাউন্ট এর মাধ্যমে। বিভিন্ন কোম্পানি প্রকল্পের মাধ্যমে প্রায় ৫০ শতাংশ ৭০ পার্সেন্ট ২৫ শতাংশ এরকম অনেক ডিসকাউন্ট থাকে। কিন্তু এড যদি বন্ধ হয়ে যায় আমরা এখন কোন ডিসকাউন্ট এর খবর পাবো না। অতএব এড বন্ধ হয়ে গেল আমাদেরও লস হয়ে যাবে।

তারপর থেকে অনলাইনে গুগোল, ইউটিউব এগুলো আর ফ্রিতে দেখা যাবে না। আর আপনি ফেসবুকে ছবি আপলোড করছেন এটা করতেও আপনাকে অনেক টাকা পেমেন্ট করতে হবে। তারপর থেকে হয়তো এরকম উল্টাপাল্টা জিনিস দেখে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে আসবেন। কিন্তু অতি দুঃখের বিষয়। এরকম পরিস্থিতি হলে আমাদের ওয়েবসাইট আরো আগেই ডিলিট হয়ে যাবে। কারণ ওয়েবসাইট ইউজ করতে নির্দিষ্ট পরিমাণের একটি বিল পেমেন্ট প্রদান করতে হয়। তবে যারা বলতেছেন যে ইউটিউব টিভি চ্যানেলে এবং ওয়েবসাইটে কোন বিজ্ঞাপন দেওয়ার মানেই হয়না। কিন্তু আমি বলি দাদা একবার ভেবে দেখেন।

যে আসলেই কি এই বিজ্ঞাপন বন্ধ করা দরকার? নাকি বিজ্ঞাপন চালানো দরকার। আশাকরি এ বিষয়টি আপনি পুরোপুরি ক্লিয়ার হবেন। ধন্যবাদ সবাইকে।

Leave a Comment