ফেসবুক অ্যাড এইসব কারনেও রিজেক্ট হয়?জেনে নিন কিছু অ্যাড রিজেক্ট হবার অজানা কারন।

আপনি যদি মার্কেটার হোন অথবা নিজে নিজেই অ্যাড দিয়ে থাকেন ফেসবুকে, তাহলে এটার সুযোগ থাকে যে আপনার অ্যাড কিছু কিছু সময় রিজেক্ট হতে পারে। কিছু কিছু সময় কারনটা খুব সহজেই ধরা যায় আবার কিছু কিছু সময় আপনি বুজতেই পারবেন না কেন আপনার অ্যাড রিজেক্ট হলো, আর সেটাই সব থেকে বিব্রতকর ব্যাপার হয়ে থাকে।প্রথমেই যেটা করতে হবে ফেসবুকের রুলসগুলা ঠিক মত পড়ে ফেলুন, দরকার হলে কয়েকবার,রুলসগুলা পড়লে আপনি বুঝতে পারবেন ফেসবুক কি সাপোর্ট করে কি করে না, এবং চেস্টা করুন সেগুলি মেনে অ্যাড চালাতে।

নিচে লিস্ট আকারে কিছু কারন দেয়া হলো যেসব কারনেও আপনার অ্যাড রিজেক্ট হতে পারে, যেটা হয়তো আপনি জানেন ই না।

ঠিক মত টার্গেট না করাঃ(Not Targeting Exactly):

Not Targeting Exactly.jpg
Not Targeting Exactly,Image Credit: sproutsocial.com

ভুরু কুঁচকে গেছে মনে হয়, কিন্তু এটাও হয়, আপনার অ্যাড টারগেটিং যদি একদম ই ইরিলিভেন্ট থাকে আপনার প্রোডাক্ট অথবা সার্ভিস থেকে তাহলে আপনার অ্যাড রিজেক্ট হতেই পারে, ফেসবুক এখানে ভেবে নেয় যে আপনি ধরে বেন্ধে কিছু মানুষকে অ্যাড দেখাতে চাচ্ছেন যারা আপনার অ্যাড একদমই অ্যাড দেখতে চায় না, এটা তো একরকম স্প্যামিং ই হলো তাই না?

গ্রামারে ভুল হলে অ্যাড রিজেক্ট হয়ঃ(If The Grammar Is Wrong, The Ad Is Rejected):

The Grammar Is Wrong.jpg
The Grammar Is Wrong,Image Credit: stgeorges.co.uk

গ্রামারে ভুল হলে অ্যাড রিজেক্ট হয়?? এটা কেমন কথা, এটা একদম সত্যি কথা। কিন্তু এখানে নরমালি আমরা গ্রামার বলতে যেটা বুঝি ঠিক সেরকম না, যেমন সব লেখা বড় হাতের লিখলেন এটার ফলে আপনার অ্যাড রিজেক্ট হতে পারে, যেটার কারন হিসেবে ফেসবুক বলে থাকে এটার মাধ্যমে আপনি আনফেয়ার ভাবে অন্য প্রতিযোগীদের থেকে বেশি সুবিধা নেয়ার চেস্টা করছেন (এটা ফেসবুকের কথা, আমার না)

অগ্রহণযোগ্য ভাষাঃ(Unacceptable Language):

Unacceptable Language.jpg
Unacceptable Language,Image Credit: dreamstime.com

বিভিন্ন রকম অগ্রহণযোগ্য ভাষা ব্যবহার আরেকটা কারন ফেসবুক অ্যাড রিজেক্ট এর কারন, কাউকে অবজ্ঞা করে কিছু লেখা, অথবা অবমানাকর কিছু, এগুলা কেউ করে থাকলে বাদ দিতে হবে।আপনার অ্যাড অবশ্যই প্রোফেশনাল হতে হবে।অ্যাড প্রফেশনাল হবার মানে কি?এটা কেমন জিনিস?এটার মানে হচ্ছে আপনাকে একটা বাক্য লিখলে সঠিক ভাবে সেটা শেষ করতে হবে, এখানে বানানের দিকে লক্ষ্য রাখতে হবে, গ্রামারের ব্যাপারও চলে আসে, এবং বাক্য গঠনের স্ট্রাকচার।

Destination URLS ঠিক মত না দেয়াঃ(Destination URLs are Not Given Exactly):

Destination URLs are Not Given Exactly.jpg
Destination URLs are Not Given Exactly,Image Credit: wordstream.com

আপনার লিঙ্ক কে ছদ্মবেশ দেয়ার চেস্টা করছেন? অথবা সরাসরি অ্যাড থেকে ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট অথবা পিডিএফ ডাউনলোড করার সুবিধা? এরকম করলে আপনার অ্যাড রিজেক্ট হতে ৮ সেকেন্ডের ও কম সময় লাগবে। এখানে Destination Urls এর গাইডলাইন হলো এটা স্পষ্ট হতে হবে, যেন সব ইউজার একই ল্যান্ডিং পেজে প্রবেশ করে, তবে এটা নিশ্চিত হতে হবে যে এটা যেন কোন পপ-আপ টাইপের লিঙ্ক না হয় অথবা ফেক বিহেব প্রকাশ পায় এরকম কোন লিঙ্ক।

অ্যাডের ক্যাপশন যেটা সঠিক নয়ঃ(Ad Caption Which Is Not Correct):

Ad Caption Which Is Not Correct.jpg
Ad Caption Which Is Not Correct,Image Credit: linkedin.com

লক্ষ্য রাখবেন অ্যাডে যা লিখছেন আপনার কোম্পানির নাম, প্রোডাক্ট অথবা সার্ভিস যেন সেটাই রিপ্রেসেন্ট করে নাহলে অ্যাডে রিজেকশন চলে আসবে।

সঠিক ভাবে শব্দ ব্যবহার করতে হবেঃ(The Word Must be Used Correctly):

Word Must be Used Correctly.jpg

আমরা এরকম ভাবে বিভিন্ন যায়গায় লিখে থাকে যেমন “Just 4 fun” অথবা ” Thats r8″ এগুলা অন্য প্লাটফর্ম এ ওকে হতে পারে তবে ফেসবুক অ্যাড ফরমেটে না। এখানে “for” অথবা “right” লিখতে চাইলে সেটাই লিখতে হবে “4” অথবা “r8″ না। এ ধরনের ব্যাপারকে ফেসবুক ” Finger twitch” বলে থাকে।

এমন ছবি ব্যবহার করেন যেটা আপনার অ্যাডের সাথে সম্পর্কিতঃ(The Image You Use Is Related To Your Ad):

The Image You Use Is Related To Your Ad.jpg
The Image You Use Is Related To Your Ad,Image Credit: addtoany.com

এখন এটা বলতেই পারেন এটা লেখার কি উদ্দেশ্য, আমরা সবাই তো সম্পর্কিত ছবি ই ব্যাবহার করি, তারপরও আমাদের ছবি ঘোলা থাকে না তো? গুগুল থেকে ডাউনলোড করে হুবুহু সেটাই আপলোড করে দিচ্ছি না তো? কিসের ছবি দিচ্ছেন সেটা ফেসবুক ধরতে পারছে তো? স্মার্ট মোবাইল গুলাতে আপনি যখন কোন প্রোডাক্টের উপর ক্যামেরা ধরেন ক্যামেরা বেশিরভাগ সময় ই বুঝে নেয় তার AI দিয়ে সেটা কি? সেটা কি ফুড, নাকি টেক্সট নাকি অন্য কিছু, ফেসবুকের ব্যপার ও এরকম, ফেসবুক ও এভাবে বুঝতে চেস্টা করে,এখন ফেসবুক আপনার ছবি ক্লিয়ার না হবার কারনে যদি ভুল বুঝে তাহলে সেটা আপনার লেখার উপর প্রভাব পড়বে, আপনি জামার ছবি দিয়েছেন, লেখাও জামার উপর, ফেসবুক ধরে নিলো ছবিটা খাবারের, লেখা জামার ব্যাস, অ্যাড রিজেক্ট। তাই ক্লিয়ার ছবি ব্যবহার করুন।

অফার দিচ্ছেন, ফেসবুক পেজে একটা, ইউজার ল্যান্ডিং পেজে গিয়ে দেখছে আরেকটাঃ(Offering, One on The Facebook Page, Another on The User Landing Page):

এরকম হতেই পারে, এটা কেউ দুই নাম্বারি করার জন্য করছে সেটা আমি একদম ই বলতে চাই না, কিন্তু দেখা গেলো আপনি একটা অফার দিলেন ১০% ডিস্কাউন্ট সব জুতার জন্য, একটা লিঙ্ক দিয়ে দিলেন এবং সেখানে ইউজাররা গিয়ে কোন ডিস্কাউন্ট পেলো না, আপনি হয়তো ফেসবুকে দিয়েছেন, ওয়েব সাইটে আপডেট করতে ভুলে গেছেন। এটা হতে পারে অ্যাড রিজেক্টের অন্যতম কারন।

Offering, One on The Facebook Page, Another on The User Landing Page.jpg
Offering, One on The Facebook Page, Another on The User Landing Page,Image Credit: moosend.com

আপনার অ্যাড যদি নিয়মিত ভাবে ফেবুকে রিজেক্ট হতে থাকে এটাকে “ফেসবুকে পাপ” বলা হয়। আর পাপ করলে তো শাস্তি পেতেই হয়, তাই ফেসবুকের নিয়ম ভালো করে পড়ুন, উপরে যে লিস্টে আকারে কিছু কারন দিলাম সেটা ভালো করে পরেন এবং কাজে লাগান। ধন্যবাদ।এই পোস্টটি লিখেছেনঃ Ariful Islam

Leave a Comment