ফাইভ জি (৫জি) নেটওয়ার্ক সুবিধাযুক্ত আইফোন ১২ সিরিজ উমুক্ত করল অ্যাপল!

অ্যাপল ইনকর্পোরেটেড! সব জল্পনা কল্পনার অবসান ঘঠিয়ে অবশেষে গত মঙলবার আইফোন ১২ এবং আইফোন ১২ প্রো নামে মোবাইল লঞ্জ করে।বিশ্বের বৃহত্তম কর্পোরেশনের সর্বশেষ আইফোনগুলি কম দাম এবং ডিজাইনের কারণে ওয়াল স্ট্রিটের শেয়ার বাজারের প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে।মঙ্গলবার একটি ভার্চুয়াল ইভেন্টে সংস্থাটি আইফোন-১২; কালো, লাল, নীল, সবুজ এবং সাদা ৬.১ ইঞ্চি স্ক্রিনযুক্ত ৫ কালারের মোবাইল উমুক্ত করেছে। এটি $ ৭৯৯ থেকে শুরু হয় তবে একটি ছোট সংস্করণ, আইফোন ১২ মিনি,যার দাম ধরা হয় দাম $ ৬৯৯।

বিশ্লেষকরা মনে করছেন,এমন একটি মূল্যে কৌশলটির প্রশংসা করেছেন।যা ছোট আইফোনের সাথে ব্যবহারকারীদের আপগ্রেড করতে প্ররোচিত করতে পারে। তারা বিশ্বের বৃহত্তম স্মার্টফোন ক্ষেত্র, চীনের হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানী -এর মতো প্রতিদ্বন্দ্বীদের গ্রহণের ক্ষেত্রে অ্যাপলের সক্ষমতার প্রমাণ , যেখানে ৫ জি নেটওয়ার্ক গুলি ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় যথেষ্ট বিল্ট-আউট ছিল।

পাইপার স্যান্ডলার একটি গবেষণায় বলেন, “দাম নির্ধারণের জন্য ফোনটি চালু করার জন্য সত্যিই প্রসংনীয় ।” ” দামের ক্ষেত্রে প্রত্যাশার চেয়ে কম ছিল, যা বর্তমান বিশ্ব মহামারীতে গুরুত্বপূর্ণ।” তিনি আরও যোগ করেছেন, সস্তা ডিভাইসগুলি অ্যাপলের ইনস্টলড ডিভাইসের ব্যাবহারকারী আরও বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে, আরও লাভজনক কোম্পানিতে পরিণত করবে।

অ্যাপল সিইও টিম কুক বলেন, ৫ জি আইফোনে নতুন এরা এনেছে। অ্যাপল সিইও কুক নতুন আইফোন ১২ প্রদর্শন করেন যা ৫জি সমর্থন করতে পারে। তার সাথে ভার্জির সিইও হ্যান্স ভেস্টবার্গ যুক্তরাষ্ট্রে দেশব্যাপী ৫জি কভারেজ ঘোষণা করতে এই ইভেন্টে যোগ দেন।এছাড়াও একটি আইফোন ১২ প্রো রয়েছে , যা ৯৯৯ ডলার থেকে শুরু হয় এবং একটি আইফোন ১২ প্রো ম্যাক্স যার স্টেইনলেস স্টিল, যার দাম রাখা হয় কমপক্ষে ১০৯৯ । ম্যাক্সটির একটি ৭.৭ -ইঞ্চি (১ সেমি) স্ক্রিন রয়েছে যা অ্যাপলের সর্বকালের বৃহত্তম ফোন। এগুলি নীল, সোনার, গ্রাফাইট বা রূপার কালারের।

ফোনগুলির সামনের অংশটি গত বছরের আইফোন ১১ এর মতো দেখায়, তবে কিনারাগুলি এখন বাঁকা পরিবর্তে সমতল। সব মোবাইলই ৫ জি সমর্থন করে, একটি নতুন ওয়্যারলেস স্ট্যান্ডার্ড যা বর্তমান ৪ জি এলটিই প্রযুক্তির চেয়ে ১০ গুণ দ্রুত ডেটা প্রেরণ করতে পারে।অ্যাপল জানায়,”হ্যান্ডসেটগুলিতে একটি দ্রুত প্রসেসর-১৪ এবং আপডেটেড ক্যামেরা রয়েছে এবং হাই কোয়ালিটি ওএলইডি স্ক্রিন ব্যবহার করা হয়, আগের মডেলগুলিতে ব্যবহৃত এলসিডি স্ক্রিনগুলির উন্নত।”সংস্থাটি উচ্চ গতিশীল রেঞ্জ ভিডিও রেকর্ডিং এবং উন্নত লো-লাইট ফটোগ্রাফির জন্য বৃহত্তর সেন্সর সহ আইফোন ১২ প্রো ম্যাক্স ক্যামেরা গুলিতে বড় উন্নতি সাধন করে ।

ক্যালিফোর্নিয়ায় অবস্থিত প্রযুক্তি জায়ান্ট গুলো সাম্প্রতিক বছরগুলিতে গ্রাহকরা ধরে রাখলেও তুলনামূলকভাবে সামান্য বিক্রি বাড়িয়েছে। তবে বিভাগ থেকে ত্রৈমাসিক অ্যাপেলের আয় ছিল এর ২০১৮ অর্থবছরের পর প্রথম প্রান্তিকে শীর্ষে রয়েছে।অ্যাপল ৫জি আইফোন উন্মোচন করতে ভার্চুয়াল ইভেন্ট সময় অ্যাপলের শেয়ারগুলি ২.৭% হ্রাস পেয়েছে, অনুষ্ঠানের আগে সোমবার থেকে ৬% এর বেশি লাভ হয়েছে।

আইফোন ১২ এবং আইফোন ১২ প্রো,২৩ অক্টোবর রিলিজ হবে আর আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ম্যাক্স নভেম্বরের ১৩ এ রিলিজ হবে। প্রথম দুটি মডেল ১৬ ই অক্টোবর প্রি-অর্ডারের জন্য এবং দ্বিতীয় যুগলটির প্রি-বিক্রয় শুরু হবে নভেম্বর ৬।দীর্ঘকালীন অ্যাপল বিশ্লেষক জিন মুনস্টার টুইটারে লিখেছেন, “আইফোন ১২ মিনি ম্যাজিকটি $৬৯৯ মূল্য।” “এটি চুক্তিটির জন্য আইফোনের বাজারকে প্রসারিত করতে সাহায্য করবে ।৫জি সমর্থন করা ফোনগুলিকে তাত্ত্বিকভাবে ডেটা ডাউনলোড করতে সক্ষম এবং আরও দ্রুত, যদিও এটি বেশিরভাগ তাদের নেটওয়ার্ক আপডেট করার ক্ষেত্রে ওয়্যারলেস ক্যারিয়ারের উপর নির্ভর করবে। স্যামস্যাং ইলেকট্রনিক্স কোম্পনী এবং অন্যান্য প্রতিদ্বন্দ্বীরা ৫জি স্ট্যান্ডার্ডকে সমর্থন করে হ্যান্ডসেট বিক্রি শুরু করার এক বছর পরে অ্যাপলের ৫ জি লঞ্চ করে।

অ্যাপল জানায়, ১০০ কোম্পানির সাথে মিলে বিশ্বব্যাপী ৫জি পরীক্ষা করেছে এবং এটি যুক্ত করেছে মার্কিন মডেলগুলি দ্রুত মিলিমিটার তরঙ্গ প্রযুক্তি সমর্থন করবে। ভারিজন কমিউনিকেশনস ইনক এর চিফ এক্সিকিউটিভ অফিসার হ্যান্স ভেস্টবার্গ বলেন,যুক্তরাষ্ট্রেব্যাপী ৫ জি কভারেজ ঘোষণা করতে এবং তার দ্রুততম, আল্ট্রা ওয়াইডব্যান্ড ৫জি পরিষেবা, যা মিলিমিটার ওয়েভ স্পেকট্রামের উপর নির্ভর করে ঘোষণা দেন।সিটি বিশ্লেষক জিম সুভা বলেন, যে সমস্ত মার্কিন কোম্পানি আইফোন ১২ মডেলগুলিতে মিলিমিটার ওয়েভ অন্তর্ভুক্তি ইতিবাচক ছিল কারণ এই কার্যকারিতাটি কেবল উচ্চ-শেষ ডিভাইসগুলিতেই সহজলভ্য হবে।

এই বছরের প্রথম প্রান্তিকে, স্যামসাং নেতৃত্বে ফোন নির্মাতারা যুক্তরাষ্ট্রে ৩.৪ মিলিয়ন 5 জি ফোন প্রেরণ করে যা সামগ্রিক বাজারের একাংশ । আরও কয়েকটি দেশে ৫জি আরও ভাল পারফর্ম করেছে।২০২০ এর প্রথমার্ধে আইএইচএস মার্কিটের রুটমেট্রিক্সের মাধ্যমে ১২৫ টি মার্কিন অঞ্চল জুড়ে পরীক্ষাগুলি পরিচালনা করেছে যে এটিএন্ডটি ইনক এবং টি-মোবাইল ইউএস ইনক। স্প্রিন্টের 4 জি গতি 4 জি এলটিইর চেয়ে কিছুটা দ্রুত গতিযুক্ত। এটিএন্ডটি এবং টি-মোবাইল, উভয়ই দাবি করেছে যে তাদের ৫ জি নেটওয়ার্কগুলি “দেশব্যাপী,” একটি মেট্রিক উপলব্ধ রয়েছে যার অর্থ তারা ২০০ মিলিয়ন লোকের কাছে পৌঁছাতে পারে, তবে কভারেজ এখনও প্রায়শই ছড়িয়ে ছিটিয়ে থাকে এবং তথ্যের গতি ধারাবাহিকভাবে দ্রুত হয় না।

হ্যান্ডসেটগুলি ওয়্যারলেস শক্তি এবং ম্যাগসেফ নামে আনুষঙ্গিক সংযোগের একটি নতুন সংস্করণ সমর্থন করে। এটি অ্যাপল এবং অন্যান্য সরবরাহকারীদের থেকে নতুন চার্জিং প্যাডগুলিতে ফোনগুলিকে চৌম্বকীয়ভাবে সংযুক্ত করতে দেয়। অ্যাপল নতুন চার্জিং সিস্টেমকে সমর্থন করার জন্য বেশ কয়েকটি নতুন কেস অফার করবে।

অ্যাপল নতুন আইফোনে হেডফোন বা চার্জিং অ্যাডাপ্টার অন্তর্ভুক্ত করেনি, এটি এমন একটি পদক্ষেপ যা পরিবেশের পক্ষে উপকারী হবে।