আসুন জেনে নেই ক্যামেরা চালানোর বিশেষ কৌশল সমুহ

হ্যালো বন্ধুরা প্রতিবারের মত ক্যামেরা নিয়ে ধারাবাহিক আর্টিকেল নিয়ে হাজির হয়েছি আমি রবিউল। আমি এর আগে অনেকদিন যাবৎ ক্যামেরা রিভিউ ক্যামেরা ইনফো নিয়ে বেশিরভাগই আর্টিকেল লিখতে চলেছি। কিন্তু ক্যামেরা চালানো বা কৌশল নিয়ে অনেকেরই অনেক কিছু জানার আছে। তাই আমি আজকে এই বিষয়টি খুব ভালোভাবে স্মরণ করলাম। বিশেষ করে আমরা নতুন যারা ক্যামেরা কিনে থাকি। তাদের ক্যামেরা চালানোর জন্য অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। আসলে নতুন অবস্থায় যেকোনো জিনিসই কারো চালাতে বা কন্ট্রোল করতে অনেক সমস্যা মধ্যে পড়তে হয়। আমরা অনেকে ক্যামেরা চালানোর সহজ মনে করে থাকি। কিন্তু প্রথম অবস্থায় এই কাজটি সহজ নয়। তাই আমি এই ক্যামেরা শেখার জন্য বিভিন্ন কলাকৌশল নিয়ে আজকে আর্টিকেলটি লিপিবদ্ধ করেছি। তাই দয়া করে মনোযোগ সহকারে আমার এই আর্টিকেলটি পড়তে থাকুন আর ক্যামেরা সম্পর্কে বিস্তারিত জানতে থাকুন।

আসলে ক্যামেরা চালানো শিখতে নিজের ব্যক্তিগত অনেক এক্সপ্রেসের দরকার হয়ে পড়ে। আপনি যখন ক্যামেরাটি কিনবেন তখন আপনার ক্যামেরার মধ্যে কিছু পেপার ওয়ার্ক পাওয়া যেতে পারে। আপনি যদি নতুন কোনো ব্যাপারে কিনে থাকেন তাহলে অবশ্যই পেয়ে যাবেন। তাই আমি সর্বপ্রথম ডিএসএলআর ক্যামেরা কেনার পর। ওই পেপার ওয়ার্ক এর সকল কিছু ভালোভাবে পড়ে বুঝে নিতে বলবো। কেননা সেই পেপার ওয়ার্ক এর মধ্যে কোম্পানি আমার সম্পর্কে বিস্তারিত কিছু বলে দিয়েছেন। এবং ব্যবহার বিধি বলে দিয়েছেন সেই পেপার ওয়ার্ক এর মধ্যে। আর পেপার যদি ভালোভাবে পড়েন। এবং ক্যামেরা নিয়ে যদি ভালোভাবে টুকটাক করে ছবি ক্যাপচার করতে থাকেন। তাহলে আপনি আস্তে আস্তে অবশ্যই অফিসে যাবেন ক্যামেরা চালানো।

তাছাড়া আপনার ক্যামেরা শেখানোর জন্য অন্য কোন কোর্স করতে হবে না। ক্যামেরা চালানোর জন্য একমাত্র যেটা প্রয়োজন সেটা হল নিজের এক্সপেরিয়েন্স। এবং আমাদের ক্যামেরা সম্পর্কে ভালোভাবে স্টুডিও করার জন্য তো ইউটিউব রয়েছে। সেখানে কি আপনি শুধু সার্চ করেন ক্যামেরা চালানো শেখার জন্য বিভিন্ন কৌশল তাহলে আপনি দেখবেন অনেক ভিডিও আপনার সামনে এসে হাজির হয়ে গেছে। তাছাড়া আপনি বিভিন্ন ব্লগেও ক্যামেরা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এবং ক্যামেরা চালানোর বিভিন্ন কলাকৌশল বুঝতে পারবেন।

আশাকরি এই আর্টিকেলটি আপনাদের অনেক কাজে দিবে। আর এই ক্যামেরা সবার কিছু যার বিস্তারিত জানার থাকে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করুন। আমি কমেন্টের রিপ্লাই দেয়া আপনার সমস্যা সমাধান করার চেষ্টা করব। আর আমার এই আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করতে থাকুন। ধন্যবাদ সবাইকে সময় নিয়ে আমার আর্টিকেলটি পড়ার জন্য।

Leave a Comment