আপনার ল্যাপটপ এর ব্যাটারী ড্যামেজ হয়ে গেছে? এখনই ঠিক করে নিন!

হ্যালো বন্ধুরা , আশাকরি সবাই ভালই আছেন, আজকে আমার এই ওয়েবসাইট এর মধ্যে এটাই সর্বপ্রথম আর্টিকেল আমার। জানিনা আমার এই  আর্টিকেল আপনাদের কেমন লাগবে। তো আসাকরি আমি আপনাদের জন্য এই ওয়েবসাইট এর মধ্যে ভাল ভাল আর্টিকেল লিখতে পারব। সবাই আমাকে তার জন্য উথসাহ দিয়ে আমার সাথেই থাকবেন। আর আমি যদি আমার এই আর্টিকেল এর মধ্যে ভুল কিছু করে থাকি তাহলে আমাকে ভুল গুলি ধরিয়ে সুধ্রানোর জন্য বলবেন। আমি অতি তারাতারি সব সমাধান করব। তো আর বেশি কথা বলব না আজকে। আমার আজকের আর্টিকেল হলো ল্যাপটপ এর ব্যাটারী নিয়ে। সাধারণত লিথিয়াম আয়ন ব্যাটারী অনেক কারনেই ড্যামেজ হয়ে থাকে। তাই ব্যাটারী খুব সহজেই নষ্ট হয়ে যায়। তাই আজকের আর্টিকেল এর মধ্যে আমি এই বিষয়ে আলোচনা করব। যাতে করে আপনার ল্যাপটপ এর নষ্ট ব্যাটারী খুব সহজেই ঠিক করে ফেলতে পারেন।

আজকে আমি এই ব্যাটারী ঠিক করার জন্য কয়েকটি পদ্ধতি বলব। যা থেকে আপনারা আপনার ল্যাপটপ এর ব্যাটারী খুব সহজেই ঠিক করে নিতে পারবেন। তো আর কথা না বাড়িয়ে কাজের মধ্যে আসা যাক। প্রথমে আপনার ল্যাপটপ এর ব্যাটারী খুলে বেড় করতে হবে।  এর আগে আপনি একটি জিনিশ লক্ষ্য করতে হবে। আপনার কম্পিউটার  বা ল্যাপটপ এর যদি ওয়ারেন্টি থেকে থাকে তাহলে আপনি তা হারিয়ে ফেলবেন। তাই যদি আপনার ল্যাপটপ এর ওয়ারেন্টি থাকে। তাহলে আপনি এভাবে না খুলে ল্যাপটপ ওয়ারেন্টিতে দিতে পারেন। এতে আপনার সবচাইতে ভাল হবে। আর যদি ওয়ারেন্টি শেষ হয়ে থাকে তাহ্যলে শুধু আমার এই কাজ গুলি করতে পারেন।

প্রথম পদ্ধতি হলো খুব সহজ,  এই পদ্ধতি করতে আপনার ল্যাপটপ এর ব্যাটারী খুলে ফেলতে হবে। তারপর আপনি খব নরম একটি কাপড় দিয়ে ব্যাটারি পেচিয়ে ফেলুন। তারপর কিছু ঘন্টার জন্য ব্যাটারীগুলি ফ্রিজ এর মধ্যে রাখুন। এতে আপনার ল্যাপটপের ব্যাটারীগুলির বিতরে থাকা দ্রব্যগুলি জমে যাবে। তারপর আপনি আবার সেই ব্যাটারিগুলি আবার রোদ এর মধ্যে থেকে হিট করুন। এর পর লাগিয়ে দেখুণ। কাজ হতে পারে। এর এই পদ্ধতি কেবল পুরাতন ব্যাটারি করবেন। নতুন কোনো ব্যাটারী  কখনো এরকম পদ্ধতি করতে যাবেন না। এতে আরো সমস্যায় পরতে পারন।

আর উপড়ের পদ্ধতি কাজ না করলে আপনি এই পদ্ধতি কাজ করে দেখতে পারবেন। এই পদ্ধতি একদম ড্যামেজ ব্যাটারী ও কাজ করে থাকে। প্রথমে আপনার ল্যাপটপ এর ব্যাটারী খুলুণ। তারপর নেগেটিভ এবং পজেটিভ লাইন সঠিকভাবে চিহ্নিত করুন। এর পর আপনার ল্যাপটপ এর ব্যাটারীর ভোল্ট পরিমান করুন। তারপর কোনো ট্রান্সফরমার যোগার করুন। একই পরিমাপ এর ভোল্ট এর। এরপর সেই ট্রান্সফরমার এর সাথে লাগিয়ে কয়েকঘন্টা চার্জ করুন। তারপর দেখবেন আপনার ব্যাটারি ঠিক হয়ে গেছে।

Leave a Comment