ডিজিটাল নাকি কাগজের নোটবুক কোনটা আপনার জন্য ভালো?

একটা সময় ছিল যখন মানুষের কোন কিছু নোট করে রাখার প্রয়োজন হলে কাগজের ডাইরি এবং কলম অথবা পেন্সিল ব্যাবহার করে তা লিখে রেখে দিত।পরে যখন প্রয়োজন লাগত ডাইরি বের করে সেখান থেকে তথ্য নিয়ে নিত।কিন্তু বর্তমান সময় বিজ্ঞান প্রযুক্তির যুগ,আপনি এই নোট করার কাজ আপনার হাতের স্মার্ট ফোন ব্যাবহার করেই সেরে ফেলতে পারেন।এর জন্য আপনার স্মার্ট মোবাইল ফোনে সুধু মাত্র একটি নোটবুক অ্যাপ ইন্সটল করা থাকতে হবে।

ডিজিটাল বলেন আর কাগজের নোটবুকই বলেন দুই এর ক্ষেত্রেই কিছু সুবিধা অসুবিধা আছে।আমাদের আজকের লেখার বিষয় কোন নোটবুক আমাদের জন্য ভালো হবে?ডিজিটাল নাকি কাগজের নোটবুক?আমরা আজকে এঈ দুইটার ই সুবিধা অসুবিধা সম্পর্কে জানবো।

যদি ফাংশন এর কথা বলি তাহলে কাগজের নোটবুক এর চাইতে ডিজিটাল নোটবুক এগিয়ে থাকবে।কারন আপনি কাগজের নোটবুকে সুধু লিখেই রাখতে পারবেন।অপরদিকে ডিজিটাল নোটবুকে আপনি চাইলে লেখার সাথে ছবি অথবা ভিডিও অ্যাড করতে পারবেন।আবার যদি চান আপনি হাতে লিখতে চান না তাহলে আপনি সুধু যা মুখে লিখবেন তা সুধু বলবেন আর ডিজিটাল নোটবুক অ্যাপ মুহূর্তে আপনার সামনে আপনার বলা কথা নিজে থেকে লিখে নিবে।আর এই কাজ গুলো কাগজের নোটবুকে এক কথায় অসম্ভব।

ডিজিটাল নোটবুক ব্যাবহার করতে হলে আপনার অবশ্যই কোন ডিজিটাল ডিভাইসে নোটবুক অ্যাপ ইন্সটল থাকতে হবে।আর আমাদের দেশে এখনও সর্বস্তরে ডিজিটাল ডিভাইস গ্রহণযোগ্য নয়।যেমনঃ আপনার ক্লাস রুম এর কথায় ধরা যাক।আপনি হয়ত ক্লাসে আছেন এবং আপনার শিক্ষকের দেওয়া লেকচার আপনার ডিজিটাল নোটবুকে নোট করছেন।আর এই কাজ যদি আপনার শিক্ষক দেখে থাকে তাহলে হয়ত আপনাকে তিরস্কার করতে পারে।কারন আমাদের দেশে এখন সব শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ডিভাইস এর অনুমদন নাই।কিন্তু আপনি একই কাজ আপনার ক্লাস রুমে বসে কাগজের নোটবুকে করতে পারবেন।এই ক্ষেত্রে ডিজিটাল নোটবুক এর চাইতে কাগজের নোটবুক এগিয়ে আছে।

ডিজিটাল নোটবুকে নিরাপত্তা অনেক বেশী।আপনি কোন কিছু লিখে আপনার পছন্দ মত পাসওয়ার্ড দিয়ে লক করে রাখতে পারেন।যখন আপনি আপনার সেভ করা নোট দেখতে চান তখন আপনাকে আপনার দেওয়া পাসওয়ার্ড দিতে হয়।এরপর আপনি নোটটি দেখতে পারেন।আর এই কারনে ডিজিটাল নোটবুক এর তথ্য চুরি হওয়া অসম্ভব।এই কাজটি কাগজের নোটবুকে সম্ভব নয়।তাই কাগজের নোটবুক এর চাইতে ডিজিটাল নোটবুক এই দিক দিয়ে এগিয়ে।

বর্তমান সময়ে ডিজিটাল নোটবুক অ্যাপ এর নোট গুলো বিভিন্ন ক্লাউড ষ্টোরে সংরক্ষন করার সুবিধা চালু করা হয়েছে।ফলে আপনার ডিভাইস নষ্ট হয়ে গেলেও আপনার নোট নষ্ট হবার সম্ভবনা নাই বললেই চলে।কারন এসব ক্লাউড ষ্টোর অনেক অর্থ লগ্নি করে তৈরি করা হয়ে যেন তা অনেক অনেক বছর ধরে চলে।অপরদিকে কাগজের নোট আপনি অনেক যত্ন করে রাখলেও একশো বছর পর নষ্ট হয়ে যাবার সম্ভবনা রয়েছে।সুতরাং স্থায়িত্বের দিক থেকেও ডিজিটাল নোটবুক কাগজের নোটবুক এর চাইতে এগিয়ে।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy