সাবমেরিন ক্যাবল কি? সাবমেরিন ক্যাবল কীভাবে কাজ করে? বিস্তারিত ব্যাখ্যা!

Advertisements

বন্ধুরা সাবমেরিন ক্যাবল সম্বন্ধে আমাদের অনেকেরই ধারণা রয়েছে। তবে অনেকেরই জানার আবার আগ্রহ রয়েছে। সাবমেরিন কেবল টা আসলে কি? সাবমেরিন বলতে আমরা সাবমেরিন ক্যাবলের সম্বন্ধে জানতে পারছি বিভিন্ন নিউজ হেডলাইন দেখে। যেমন সাবমেরিন কেবল ত্রুটির কারণে ইন্টারনেট সেবা বিকৃত আছে। আমরা অনেকগুলো হেডলাইনে আমরা দেখতে পাই। এই আর্টিকেল এর মাধ্যমে আমি সাবমেরিন নিয়ে আলোচনা করবো। আশা করি সবাই আমার এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত থাকবেন। তো আর কথা না বাড়িয়ে বিস্তারিত লেখা আরম্ভ করে দেই।

সাবমেরিন সর্বপ্রথম ১৮৫০ সালে ফরাসি সরকার স্থাপন করে। ইংল্যান্ড এবং ফ্রান্সের মধ্যে টেলিগ্রাফ যোগাযোগের উদ্দেশ্য যদিও প্রথম চেষ্টা বিফল হয়। পরবর্তীতে ১৮৫৩ সালে সফলভাবে স্থাপন করা সম্ভব হয়। ঐ সময় যদিও কপার ক্যাবল ব্যবহার করা হতো। তবে সাবমেরিন ক্যাবল এবং ডাটা ট্রান্সফার আরো উন্নত করার জন্য বর্তমানে তা অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহার করা হয়। যার মাধ্যমে অত্যন্ত দ্রুত গতির সাথে আপনার ইন্টারনেট টেলিযোগাযোগ বিপুল পরিমাণ ভিডিও অডিও খুব দ্রুত আপনার বিনিময় করা সম্ভব হচ্ছে। সাবমেরিন কেবল টা আসলেই কি। আর কীভাবেই বা তা কাজ করে? সাবমেরিন সম্বন্ধে যদি আপনাকে স্পষ্ট ভাবে ধারণা দিতে হয়। তাহলে আপনাকে কিছু উদাহরণ অবশ্যই দিতে হয়।

Advertisements

মনে করুন আপনি আপনার বাসায় ইন্টারনেট ওয়াইফাই প্রতিস্থাপন করবেন। সে ক্ষেত্রে আপনি আপনার নিকটস্থ যে ইন্টারনেট সেবাদানকারী বা ইন্টারনেট প্রদানকারী। প্রতিষ্ঠানের তার কাছে আপনার বাসার ঠিকানা দেওয়ার পর তারা আপনাকে একটি ক্যাবলের মাধ্যমে কম্পিউটারে ইন্টারনেট সাপোর্ট করে দেয়। এবং তারপর আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারেন। আর ঠিক একইভাবে টেলিফোনের ক্ষেত্রে যেমন আপনার সাথে একটি টেলিফোন কানেকশন থাকার পরেই আপনি আপনার টেলিফোন টি ব্যবহার করতে পারেন। তো সাবমেরিন ক্যাবল ঠিক এরকমই একটি পদ্ধতি যা সাগরের তলদেশ দিয়ে পৃথিবীর অন্য দেশের সাথে যোগাযোগ করতে পারে। এবং বিভিন্ন প্রকার আপনার যেমন ইন্টারনেট টেলিযোগাযোগ এবং অডিও-ভিডিও একে অপরের সাথে বিনিময় করা সম্ভব হয়।

মূলত এটিই হলো সাবমেরিন কেবল। আশাকরি এই ভিডিওটির মাধ্যমে আপনার সাবমেরিন কেবল সম্বন্ধে ধারণা পেয়েছেন। আর আর্টিকেলটি যদি ভালো লাগলে লাইক করুন শেয়ার করুন। আর অবশ্যই আমাদেরকে সাপোর্ট দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আর এরকম আর্টিকেল প্রতিদিন পেতে চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। সবাই ভালো থাকবেন অনেক ভালো।

AdvertisementsEzoicreport this ad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *