ক্যাপাসিটর কি? এবং এর কাজ সমন্ধে বিস্তারিত আলোচনা!

হাই বন্ধুরা, আজকে আমি আপনাদের মাঝে প্রতিবারের মতই একটি ধারাবাহিক আর্টিকেল নিয়ে হাজির হলাম। আশাকরি আজকের আর্টিকেল ও আপনাদের কাছে ভাল লাগবে। আজকের আর্টিকেল মূলত আমি ইলেকট্রনিক্স নিলে আলোচনা করব। আজকে ইলেক্ট্রনিক্স এর একটি গ্যাজেট বা একটি যন্ত্র নিয়ে আলোচনা করব। তো আর কথা না বাড়িয়ে আর্টিকেল এর মূল অংশের মধ্যে আশা যাক।

আজকে আমি যে ইলেক্ট্রনিক্স যন্ত্র বা একটি কম্পোনেট নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে ক্যাপাসিটর । আমরা এই ডিভাইস কে অনেক জিনিশের মধ্যে দেখতে পাই। আসলে এই বিষয় নিয়ে একটু পড়ে আলোচনা করা যাক। আগে জানতে থাকি এই ডিভাইস সম্পর্কে। এই ক্যাপাসিটর মানে হচ্ছে ধারক। বা ধারককারী। মানে বৈদুতিক শক্তিকে ধারক করাই এই ক্যাপাসিটর এর কাজ। এই ক্যাপাসিটরকে আরো সহয করে বলতে গেলে। বৈদ্যুতিক শক্তিকে সঞ্চয় করে। আবার সেই শক্তিকে ক্যাপাসিটর ধারা বাইপাস করাই ক্যাপাসিটর এর কাজ।

আশাকরি এই ক্যাপাসিটর সম্পর্কে বুজতে পেড়েছেন। ক্যাপাসিটর বুহুল ব্যবহারিক একটই ক্যাপাসিটর। মানে রেজিস্টরের পর বুহুল ব্যবহিত থাকলে এই ক্যাপাসিটরই আছে। কিন্তু এই বাক্য সব ইলেক্ট্রনিকস সার্কিট এর মধ্যে প্রযোজ্য নাও হতে পারে। তবে আমি বলতে পারি যে এর ব্যবহার অনেক বেশি পরিমানের। যা অন্য কোনো ইলেকট্রনিক্স যন্ত্র এতো বেশি ব্যবহার করা হয় না। তা আপনি হয়তো ইলেকট্রনিক্স কোনো ডিভাইস খুললেই ক্যাপাসিটর দেখতে পারবেন।

তাহলে আপনিই এক কাজ করুন। আপনার বাড়ীর যেকোনো একটি বা অন্যান্য ফ্যান থাকলে তা খুলে ফেলুন। তারপর সবগুলি ফ্যানের দিকে লক্ষ করুন। দেখতে পাবেন আপনার বাড়িতে থাকা প্রতিটি ফ্যানের মধ্যে ভিন্ন ভিন্ন রকমের এবং নির্দিষ্ট মানের ক্যাপাসিটর রয়েছে। আশাকরি আপনি ফ্যানগুলি খুলে দেখলেই বুজতে পারবেন।

আবার আপনি আপনার বাড়ীতে টিভি বা রেডিও বা সাউন্ড বক্স যদি থেকে থাকে। তাহলে তা খুলে ফেলুন । এবার আপনি নিশ্চই আপনি সেগুলির ভিতরে অনেক বেশি পরিমানের ক্যাপাসিটর দেখতে পাবেন। যার কনোটি নস্ট হয়ে গেলে আপনার সেই ডিভাইস নষ্ট বা ড্যামেজ হয়ে যেতে পারে।

ক্যাপাসিটর সাধারনত বৈদ্যতিক শক্তিকে আরো শক্তিশালী করতে সাহায্য করে থাকে। আপনি একটু লক্ষ করুন। আপনার বাড়ীতে থাকা ফ্যানগুলি আস্তে আস্তে ধিরগতি হয়ে যায়। যা আবার আগের মতো ঘুরে না। আবার যদি ক্যাপাসিটর চেঞ্জ করে নতুন একটা ক্যাপাসিটর লাগালে ফ্যান আবার আগের মতো শক্তিতে ঘুরতে থাকে। এর কারন ক্যাপাসিটর ড্যামেজ হওয়ার পর তা বিদ্যুৎ এর শক্তিকে আগের মতো ভালভাবে ধারক করতে পেরেছিলো না।

Leave a Comment