আপনি ৫জি ফোন এর মধ্যে কি কি আশা করতে পারেন?

বর্তমানে ফাইভ-জি নিয়ে অনেকে অনেক বেশি উত্তেজিত হতে চলেছে। মনে হচ্ছে যে পাচ্ছি আসলে এমনটা হতে পারে। কিছু অদ্ভুত ব্যাপার রয়েছে ফাইভ-জি নেটওয়ার্ক এর মধ্যে। যেমনটা আমরা থ্রিজি থেকে ফোরজি তে এসে আমরা অনেক পরিমাণে ইন্টারনেট স্পিড এবং ব্যান্ডউইথ পাচ্ছি। সে ক্ষেত্রে ফাইভ-জি নেটওয়ার্ক আরো অনেক বেশি শক্তিশালী হয়ে উঠতে চলেছে। সেক্ষেত্রে অনেক বেশি শক্তিশালী হয় ফাইভ-জি নেটওয়ার্ক আমাদের সামনে আসবে এটা আশা করতেছি। তবে আমি আজকে আমার এই আর্টিকেলটি লেখার উদ্দেশ্য হচ্ছে অনেক উত্তেজিত হতে হতে চলেছে ফাইভ-জি ফোন নিয়ে। তাই চিন্তা করে বসলাম যে এ বিষয়ে একটা আর্টিকেল লিখতে থাকি। আশা করি আমরা ঠিক এর শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন তবে এই আর্টিকেল বুঝতে পারবেন।

ইতিমধ্যে অনেক বড় বড় জায়ান্ট মোবাইল কোম্পানি যারা আছে তারা 5g ফোন বাজারে এনেছে। আমি এর আগে করা আরো কয়েকটা কথা বলে রাখি। সর্বপ্রথম ওয়ান জি থেকেই সেল ফোন নিয়ে যাত্রা শুরু হয়েছিল। তারপর যখন টুজির পরে থ্রিজি আসলো। তখন ছিল 2001 সাল তখনকার ইন্টারনেট স্পিড ছিল সর্বোচ্চ ৩৮৪ প্রতি সেকেন্ড। তারপর যখন 2009 সালের দিকে থ্রিজি থেকে ফোরজি আগমন ঘটলো। 2009 সালে ফোরজি স্পিড ছিল সর্বোচ্চ 100 এমবি প্রতি সেকেন্ডে। আবার এখন 2020 থেকে 21 সালের মধ্যে বিশ্বের মধ্যে কয়েকটি দেশে 5g এর আগমন ঘটতে শুরু করবে। তখন ফাইভ-জি এর ইন্টারনেট স্পিড মোটামুটি 10 জিবি প্রতি সেকেন্ডে পাওয়া যেতে পারে।

তাহলে আপনি একবার চিন্তা করুন ফাইভ-জি কত পাওয়ারফুল। মনে করেন আপনি কোন ওয়েবসাইট থেকে কোন ভিডিও সহ ডাউনলোড করতে মোটামুটি 30 সেকেন্ড সময়ের মতো লাগতে পারে। আর বর্তমানে এরকম টিভি শো ডাউনলোড করতে পারে কয়েক মিনিট সময় লেগে থাকে।

ফাইভ-জি তে পাওয়া যাবে লেটেন্সি। মানে একদম কম লেটেন্সি 1 মিলি সেকেন্ড লেটেন্সি। বর্তমানে আমাদের ফোরজি তে ফোন থেকে সেল টাওয়ার পৌঁছাতে মোটামুটি 50 মিলি সেকেন্ড লেগে থাকে। ফাইভ-জি আসার পরে এটি আমরা 1 মিলি সেকেন্ডের মধ্যে সংযুক্তি গলি টাওয়ারের মধ্যে পৌঁছাতে সক্ষম হবে। তাহলে এটা মনে করতে পারি এ সুবিধাটি কারণ কিছুটা বেশি প্রযুক্তিগত। এবং আগামী দিনের ল্যাপটপ ডেক্সটপ মোবাইল গুলির মধ্যে সরাসরি ফাইভ-জি এর চিপস লাগানো থাকবে। যাতে সেল টাওয়ার মধ্য সিগন্যাল পৌঁছাতে আর কোন ডিভাইসের প্রয়োজন পড়বে না।

এবং যে পদ্ধতিকে ইন্টার্নেট অফ থিংস বলা হয় সে প্রতিটি আপনি করতে পারবেন যেমন। আপনার বাসায় যদি স্মার্ট ফ্রিজ স্মার্ট টিভি স্মার্ট উইন্ডো থেকে থাকে তাহলে আপনি আপনার 5g কানেক্টিভ মোবাইলের মাধ্যমে আপনি এগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন।

Leave a Comment