গুগল পে দিয়ে মানি ট্রান্সফারে যুক্ত হচ্ছে ট্রানজাকশান ফি,বন্ধ করে দেওয়া হবে ওয়েব অ্যাপ

টাকা ট্রানজাকশানের এর জন্য পৃথিবীব্যাপী জনপ্রিয় হয়ে উঠেছে গুগল পে।তবে এতদিন ট্রানজাকশান ফি ছাড়া টাকা পাঠানো গেলেও এবার তাতে যোগ হচ্ছে ট্রানজাকশান ফি।গুগল এর পক্ষ থেকে জানানো হয়েছে ২০২১ সালের জানুয়ারি থেকে গুগল পে এর মাধ্যমে মানি ট্রান্সফার করতে চাইলে দিতে হবে ট্রানজাকশান ফি।

গুগল পে জানিয়েছে,পিয়ার টু পিয়ার পেমেন্ট সুবিধা নিতে চাইলে এখন থেকে ট্রানজাকশান ফি দিতে হবে।এই ফি নেওয়া হচ্ছে মূলত ইনস্ট্যান্ট মানি ট্রান্সফার এর সুবিধা দেওয়ার জন্য।গুগল জানিয়েছে যাতে করে কেউ গুগল পে ব্যাবহার করে টাকা পাঠালে সাথে সাথে যেন অন্য প্রান্তের মানুষ পেয়ে যায় এই সুবিধা চালু করতে মূলত গুগল পে ট্রানজাকশান ফি নিবে।

একদিকে অ্যাড করা হচ্ছে ট্রানজাকশান ফি আর একদিকে বন্ধ করে দেওয়া হচ্ছে গুগল পে এর ওয়েব অ্যাপ।তবে সুখের কথা হচ্ছে ওয়েব অ্যাপ বন্ধ করে দেওয়া হলে মোবাইল অ্যাপ এবং পেমেন্ট সিস্টেম আগের মতই কাজ করবে।গুগল পে ইতিমধ্যে এই বিষয়ে একটি নোটিফিকেশন দিয়েছে।

গুগল পে আরও জানিয়েছে টাকা ট্রান্সফার হতে ১-৩ দিন পর্যন্ত সময় লাগতে পারে,তবে ডেবিট কার্ড দিয়ে ট্রান্সফার সিস্টেম আগের মতই থাকবে।তবে গুগল পে কেমন ট্রানজাকশান ফি নিবে সেই ব্যাপারে কিছু জানায় নি।আর এর পরিমান কেমন হবে এই ব্যাপারেও কোন ইঙ্গিত দেয় নি গুগল পে।

এইদিকে ইন্ডিয়াতে  দীপাবলির (হিন্দু ধর্মের একটি অনুষ্ঠান) দিনে বাজিমাত করেছে গুগল পে।সবাই বাজি ফুটানোর বদলে মেতে উঠে স্ট্যাম্প সংগ্রহ করতে,কেননা কোন গুগল পে ব্যবহারকারী যদি পাঁচটি স্ট্যাম্প সংগ্রহ করতে পারে তাহলে সে জিতে যাবে ২৫১ টাকা।এই খেলাটির মেয়াদ ছিল চলতি বছরের ১১ নম্ভেম্বের পর্যন্ত।

গুগল পে তার ব্যাবহারকারীদের যে পাঁচটি স্ট্যাম্প সংগ্রহ করতে বলেছিল সেগুল হল,Jhumka,Flower,Diya, Lantren এবং Rangol।গুগল পে এর ব্যবহারকারী তাঁদের কন্টাক্ট লিস্টে থাকা সকলকে এই স্ট্যাম্প উপহার হিসাবে দিতে পারবে বলে জানিয়েছিল গুগল পে।এই স্ট্যাম্প সংগ্রহ করার জন্য গুগল পে দিওয়ালি স্ক্যানার নিয়ে এসেছিল।এছারাও কোন গুগল পে এর ব্যবহারকারী ৩৫ টাকা এর বেশী লেনদেন করে এই স্ট্যাম্প সংগ্রহ করতে পারবে বলে জানিয়েছিল গুগল পে।

এই লেখাটি শুধু মাত্র ইন্ডিয়ানদের জন্য প্রযোজ্য।কেননা গুগল পে এখন পর্যন্ত বাংলাদেশে অনুমোদিত নয়।

Leave a Comment