কম্পিউটার অথবা মাউস কেনার আগে যে বিষয়গুলোতে নজর রাখা উচিত

আচ্ছা আপনাকে যদি জিজ্ঞাসা করা হয়,আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে সব চাইতে বেশী ব্যাবহার করা হয় কোন জিনিস?আপনি কি উত্তর দিবেন?কী-বোর্ড,মনিটর,প্রিন্টার অথবা সিপিউ?যদি আপনি এই উত্তর গুলো দিয়ে থাকেন তাহলে আপনার উত্তর সম্পূর্ণ ভুল।সঠিক উত্তর হল আমাদের কম্পিউটারে ব্যাবহার করা সবচাইতে পরিচিত যন্ত্র হল মাউস!কি অবাক হচ্ছেন?তাহলে এখনি আপনার কম্পিউটার চালু করেন আর পরিক্ষা করেন কোন যন্ত্র আপনি সব চাইতে বেশী ব্যাবহার করেন।আশা করি উত্তর পেয়ে গেছেন।

আমরা কম্পিউটার কিনতে গেলে কম্পিউটার এর অন্যান্য জিনিসপত্র যত যত্ন সহকারে দেখে-শুনে কিনি।কিন্তু মাউস যত্ন-সহকারে কিনি না।বছরের পর বছর নিম্ন-মানের মাউস ব্যাবহার করার কারনে আমাদের স্বাস্থ্যের ও ক্ষতি হতে পারে।অপরদিকে একটি উন্নতমানের মাউস ব্যাবহার করলে আমাদের হাতের কজি অনেক ভালো থাকে।আর অন্য একটা দিক হল অবশ্যই আপনি চাইবেন না দীর্ঘদিন নিম্নমানের কম্পিউটার মাউস ব্যবহার করতে।আমাদের আজকের আর্টিকেল এর আলোচনার বিষয়,কম্পিউটার অথবা মাউস কেনার আগে যে বিষয়গুলোতে নজর রাখা উচিত!আশা করছি এই আর্টিকেল শেষ পর্যন্ত পড়লে আপনার মাউস কেনার অনেক অসুবিধা দূর হবে।

মাউস কেনার আগেই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে,কোন ধরনের মাউস আপনার লাগবে এবং আপনি কোন ধরনের কাজ এই মাউস দিয়ে করতে চান।কারন এক এক কাজের জন্য এক এক রকম মাউস ভালো পারফরমান্স দিয়ে থাকে।যেমন আপনি যদি কম্পিউটারে গেম খেলার জন্য মাউস ব্যাবহার করেন তাহলে আপনার যে মাউস দরকার পড়বে।কিন্তু আপনি যদি সাধারন ব্যাবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার এই সাধারন মাউস হলেই হবে।আবার আপনি যদি ভ্রমন করার জন্য মাউস ব্যাবহার করে থাকেন তাহলে আপনার আকারে ছোট মাউস কেনা উচিত,যদিও সবাই ভ্রমনের সময় ল্যাপটপ ব্যাবহার করে থাকে।এই কারনে ভ্রমন করার সময় মাউস ব্যাবহার কম করা হয়ে থাকে।তার পরেও আপনি যদি মাউস ব্যাবহার করতে চান তাহলে আপনার আকারে ছোট মাউস কেনা উচিত।যেন তা সহজে বহন করা যায়।আর সাধারন ব্যাবহারকারী হলে এমন মাউস নির্বাচন করতে হবে যেটা ব্যাবহার করলে আপনার হাত বেথা হবে না।

আপনি কম্পিউটার মাউস এর কথা বললে হয়ত আপনার চোখের সামনে ভেসে উঠে সেই দুই বাটন এবং একটি চাকাওয়ালা মাউস।কিন্তু বর্তমানে অনেক ধরনের মাউস পাওয়া যায়।যেগুলো দেখতেও অনেক সুন্দর এবং বিভিন্ন সাইজ এর।তাই মাউস কেনার আগে সঠিক সাইজ নির্বাচন করতে হবে।আর একটা বিষয় খেয়াল রাখতে হবে তা হল আপনি যখন মাউস এর বাটনে চাপ দিবেন তখন যেন কোন বিরক্তকর শব্দের সৃষ্টি না হয়।কারন বিরক্তকর শব্দ আপনার কাজের বিঘ্ন ঘটায়।

একজন গেমার এর মাউস কেনার আগে উক্ত মাউস এর পোলিং রেট দেখা উচিত।সাধারন ব্যাবহারকারী হলে মাউস কেনার সময় পোলিং রেট দেখার প্রয়োজন নেই।পোলিং রেট এর মানে হল আপনার মাউসটি কত দ্রুত আপনার কম্পিউটার এর সাথে যোগাযোগ অ০রতে পারছে।যত দ্রুত যোগাযোগ করতে পারবে একজন গেমার এর জন্য সেই মাউস তত উপযুক্ত।সুতরাং এই বিষয়ে ভালো ভাবে জেনে তার পর একজন গেমার এর মাউস কেনার সিদ্ধান্ত নেওয়া উচিত।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy