শুধু লক ডাউন নয় করোনা ভাইরাস নিয়ে যে নির্দেশনা দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)

করোনা ভাইরাস ( COVId-19) সারা বিশ্বের বিভিন্ন দেশে মহামারি রুপ নিয়েছে।পৃথিবীর অনেক দেশ সম্পূর্ণ লক ডাউন করে দেওয়া হয়েছে।এরই পরিপেক্ষিতে বাংলাদেশও অনেক শহর,জেলা এবং গ্রাম সম্পূর্ণ রুপে লক ডাউন করে দেওয়া হয়েছে।যেন করোনা ভাইরাস(COVID-19) ছড়িয়ে তথা মহামারি রুপ না নিতে পারে।কারনে বিজ্ঞানিরা এখন পর্যন্ত এর কোন ঔষধ বা ভাক্সিন আবিস্কার করতে পারে নি।কিন্তু সুধুই কি লক ডাউন করলেই চলবে?না সুদ্গু লক ডাউন করলেই চলবে না,লক ডাউনের পাশাপাশি কিছু নিয়ম কানুন ও মেনে চলতে হবে।কি কি নিয়ম মেনে চলতে হবে তার একটি দিক নির্দেশনা দিয়েছে  বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) ।

যেসব দেশ,শহর এবং গ্রাম সম্পূর্ণ রুপে লক ডাউন করা হয়েছে সেসব দেশকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) যে বিষয় গুলো মেনে চলতে বলেছেন,সেসব মেনে চললে করোনা ভাইরাস অনেকাংশেই নিয়ন্ত্রনে রাখা সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

লক ডাউন এর পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) নিচের নিয়ম গুলো মেনে চলার জন্য নির্দেশ দিয়েছেঃ

  • যত দ্রুত সম্ভব স্বাস্থ্য কর্মী বাড়ানো এবং তাদের প্রশিক্ষণ দেয়া এবং করোনা ভাইরাসে আক্রান্তদের সাব্র কাজে নিয়োজিত করা।
  • বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) মনে করছে করোনা ভাইরাস (COVID-19) কমিউনিটি লেভেলে ছড়িয়ে পড়তে পারে,করোনা ভাইরাস যেন কমিউনিটি লেভেলে ছড়িয়ে পড়তে না পারে এই ব্যাপারে সতর্ক হওয়া এবং যথাযথ ব্যাবস্থা গ্রহন করা।
  • কোন ব্যাক্তি করোনা ভাইরাসে আক্রান্ত কিনা তা পরিক্ষার জন্য সম্ভব্য সব জিনিস যেমনঃ টেস্ট কীট এর পর্যাপ্ত মজুদ রাখা।এবং দ্রুত টেস্ট করার ব্যাবস্থা করা।
  • কেউ করানো ভাইরাসে আক্রান্ত হলে যত দ্রুত সম্ভব তার চিকিৎসার ব্যাবস্থা করা এবং তাদের আইসোলেট করার জন্য পর্যাপ্ত ব্যাবস্থা করা।
  • করোনা ভাইরাসে আক্রান্ত কোন ব্যাক্তির সংস্পর্শে যত মানুষ আসবে তাদের যত সম্ভব দ্রুত কোয়ারেন্টাইন নিশ্চিত করা এবং হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য একটি সু-পরিকল্পিত পরিকল্পনা গ্রহন করা।
  • করোনা ভাইরাস (COVID-19) মোকাবিলা করার জন্য সরকারের আগে থেকে গ্রহন করা সকল পরিকল্পনা বাস্তবায়ন করা এবং এই ব্যপারে সেই দেশের জনগনকে সরকার কে সাহায্য করার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)।

উপরোক্ত নিয়ম গুলো যথাযথভাবে অনুসরণ করলেই করোনা ভাইরাস (COVID-19) সংক্রমন থেকে অনেকটাই সুরক্ষিত থাকা সম্ভব বলে মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)।সংস্থাটি দাবি করেন,করোনা ভাইরাসে সংক্রামন কমিয়ে আনার এটাই সব চাইতে ভালো এবং সহজ উপায়।উপরোক্ত বিষয় গুলো নিশ্চিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)। চালু রাখলেও কোন অসুবিধা হবে না বলে মনে করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)।উপরোক্ত বিষয় গুলো অনুসরন করার পরেও যদি করোনা ভাইরাস (COVID-19) আবারও মহামারি রুপ নেয় তাহলে স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান আবারও বন্ধ করে দেওয়ার কথা জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)।তথ্য সুত্রঃ বিবিসি।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy