হঠাৎ বিদ্যুৎ চলে যাওয়া এবং বজ্রপাত আপনার পিসির কি কি ক্ষতি করতে পারে?

হ্যালো বন্ধুরা আশা করি আপনারা সবাই ভাল আছেন আজকে আমি আলোচনা করব আপনার পিসির কিছু সমস্যা নিয়ে। হঠাৎ করে বিদ্যুৎ চলে যাওয়া এটা আমাদের নতুন কিছু না। বিশেষ করে আমরা যারা গ্রাম্য এলাকায় আছি তাদের অবশ্যই এই সমস্যাটি হয়ে ই থাকে। তাছাড়া আমাদের এই দেশে বিদ্যুৎ পরিপূর্ণভাবে মজুদ না থাকায়। আমরা বিভিন্নভাবে লোডশেডিং এর মধ্যে পড়ে থাকি। তাই এই লোকের কারণে আমাদের পিসির বারোটা বেজে যেতে পারে। তাই আমি এরকম কোন সমস্যার জন্য আমি আমার আজকের এই আর্টিকেলটি লিপিবদ্ধ করতে চলেছি। এ সমস্যা থেকে আমরা কিভাবে মুক্তি পেতে পারি তার মোটামুটি একটা ধারণা আমি আপনাদের মাঝে নিয়ে এসেছি।

আমাদের দেশের বিদ্যুতিক লোডশেডিং হওয়ার কারণে। আমাদের জন্য বিশেষ সমস্যায় পড়তে হচ্ছে। যেমন আমরা যদি কম্পিউটারে কোন প্রজেক্ট কাজ করতে থাকি।সে সময় যদি বিদ্যুৎ চলে যায় তাহলে আমাদের পুরো প্রজেক্ট সেভ না হয়ে পিসি ধাপ করে বন্ধ হয়ে যায়। মানে আমাদের পুরো প্রজেক্টটি লস হয়ে গেল। আবার শুধু পুরো প্রজেক্টটি লস হলো না। বরং আমাদের পিসির বিভিন্ন জিনিস ক্ষতি হতে চলেছে। যেমন এরকম লোডশেডিং বা বিদ্যুৎ চলে যাওয়ার কারণে যদি পিসি বন্ধ হয়ে যায়। তাহলে আমাদের পিসির হার্ড ড্রাইভ অতি তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। এবং আমাদের হার্ড ড্রাইভ এর মধ্যে যে ডাটা থাকে তা খুব সহজেই এরর হয়ে যেতে পারে।

তাছাড়া আরও অনেক রকমের সমস্যা দেখা দিতে পারে। মা হার্ডড্রাইভ একদম পুরো ডিলিট হয়ে যেতে পারে। আপনি চিন্তা করে দেখুন যখন আপনি কম্পিউটার বন্ধ করবেন। তখন ঠিক উইন্ডোজ আপনার পিসিকে বন্ধ করার জন্য অনেকটা টাইমে দিয়ে থাকে। মানে উইন্ডোস আপনার সকল কম্পিউটারের ইলেকট্রিক যন্ত্রপাতি ঠিকঠাক ভাবে মজুদ করে তারপর পিসিটি বন্ধ করে দিয়ে থাকে।

আমার কিছু সমস্যা রয়েছে যেমন হাই ভোল্টেজ এর কারনে বেঁচে থেকে জিনিসপত্র নষ্ট হওয়া। এরকম সমস্যা আপনার কম্পিউটারের মধ্যে ঘটে যেতে পারে। যেমন অনেক সময় আমাদের ব্যবহার করা বিদ্যুতিক ভোল্টেজ অনেক বেশি পরিমাণে থেকে থাকে। সেজন্য আমি আপনাদের একটি ভাল স্টেবিলাইজার ব্যবহার করার জন্য বলে থাকবো। এতে আপনার কম্পিউটারকে নষ্ট আর হাত থেকে বাঁচাতে পারবেন। স্টেবিলাইজার ইউজ না করেন। তাহলে যদি আপনার কম্পিউটারে কমদামি পাওয়ার সাপ্লাই লাগানো থাকে। তাহলে আপনার সম্পন্ন মাদারবোর্ড প্রসেসর রাম কে নষ্ট করে দিতে পারে।

এবং বিদ্যুৎ চলে যাওয়ার জন্য আলাদা পাওয়ার হিসেবে আপনি ইউপিএস ব্যবহার করতে পারেন। এত আপনি হয়তো একটু হলেও আপনার প্রজেক্ট কমপ্লিট কমপ্লিট করার জন্য এক্সট্রা ব্যাটারি ব্যাকআপ পেয়ে যেতে পারেন।

Leave a Comment