ক্যাপাসিটর এর স্টার্ট মোটর এর কার্যপদ্ধতি নিয়ে বিশেষভাবে আলোচনা!

হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভালোই আছেন। আমিও ভাল আছি আজ আপনাদের মাঝে নতুন একটি আর্টিকেল এসেছি। সেটি হলো ক্যাপাসিটরের স্টার্ট মোটর এর কার্যপদ্ধতির বিষয়গুলো নিয়ে আলোচনা। আজকে আশা করি আপনারা উপকৃত হবেন। তো আর বাড়তি কথা না বাড়িয়ে আমি কাজের কথায় চলে আসি। তাতে আপনারা ক্যাপাসিটর এর স্টার্ট মোটরের বিষয়গুলো নিয়ে অনেক কিছু জানতে পারবেন।

ক্যাপাসিটর স্টার্ট মোটর সাধারণত কয়েক গুলো বিষয় নিয়ে গঠিত সেগুলো হলো।
ইয়োক বা ফ্রেম। সাইট কভারের পার্শ্ব ডাকনা। অ্যামেচার। আর্মেচারের ওয়েডিং রিং। মাউন্টিং কিট বা বেস প্লেট। টার্মিনাল বক্স এবং টার্মিনাল বোর্ড। টারমিনাল পোস্ট ও টার্মিনাল বক্স কভার। রুট সাপট। রোটর এর কুলিং ফ্যান। কেন ওয়েডিং এর মাঝে শিল্ড। প্রিয় লোডিং রিং। বেয়ারিং এবং কিছু মাউন্টিং স্ক্রু।

তাহলে এখন জানতে পেরেছেন যে এই মটর আসলে কি নিয়ে গঠিত হয়েছে। এখন আমরা জানব এ মোটরের কিছু কার্যপদ্ধতি নিয়ে।

মোটর কার্যোপদ্ধতি সাধারণ হলো ক্যাপাসিটর স্টার্ট মোটর চালু হওয়ার সময় শীর্ষক গ্রন্থ চুম্বক ক্ষেত্র উৎপন্ন করার জন্য একটি স্টাটিং কয়েল এর সাথে একটি ক্যাপাসিটর সিরিজে সংযোগ করা থাকে। মোটর এর মেইন ওয়ারিং সার্কিট ইন্ডাক্টিভ বলে এর কারেন্ট ভোল্টেজ এর পদবী লেগেই থাকে। এবং ক্যাপাসিটর ব্যবহারের ফলে স্টার্টিং কারেন্ট অগ্রগতি বিল্ডিং হয়। এ অবস্থায় মোটরের সিঙ্গেল ফেজ সাপ্লাই দিলে স্টার্টিং অফ রানিং কয়েল এর দিকে কারেন্ট প্রবাহিত হয়। এবং দুটি কোয়েলের কারেন্টের মধ্যে ব্যবধান সৃষ্টি হয়। অর্থাৎ দুটি কয়েলের সাথে কারেন্ট দুই ফেইস এর মত কাজ করে থাকে। এবং এ দুটি কয়েল এর মধ্যে অফিস ব্যবধান সৃষ্টি হয় ও মোটরের স্কাটিং উৎপন্ন হয়ে থাকে। এর কারণেই এই মটর গুলি ঘুরতে থাকে। মোটর এর পূর্ণ গতির ৭৫% গতিতে ঘুরতে থাকতে দেখা যায় যে, দুই ওয়েডিং ধারা সৃষ্ট শুধুমাত্র রানিং বা ওয়েডিং দ্বারা সৃষ্ট টরকের সমান।

তাহলে আপনি এসময় অনেকটা বুঝতে পারছেন যে এটা কিরকম। আর মোটর এর গতিবেগ ঘুরতে থাকলে দেখা যায় যে শুধুমাত্র মেইন ওয়েডিং দ্বারা সৃষ্ট টরকো ওয়েডিং দ্বারা সৃষ্ট টর্ক এর চেয়ে বেশি। সুতরাং এই সময় স্টার্টিং ওয়েডিং কে সর্ব করে বিচ্ছিন্ন করা একান্ত প্রয়োজন হয়ে থাকে। তাই মোটরের গতিবেগ এর গতির ৭৫% আগে পৌঁছালেই সেন্ট্রিফিউগাল কিসের সাহায্যে স্টার্টিং কয়েলের কারেন্ট প্রবাহ বন্ধ করে দিতে হয়।

আমি এটা সম্পর্কে আমার ব্যক্তিগত মতামত তুলে ধরলাম। আশা করি আপনাদের অনেক কাজে লাগবে এবং এটা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। ধন্যবাদ সবাইকে সময় দেয়া আমার আর্টিকেল পড়ার জন্য।

Leave a Comment