মৌলিক এসি জেনারেটর কার্যপত্র নিয়ে বিশেষভাবে আলোচনা

হ্যালো বন্ধুরা আজ আমি এর মৌলিক কার্যক্রম গুলো নিয়ে আলোচনা করতেছি। এই আলোচনা থেকে হয়তো আপনারা অনেক কিছু জানতে পারবেন। এবং এসি জেনারেটর এর কাছে পদ্ধতি হিসেবে কিছুটা হলেও শিখতে পারবেন। আশা করি আমার আর্টিকেলটি শুরু থেকে এবং শেষ পর্যন্ত পড়তে থাকুন । আর এসেছে নেটের কার্যক্রম পদ্ধতিতে সম্পর্কে জানতে থাকুন।

বাস্তব ক্ষেত্রে এসি জেনারেটর এর বেশি থাকে এবং ফিগুরে। কিন্তু তার কার্যপদ্ধতি সহজে বোঝার জন্য একটি মৌলিক এসি জেনারেটরের বিবেচনা করা হয়। যার ফিলিস্তিন থাকে এবং এডমিশন ঘুরে। সাধারণত আপনারা মৌলিক এসি জেনারেটরের দুটির পোল্যান্ড এবং এস এর মাঝখানে একটি কয়েক এম এন পি কিউ ঘুরানো হয়। কোয়েলের রূপান্তর দুটি স্লিপিং এক্স ওয়াই এর সাথে সংযুক্ত করা থাকে। স্লিপিং দুটির ওপর দুটি বাস বসানো থাকে। স্লিপিং দুটির ওপর থাকতে আর মাধ্যমে যার লোড সাপ্লাই নেওয়া হয়। এখানে এবি রেজিস্ট্রারকে লোড হিসেবে নেওয়া হয়ে থাকে। সাধারণত আপনারা দেখলেই বুঝতে পারবেন। এখানে রেজিস্ট্রেশন হিসেবে নেওয়ার কারণে সরাসরি এর কয়েকটি প্রথমে এমন অবস্থানে আছে।

যে তার দুটি কন্ডাকটর পোল্টির মাঝামাঝি স্থানে অবস্থান করেছে অর্থাৎ এম এন এর উপরে এবং নিচে অবস্থায় হতে শুরু করলে। তার এম এন ও পি কিউ এর দিকে হয়। ফিংয়ের ডানহাতি নিয়ম অনুযায়ী ফলের কারেন্টের কারেন্টের দিকে হতে 2 এর উপরে অবস্থান করে থাকে। ফলে এর দিকে এবং ইউপি এর দিকে হয় সাধারণত এর কারেন্টের দিক ইউ পি আই এন এর দিকে থাকে । যার কারণে যেন হয় তারপর বিপরীতমুখী হয় এবং এর ফলে এর মধ্য দিয়ে কারেন্ট প্রবাহের দিক গুলি নির্দিষ্ট সময় পরপর বিপরীতমুখী হয়ে থাকে। সুতরাং আমরা বলতে পারি জেনারেটর অবতরণ করতে পারে।

আশাকরি আপনারা অনেকটাই এসি জেনারেটর সম্পর্কে বুঝতে পেরেছেন এবং এর কার্যপদ্ধতি সাধারণত যে রকম হয়ে থাকে এটা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তাছাড়া আমি এর আগে ডিসি জেনারেটর সম্পর্কে বিস্তারিত আলোচনা করতেছিলাম। সেটি আপনি ভালভাবে পড়তে পারেন তাহলেও এটা সম্পর্কে কিছুটা ধারণা নিতে পারবেন। আমার লেখা 2 থেকে 3 টি আর্টিকেল ডিসি এবং এসি জেনারেটর সম্পর্কে লেখা হয়েছিল এই ব্লগেই। আশা করি এই দুটি আটিকুল আপনারা পড়ে নেবেন।আর নিয়মিত আমার আর্টিকেল পেতে আমাদের এই সাইটের সাথে থাকুন। ধন্যবাদ সবাইকে।

Leave a Comment