ফেসবুক এড বুস্টের ক্ষেত্রে কিছু লিমিট

ফেসবুকে এড বুস্ট করতে গেলে কিছু লিমিট ফেস করতে হয়। সেটা যেমন পেজের ক্ষেত্রে প্রযোজ্য তেমনিভাবে এড অ্যাকাউন্ট এর ক্ষেত্রেও প্রযোজ্য। সেই লিমিট গুলো নিচে তুলে ধরলাম।

১/ পেজের এড লিমিটঃ(Page Ad Limit):

একটা পেজ থেকে অনেকগুলো এড একই সময়ে রান করলে সে গুলোর পারফর্মমেন্স পড়ে যায়। সাধারণত যখন একটা পেজ থেকে একই সময়ে অনেক বেশি এড রান করা হয় তখন স্বল্প পরিমাণে এড লার্নিং ফেস থেকে বের হয়ে আসে, তাই ডেলিভারি সিস্টেমে কোন এড অপ্টিমাইজ হওয়ার আগ পর্যন্ত তার খরচ বেড়ে যায়। আর এই কারণেই ফেসবুক প্রতি পেজে একই সময়ে রানিং এড অথবা রিভিউ এর ব্যাপারে একটা লিমিট সেট করেছে। এই লিমিট ১৬ ফেব্রুয়ারী ২০২১ থেকে বাস্তবায়ন হবে নতুন পেজের ক্ষেত্রে। বর্তমান পেজের স্টাটাস জানা যাবে “Ad Limits Per Page” টুল থেকে।আসুন এবার আমরা জেনে নিই একটা পেজ থেকে একই সময়ে কতগুলো এড রান করা যেতে পারে। এটা কিন্তু মাসিক লিমিট না।

ক) ছোট থেকে মাঝারি আকারের পেজঃ(Small To Medium Size Pages):

গত ১২ মাসে যে সব পেজে এড বাবদ ১ লাখ ডলারের কম খরচ করা হয়েছে সেই সব পেজ থেকে একই সময়ে ২৫০ টা পর্যন্ত এড রান করা যাবে।

খ) মাঝারি থেকে বড় আকারের পেজঃ(Medium To Large Size Pages):

গত ১২ মাসে যে সব পেজে এড বাবদ ১ মিলিয়ন ডলারের কম খরচ করা হয়েছে সেই সব পেজ থেকে একই সময়ে ১০০০ টা পর্যন্ত এড রান করা যাবে।

গ) বড় আকারের পেজঃ(Large Page):

গত ১২ মাসে যে সব পেজে এড বাবদ ১০ মিলিয়ন ডলারের কম খরচ করা হয়েছে সেই সব পেজ থেকে একই সময়ে ৫০০০ টা পর্যন্ত এড রান করা যাবে।

ঘ) সবচেয়ে বড় আকারের পেজঃ(Largest Page):

গত ১২ মাসে যে সব পেজে এড বাবদ ১০ মিলিয়ন বা বেশী ডলার খরচ করা হয়েছে সেই সব পেজ থেকে একই সময়ে ২০,০০০ টা পর্যন্ত এড রান করা যাবে।

২/ এড অ্যাকাউন্ট লিমিটঃ(Ad Account Limit):

একজন ব্যক্তি ২৫ টা পর্যন্ত এড অ্যাকাউন্ট ম্যানেজ করতে পারবে এবং একটা এড অ্যাকাউন্ট এ ২৫ টা পর্যন্ত এডমিন রোল রাখা যেতে পারে। যেমন – এডমিন, এডভারটাইজার এবং এ্যানালিস্ট।

৩/ এড লিমিট পার এড অ্যাকাউন্টঃ(Ad Limit Per Ad Account):

আপনার যদি রেগুলার এড ম্যানেজার অ্যাকাউন্ট থাকে তা হলে একই সময়ে ৫ হাজার পর্যন্ত ক্যাম্পেইন রান করাতে পারবেন। ক্যাম্পেইন হলো ফেসবুকের এড ফাউন্ডেশন। এখানে একটা এডের অবজেক্টিভ সেট করা হয়। আপনি যখনই এড রান করার চিন্তা করবেন তখন ক্যাম্পেইন থেকেই শুরু করতে হয়। একটা ক্যাম্পেইনের ভিতর আবার অনেক গুলো এড সেট থাকে। আবার প্রতিটা সিঙ্গেল এড সেটের আন্ডারে বিভিন্ন এড থাকে। এখানে এড বলতে ক্রিয়েটিভ কে বুঝান হচ্ছে। এ গুলোরও লিমিট আছে। এই গুলোর লিমিট জানা খুব একটা জরুরি না তাই এখানে উল্লেখ করলাম না।

৪/ আর্কাইভ লিমিটঃ(Archive Limit):

আমরা অনেকেই এড, এড সেট এবং ক্যাম্পেইন শেষ হয়ে গেলে বা এড চলাকালীন তা অফ করে দিয়ে রিমুভ করি। এসব এ্যাসেট যখন রিমুভ করা হয় তখন ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে সেগুলো আর্কাইভ করে। এসব এ্যাসেট তখন এডিট, ডুপ্লিকেট বা রি-স্টোর করা যায় না। ১ লাখ পর্যন্ত এ সব এ্যাসেট আর্কাইভ করা হয়।উপরে যে সব লিমিটের কথা বলা হল তার পরিমাণ অনেক বেশি। আমার মনে হয় না লিমিট নিয়ে কাউকে ভাবতে হবে।আর্টিকেলটি লিখেছেনঃ আব্দুল্লাহ আল ফারুক স্যার।

Leave a Comment