নোবেল পুরস্কারের জন্য মনোনীত বাংলাদেশি-আমেরিকান ড. রুহুল আবিদ

ডঃ রুহুল আবিদ, আমেরিকা যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি আলপার্ট মেডিকেল স্কুলের একজন বাংলাদেশী-আমেরিকান শিক্ষক এবং ম্যাসাচুসেটস বোস্টন বিশ্ববিদ্যালয় কর্তৃক তাঁর অলাভজনক সংস্থা “হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল” (এইচএইএফএ) -কে নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত করা হয়েছে।

ইউএমএসএস বোস্টনের মানবিক বিভাগ থেকে অধ্যাপক জিন-ফিলিপ বেলিউ এই খবরটির সত্যতা নিশ্চিত করেছেন। ২০২০ সালের নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত ২১১ জনের মধ্যে আবিদ হলেন একজন।

ডাঃ আবিদ ঢাকা মেডিকেল কলেজ থেকে পাড়ি জমান এবং জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে আণবিক জীববিজ্ঞান এবং জৈব রসায়নে পিএইচডি অর্জন করেন। পরে তিনি ২০০১ সালে হার্ভার্ড মেডিকেল স্কুল থেকে একটি সহযোগিতা করেছিলেন। একইভাবে তিনি ব্রাউন গ্লোবাল হেলথ ইনিশিয়েটিভের প্রধান কর্মচারী।

বাংলাদেশে নিপীড়িতদের নিখরচায় চিকিৎসা সেবা দেওয়ার জন্য এইচএইএফএ দখল করা হয়েছে। অতি সাম্প্রতিক তিন বছরে,দাতব্য সংস্থা প্রায় ৩০,০০০ এরও বেশি পোশাক শ্রমিকদের নিখরচায় কাছাকাছি থেরাপি দিয়েছে, জড়িত সার্ভিকাল ডিজিজের স্ক্রিনিং এবং ৯০০০ এর বেশি আরএমজি শ্রমিক এবং নিপীড়িত মহিলাদের জন্য চিকিৎসা করেছে এবং আরও বেশিকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছে কক্সবাজারে ১৫০,০০০ রোহিঙ্গা আউটস্টাস্ট এবং হোস্ট নেটওয়ার্কের লোকদের। বর্তমানে তারা দুটি রোহিঙ্গা বাস্তুচ্যুত ব্যক্তি শিবিরে সংক্রমণ ছড়িয়ে দেওয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য কোভিড -১৯ প্রশাসনকে প্রস্তুতি করছে।নোবেল লরিয়ট সাইট দ্বারা নির্দেশিত হিসাবে, ২০২০ পুরষ্কারের জন্য নির্বাচন ২০২১ সালের জানুয়ারিতে  ঘোষণা করা হবে এবং  নোবেল বিজয়ীকে অক্টোবর ২০২০ এ ঘোষণা করা হবে।