প্রতিদিন ৩ ঘণ্টা করে ইন্টারনেট বন্ধ থাকলে আমাদের যে সমস্যার সম্মুখীন হতে হবে

যেহেতু আইসিটি ব্যবসার জন্য দ্রুতগতির ও নিরবিচ্ছিন্ন ব্রডব্যাণ্ড ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয়, সেহেতু কোনো বিকল্প ব্যবস্থা গ্রহণ ছাড়াই ইন্টারনেটের ক্যাবল যত্রতত্র কেটে ফেলাসহ দৈনিক ৩ ঘন্টার জন্য দেশব্যাপী ইন্টারনেট সংযোগ বন্ধ থাকা অবাঞ্ছনীয়।এমতাবস্থায় নিম্নোক্ত বিষয়সমূহ বিবেচনা করার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি।

(১) ইন্টারনেট সংযোগ বন্ধ থাকলে দেশের অধিকাংশ সফটওয়্যার ও আইটি কোম্পানিসমূহের কার্যক্রম ব্যাহত হবে; ফলে এ সকল কোম্পানি মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখিন হবে।

(২) ইন্টারনেট সংযোগ বন্ধ থাকাকালিন Data Center-এ কোনো প্রতিষ্ঠান Access করতে পারবে না।

data center.jpg

(৩) Cloud Computing এবং Software as a Service (Saas) পরিষেবা বন্ধ থাকবে।

(৪) কোভিড-১৯-এর কারণে ইতিমধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যেমাত্রা থেকে আমরা এমনিতেই অনেকখানি পিছিয়ে পড়েছি। এটা পুষিয়ে নেওয়ার জন্য নিরবিচ্ছিন্ন Internet Connectivity একান্ত প্রয়োজন।

(৫) Internet Connectivity বন্ধ থাকলে যারা আউটসোর্সিং করে, তাদের অনেকেরই ওয়ার্ক-অর্ডার বাতিল হয়ে যেতে পারে এবং কোন কোন ক্ষেত্রে তাদেরকে জরিমানাও দিতে হতে পারে।

(৬) দৈনিক ৩ ঘন্টা করে ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হলে, তাতে কেবল মূল্যবান সময় অপচয় আর আর্থিক ক্ষতিই সাধিত হবে না, বরং এতে আমাদের আইটি ইন্ডাস্ট্রির উপর বিদেশীদের অনাস্থা সৃষ্টি হতে পারে। এতে দেশের ভাবমূর্তিও ক্ষুণ্ণ হবে।

উপরোক্ত অবস্থার প্রেক্ষাপটে, একটি বিকল্প ব্যবস্থা গ্রহণ না করা পর্যন্ত ওভারহেড ক্যাবল অপসারণ না করা এবং এ বিষয়ে দুই সিটি কর্পোরেশন, বিটিআরসি, কোয়াব, আইএসপিএবি ও সরকারের সংশ্লিষ্ট সংস্থা সমূহের মধ্যে আলোচনার মাধ্যমে উদ্ভুত সমস্যার সুষ্ঠু সমাধানের লক্ষ্যে একটি যৌক্তিক সময়সীমা বেঁধে দেওয়ার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি।লিখেছেনঃ Syed Almas Kabir