এবার করোনা তহবিলে ৫১ কোটি টাকা দান করল ভারতীয় ক্রিকেট বোর্ড

ছবিঃ আনন্দবাজার পত্রিকা

সারা পৃথিবী জুরে চলছে করোনা ভাইরাস (COVID-19) এর মহামারি।করোনা ভাইরাসে এই পর্যন্ত মারা গেছেন রেকর্ড সংখ্যক মানুষ।সারা ইন্ডিয়া জুরে করোনা ভাইরস সংক্রামনের বিরুদ্ধে লড়াই চলছে।এখন পর্যন্ত ক্রীড়াজগতের অনেক বিখ্যাত ব্যাক্তিরা করোনা ভাইরাস সংক্রামনের বিরুদ্ধে লড়াই করার জন্য অর্থ প্রদান করেছেন।তার ই সুত্র ধরে এবার এগিয়ে এল ভারতীয় ক্রিকেট বোর্ড।সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বোর্ড ৫১ কোটি টাকা আর্থিক অনুদান দিল কেন্দ্রীয় সরকারের ত্রান তহবিলে।

ভারতীয় ক্রিকেট বোর্ড এর এক  বিবৃতিতে আজকে শনিবার বলে হয়েছে,‘প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ সহ বোর্ড এর আরও কর্মকর্তারা আজকে সিধান্তত নিয়েছে যে,করোনা ভাইরাস মোকাবিলায় ভারতীয় ক্রিকেট বোর্ড এর পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের তহবিলে ৫১ কোটি টাকা অনুদান সরূপ দেওয়া হবে।যেন কেন্দ্রীয় সরকার এই টাকা এই মহামারীর সময় সাধারণ মানুষের পাশে দাঁড়াতে পারে এবং করন ভাইরাস নিয়ে গবেষণায় ব্যয় করতে পারে।

একই বিবৃতিতে আরও বলা হয়েছে,করোনা ভাইরাসের সংক্রামনের মাত্রা যেভাবে বাড়তে শুরু করেছে,এতে করে সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষা মারাত্মক ঝুকিতে রয়েছে।এই পরিস্থিতিতে সাধারণ মানুষ তথা সবার পাশে দাঁড়ানোই আমাদের মূল উদ্দেশ্য।এছারাও বিভিন্ন রাজ্যের ক্রিকেট সংস্থা গুলোর সাথে সাহায্যের হাত বাড়িয়ে দিতে প্রস্তুত আছে ভারতের জাতীয় ক্রিকেট বোর্ড।

এছারাও আর্থিক সাহায্য করেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সুরেশ রায়নাও!কেন্দ্রীয় সরকারের ত্রান তহবিল এবং রাজ্য সরকারের ত্রান তহবিলে ৫২ লক্ষ টাকা অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সাবেক এই ক্রিকেটার।৫২ লক্ষ টাকার মধ্যে ৩১ লক্ষ টাকা রায়না কেন্দ্রীয় সরকারের ত্রান তহবিলে দিয়েছেন এবং বাঁকি ২১ লক্ষ টাকা দান করবেন উত্তর প্রদেশ রাজ্য ত্রাণ তহবিলে।উল্লেখ্য ভারতীয় ক্রিকেটার দের মধ্য সুরেশ রায়নাই সরবাধিক টাকা দান করতে চলেছেন।এছারাও দেশের বিত্তবানদের করোনা মোকাবিলায় সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন এই সাবেক ক্রিকেটার।করোনা ভাইরাস নিয়ে রায়না টুইটারে লিখেন,করোনা ভাইরাসের সংক্রামকে হারাতে চাইলে এগিয়ে আসতে হবে আমাদের সকলের।সবার সাধ্য মত অনুদান দেওয়ার আহ্বান জানান তিনি।একই সাথে তিনি কেন্দ্রিও এবং উত্তর প্রদেশ রাজ্য ত্রাণ তহবিলে ৫২ লক্ষ টাকা অনুদান দিয়েছেন বলেন জানান।

এছারাও ক্রীড়াজগতের অনেকেই ইতিমধ্য অনুদান দেওয়া শুরু করেছেন,গতকাল শুক্রবার ৫০ লক্ষ টাকা দান করেন শচীন তেন্ডুলকর।সমান অংকের আর্থিক সাহায্য করেছেন প্রাক্তন ব্যাটসম্যান গৌতম গম্ভীর।মহিলা ব্যাডমিন্টন তারকা পি ভি সিন্ধু দান করেছেন ১০ লক্ষ টাকা।

একই দিনে পরিবেশ সচেতনতা বাড়ানোর বার্তা নিয়ে হাজির হলেন রোহিত শর্মা।রোহিত শর্মা সব সময়ই দূষণ মুক্ত পৃথিবীর জন্য সরব হয়েছেন।করোনা ভাইরাস (COVID) সংক্রামনের ফলে পুরোপুরি লক ডাউন করা হয়েছে ইটালি।আর লক ডাউন করার কয়েক দিন পড়েই ইতালির ভেনিস বন্দরে দেখা মিলছে ডলফিন এর।এছারাও ভেনিসের হ্রদে সাঁতার কাটতে দেখা যাচ্ছে রাজহাঁস কে।রোহিত শর্মা লিখেছেন, জনজীবন এর চিরচেনা কোলাহল কমতেই হাসতে শুরু করেছে আমাদের এই পৃথিবী।প্রায় চার দিন আগে টুইটারে এসেছিলেন রোহিত শর্মা।মুম্বইয়ের সমুদ্র সৈকতের একটি ডলফিন এর ছবি ভাইরাল হয় সোশ্যাল ওয়েবসাইট গুলোতে।এটা দেখে রোহিত শর্মা তার টুইটারে লিখেন, ” মুম্বইয়ের সমুদ্র সৈকতে ডলফিন কে সাঁতার কাটতে দেখে মনটা অনেক ভালো হয়ে গেল।”এই থেকেই বুঝা যায় আমরা একটু সতর্ক হলেই পরিবেশ দূষণ অনেকটা কমে যাবে।তথ্য সুত্রঃ আনন্দবাজার অনলাইন।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy