হুয়াওয়ে এর সেরা ৫জি ফোন। হুয়াওয়ে মেট ২০ এক্স

হুয়াওয়ে মেট ২০ এক্স [ Huawei Mate 20 X ] এটিই হচ্ছে হুয়াওয়ে এর সর্বপ্রথম ৫ জি ফোন । হুয়াওয়ে অনেক আগে থেকেই এই ৫জি সিরিজের ফোনটি নিয়ে কাজ শুরু করেছিল । কিন্তু আমরা ইতিমধ্যে একটি নিউজ সবাই জানি যে হুয়াওয়ে এর সাথে অ্যামেরিকান কোনো কোম্পানি বিজনেস করতে পারবে না। অতএব, গুগল এর সাথেও বিজনেস করতে পারবে না হুয়াওয়ে । সে সময়ে গুগল হুয়াওয়ে এর অ্যান্ড্রয়েড লাইসেন্স স্থগিত করে। যার কারণে হুয়াওয়ে এই ফোনটি লঞ্চ করতে সমস্যার মধ্যে পরে যায়। তারপর হুয়াওয়ে তার নিজস্ব অপারেটিং সিস্টেম হংমেং ব্যবহার করার পরিকল্পনা করেন। আপাতত গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে লঞ্চ করা হয়েছে হুয়াওয়ে মেট ২০ এক্স। তবে ভবিষ্যতে কি হবে তা এখনো বলা যাচ্ছেনা।

হুয়াওয়ে মেট ২০ এক্স এর ফিচারগুলি

ফোনটি চলবে অ্যান্ড্রয়েড এর সর্বশেষ ভার্সন অ্যান্ড্রয়েড ৯ পাই দিয়ে। হুয়াওয়ে মেট ২০ এক্স ফোনে চিপসেট হিসাবে ব্যবহার করেছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ৭ ন্যানোমিটার হাইসিলিকন কিরিন ৯৮০ চিপসেট। এবং CPU ,GPU , NPU অন্যান্য স্মার্টফোনের চাইতে এগিয়ে থাকবে এই ফোনটিতে।

হুয়াওয়ে মেট ২০ এক্স ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৭.২ ইঞ্চি ফুল এইচডি প্লাস সুপার অ্যামোলেড ডিসপ্লে। এবং ডিসপ্লের উপর রয়েছে ওয়াটার ড্রপ নচ। স্ক্রীন টু বডি রেশিও ৮৭.6%। ও ডিসপ্লে রেজুলেশন ১০৮০ x ২২৪৪ পিক্সেল। ডিসপ্লে প্রোটেকশন এর জন্য ব্যবহার করা হয়েছে Corning Gorilla Glass ( Unspecified Version)।

হুয়াওয়ে মেট ২০ এক্স এ রয়েছে ৬ জিবি র‍্যাম ও ইন্টারনাল স্টোরেজ ১২৮ জিবি । এক্সটারনাল স্টোরেজ হিসাবে ২৫৬ জিবি পর্যন্ত ন্যানো মাইক্রো কার্ড ব্যবহার করা যাবে।

হুয়াওয়ে মেট ২০ এক্স এর ক্যামেরা হিসাবে থাকছে ট্রিপল রিয়ার ক্যামেরা। ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ৪০ মেগাপিক্সেল । টেলিফটো লেন্স ৮ মেগাপিক্সেল। ও আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ২০ মেগাপিক্সেল।
এবং সেলফি ক্যামেরা এর জন্য ব্যবহার করেছে ২৪ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ।

তাছারা ব্যাটারী থাকছে ৫০০০ এমএএইচ এর । যা অনেক টাইম স্ক্রীন অন টাইম পাওয়া যাবে । হুয়াওয়ে জানিয়েছে ২৩ ঘণ্টা ভিডিও ব্যাকআপ পাওয়া যাবে এই ফোনটিতে। এবং এই ফোনটিতে বিশ্বের সবচাইতে দ্রুত গতির ফাস্ট চার্জিং টেকনোলজি ব্যবহার করা হয়েছে। হুয়াওয়ে মেট ২০ এক্স এ ৪০ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। হুয়াওয়ে জানায় ৩০ মিনিটে ৭০% পর্যন্ত চার্জ করা যাবে এই স্মার্টফোনে । এছারাও ১৫ ওয়াটের ওয়ারলেস চার্জিং টেকনোলজি ও রয়েছে এই ফোনে । যা সবচেয়ে ফাস্ট ওয়ারলেস চার্জিং।

হুয়াওয়ে মেট ২০ এক্স ২৬ শে জুলাই চীনে বিক্রি করা হবে । জানিয়েছেন চীনের রাষ্ট্র পরিচালিত গ্লোবাল টাইমস। এই ফোনটি বাংলাদেশে কবে আসবে তা এখনো খবর পাওয়া যায়নি। তবে বাংলাদেশে আসলে হুয়াওয়ে মেট ২০ এক্স ৫জি এর দাম হতে পারে ৯০ হাজারের আশেপাশে।

আশা করি এই ফোনটি আপনাদের ভালো লাগবে। আর এই ফোন এখন পর্যন্ত কেউ যদি ব্যবহার করে থাকেন। তাহলে আপনার ব্যবহার করার থেকে ব্যক্তিগত একটি এক্সপেরিয়েন্স আমাদেরকে জানান। আমরা তা সবার মাধ্যমে জানিয়ে দেবো। ধন্যবাদ সবাইকে সময় নিয়ে আর্টিকেল গুলো পড়ার জন্য।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy