এইচএসসি পরীক্ষার ফলাফল দেখবেন যেভাবে

আগামীকাল সকাল ১০ টায় ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে।এইচএসসি ফলাফল প্রকাশ করার জন্য আগামীকাল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।উক্ত অনুষ্ঠানে গনভবন থেকে প্রধান মন্ত্রী শেখ হাসিনা অনলাইনের মাধ্যমে যোগ দিবেন।এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের এই আনুষ্ঠানিকতা শেষ হবার পরেই শিক্ষার্থীরা তাদের নিজ নিজ ফলাফল জানতে পারবেন।

এইচএসসি ফলাফল জানার জন্য ইতিমধ্য প্রি-রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে।প্রি-রেজিস্ট্রেশন করে রাখা শিক্ষার্থীরা ফলাফল প্রকাশ হবার সাথে সাথেই তাদের মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে তাদের ফলফল পাবে।প্রি-রেজিস্ট্রেশন করতে আপনার মোবাইল এর মেসেজ অপশনে যেয়ে টাইপ করতে হবে HSC স্পেস আপনার বোর্ড এর নাম স্পেস ২০২০ এবং সেন্ট করতে হবে ১৬২২২ এই নাম্বারে।

উধাহরনঃ HSC>Space>DHK>Space>2020 এবং সেন্ট করতে হবে 16222 এই নাম্বারে

এছারাও www.educationboardresults.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমেও এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলাফল অনলাইনের মাধ্যমে জানা যাবে।

বাংলাদেশি মোবাইল অপারেটর টেলিটক জানিয়েছে যেসব শিক্ষার্থীরা প্রি-রেজিস্ট্রেশন করে রাখবে তারা ফলাফল প্রকাশ হওয়া মাত্র তাদের মোবাইল ফোনে এসএমএস মাধ্যমে ফলাফল জানতে পারবে।

দেশের ১১ টি শিক্ষা বোর্ডের অধীনে ২০২০ সালে ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ শিক্ষার্থীর এইচএসসি এবং সমমানের পরীক্ষায় অংশগ্রহন করার কথা ছিল।কিন্তু করোনা ভাইরাসের কারনে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।এরপর এইচএসসি পরীক্ষা বাতিল ঘোষণা করা হয় এবং জেএসসি এবং এসএসসি এর ফলাফল মূল্যায়ন করে এইচএসসি এর ফলাফল নির্ধারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়।শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গত বছরের ০৭ অক্টোবর এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্ত জানান।

সেদিনের ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন,কিভাবে গ্রেড নির্ধারণ করা হবে তার জন্য সাধারণ বিশ্ববিদ্যালয়, বুয়েট, শিক্ষা বোর্ড ও বিশেষজ্ঞদের নিয়ে একটি টেকনিক্যাল টিম গঠন করা হবে।এবং এই টিমকে আগামী নভেম্বর (২০২০) প্রতিবেদন দেওয়ার জন্য বলা হবে।এবং তাদের দেওয়া প্রতিবেদন এর উপর নির্ভর করেই ডিসেম্বর (২০২০) মাসে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

এরপর একই বছরের ২৫ নভেম্বরে একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়,সেই ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান এইচএসসি ফলাফল কিভাবে প্রকাশ করা হবে এই ব্যাপারে প্রতিবেদন দেওয়ার জন্য সাধারণ বিশ্ববিদ্যালয়, বুয়েট, শিক্ষা বোর্ড ও বিশেষজ্ঞদের নিয়ে যে টিম গঠন করা হয়েছিল তারা আমাদের প্রতিবেদন দিয়েছে।জেএসসি এবং এসএসসি এর ফলাফলের ভিত্তিতেই এইচএসসি পরীক্ষার ফলাফল নির্ধারণ করা হবে। এসময় শিক্ষামন্ত্রী আরও বলেন যে, এসএসসি পরীক্ষার ফলাফলের ৭৫% এবং জেএসসি পরীক্ষার ফলাফলের ২৫% কে গুরুত্ব দিয়েই এইচএসসি পরীক্ষার ফল নির্ধারণ করা হবে।

এরপরে নানা আনুষ্ঠানিকতা শেষ করে গত ২৫ জানুয়ারি ২০২১ রাতে পরীক্ষা ছাড়াই এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করার জন্য জাতীয় সংসদে পাশ হওয়া তিনটি সংশোধিত আইনের গেজেট জারি করা হয়।একই দিন সন্ধায় রাষ্ট্রপতি বিল তিনটি তে সম্মতি দেন আর রাষ্ট্রপতির সম্মতির কারনে বিল তিনটি আইনে পরিণত হয়।এবং সকল প্রকার জল্পনা-কল্পনা শেষ করে আগামীকাল শনিবার ৩০ জানুয়ারি ২০২০ সালের এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy