ইউপিএস আমাদের কতটা প্রয়োজনীয়? এবং আমাদের কম্পিউটারকে কতটা রক্ষা করতে পারবে?

হ্যালো বন্ধুরা কেমন আছেন আশা করি সবাই ভালোই আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালই আছি। আজকে আমি আপনাদের মাঝে আরেকটি নতুন আর্টিকেল নিয়ে হাজির হলাম। ইউপিএস নিয়ে অনেকদিন ধরে লিখব ভাবতাছি। তবে আজকে এটা নিয়ে একটা আর্টিকেল লিপিবদ্ধ করেই ফেললাম। আজকের আমাদের এই ইউপিএসের আর্টিকেল থাকছে। ইউপিএস কিরকম কনফিগারেশনে কিনবেন। ইউপিএস আমাদের কম্পিউটার কে কতটুক নিরাপত্তা দিতে পারবে। এবং ইউপিএস আমাদের কম্পিউটারকে কতটুক ব্যাটারি ব্যাকআপ দিতে পারে। আরো হ্যালো আমাদের কম্পিউটার কনফিগারেশন এর উপর নির্ভর করে কি রকম কনফিগারেশনের ইউপিএস নেওয়া দরকার। আশা করি সবাই মনোযোগ দিয়ে আমার আর্টিকেলটি পড়বেন। আমার আজকে আর্টিকেল সম্পর্কে বিস্তারিত একটা ধারণা পেয়ে যাবেন। তো কথা না বাড়িয়ে বিস্তারিত আর্টিকেল এর মধ্যে আসা যাক।

প্রথমে আমার গল্প দিয়ে শুরু করি। ইউপিএস আমার জন্য কতটা দরকারী হবে সেটা আমি নিজেই ভাবে জানতাম না। যখন আমি একটি কম্পিউটার নিলাম। বর্তমানে আমাদের এলাকার বিদ্যুৎ পরিস্থিতি অনেক খারাপ বললেই চলে। কেননা গ্রাম্য এলাকায় লোডশেডিং এর প্রভাব অনেক বেশি। তাই কিছু প্রজেক্টে কাজ করতে শুরু করলে দেখা গেছে যে মাঝখান থেকে বিদ্যুৎ চলে গেলে পুরো প্রজেক্ট শেষ হয়ে যায়। আর সেখানে যদি একটা আইপিএস লাগানো থাকে। তবে 30 থেকে 40 মিনিটের মতন ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে মানে আমার কম্পিউটার টি 30 থেকে 40 মিনিট পর্যন্ত চালাতে পারব। তবে এ সময়ের মধ্যে কিছু সময় বিদ্যুতের আবার চলে আসে। আবার আমার প্রজেক্ট নষ্ট হওয়ার আগেই আমি প্রযুক্তি সেভ করে কাজটি বিস্তারিত রাখতে পারব।

তাছাড়া ইউপিএস অনেক কাজেই ব্যবহার করা যেতে পারে। ইউপিএস যদি অনেক ফিচার থেকে থাকে তাহলে শুধু ব্যাটারি ব্যাকআপ ই না। বরং এখানে বিদ্যুৎ বোর্ডে যদি কম থাকে ইউপিএস এর মাধ্যমে সেটা বাড়ি দিতে পারবে। আবার যদি হাই ভোল্টেজ এর কারণে আমাদের কম্পিউটারে অনেক সমস্যা হয়ে যেতে পারে। সেক্ষেত্রে ইউপিএস সেটা নির্ধারিত মাত্রায় ভোল্টেজ দিতে পারে। যেহেতু ইউপিএস দ্বারা কানেক্ট থাকলে হাই ভোল্টেজ এর কারনে কম্পিউটার কোন প্রবলেম হওয়ার কথা না। এবং অতিরিক্ত যদি বর্জ্যপাত হয়ে থাকে সে ক্ষেত্রে ইউপিএস আমাদের জন্য অনেকটাই উপকারিতা হবে।

ইউপিএস অনেক কনফিগারেশন এর মধ্যে পাওয়া যায়। আপনি কেমন কোয়ালিটির ইউপিএস কিনবেন সেটা আপনার বাজেটের উপর নির্ভর করবে। একটি ইউপিএস থেকে সারাদিনের মত ব্যাকআপ পাওয়া যেতে পারে। যদি সেটা আপনি বাজেট করতে পারেন। নরমালে যেগুলো আছে সেগুলো আপনি মিনিমাম 30 থেকে 40 মিনিট ব্যাকআপ পাবেন। এবং বাজারে দুই ধরনের ইউপিএস পাওয়া যায়। একটা ইউপিএস মিনিমাম বিদ্যুৎ চলে গেলে সেটা স্টার্ট হতে 12 মিলি সেকেন্ড সময় লাগতে পারে। আবার আরেকটি আছে সেটি আপনার সবসময় স্টার্ট হয়ে থাকবে মানে ইউপিএস দিয়ে বিদ্যুৎ পার হয়ে আপনার কম্পিউটার চলবে। আমি দুই নাম্বার টা কেনার জন্যই রিকমেন্ড করব সব সময়। ধন্যবাদ আজকে এই পর্যন্তই। কথা হবে অন্য কোন আর্টিকেল বা টিউটোরিয়াল নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *