আমাদের কম্পিউটার এর মাদারবোর্ড কিভাবে কাজ করে?

সার্কিট বোর্ড নাম শুনেছেন নিশ্চয়?মাদারবোর্ড মুলুত একটি প্রিন্ট করা সার্কিট বোর্ড।যা আমাদের কম্পিউটার এর বিদ্যুৎ সরবরাহ করে এবং অন্যান্য যন্ত্র গুলোর মধ্যে যোগাযোগ রক্ষা করে।এটি ডেক্সটপ কম্পিউটার এর বডির সাথে নিচের দিকে থাকে এবংফ এর উপরে কম্পিউটার এর অন্যান্য যন্ত্র,যেমনঃ র‍্যাম,প্রসেসর,হার্ডডিস্ক ইত্যাদি সংযুক্ত থাকে।তবে মাদারবোর্ড আরও অনেক নামে পরিচিত আছে।যেমনঃ সার্কিট বোর্ড,বেস বোর্ড,লজিক বোর্ড,সিস্টেম বোর্ড ইত্যাদি।

এবার চলুন প্রথম মাদারবোর্ড এর ইতিহাস জেনে নেওয়া যাক,সর্ব প্রথম ১৯৮১ সালে আইবিএম পার্সোনাল কম্পিউটার এর মাদারবোর্ডকেই কম্পিউটার এর প্রথম মাদারবোর্ড হিসাবে ধরা হয়।তবে সেই সময় মাদারবোর্ড এর নাম কিন্তু মাদারবোর্ড ছিল না।আইবিএম এর নাম দিয়েছিল প্লানার বোর্ড যা পরবর্তীতে মাদারবোর্ড নামকরণ করা হয়।

শুধু কি কম্পিউটার এর ই মাদারবোর্ড থাকে?না শুধু কম্পিউটার এর ই মাদারবোর্ড থাকে না।মোবাইল,কম্পিউটার,ল্যাপটপ,ট্যাব,বুক রিডার,ঘড়ি,রেডিও,টিভি এই রকম যত ইলেক্ট্রনিক যন্ত্র আছে প্রায় সব গুলোরই ছোট বড় বা মাঝারি ধরনের মাদারবোর্ড রয়েছে।কারন ইলেক্ট্রনিক ডিভাইস গুলোতে তাদের বিভিন্ন যন্ত্রাংশ স্থাপন করতে গেলে মাদারবোর্ড বলেন আর সার্কিটবোর্ড বলেই এটা লাগবেই।

এখন আমরা জানবো একটি মাদারবোর্ড অথবা সার্কিটবোর্ড কি কি উপাদান নিয়ে তৈরি হয়ঃ একটি মাদারবোর্ড নিচের উপাদানগুলোর সমন্বয়ে তৈরি করা হয়ে থাকে,ফ্লপি কানেকশন,সিস্টেম প্যানেল কানেক্টর,২৪ পিন এটিএক্স পাওয়ার সাপ্লাই কানেক্টর,এটিএ/ আইডিই ডিস্ক ড্রাইভ প্রাইমারি কানেকশন,ইনডাক্টর,হিট সিংক,ক্যাপাসিটর,নর্থব্রিজ,সাউথব্রিজ,স্ক্রু হোল,সিপিইউ সকেট,ইউএসবি হেডার,রেইড,এফডব্লিউএইচ,সিডি-ইন,জাম্পারস্,সিরিয়াল পোর্ট কানেক্টর,এক্সপেনশন স্লটস্ (পিসিআই এক্সপ্রেস, এজিপি),মেমোরি স্লট,ব্যাক পেন কানেক্টর,ফোর পিন পাওয়ার কানেক্টর,থ্রি পিন কেস পেন কানেক্টর, সহ আরও এইরকম উপদান নিয়ে একটি মাদারবোর্ড তৈরি হয়ে থাকে।

আমরা উপরে জেনেছি মাদারবোর্ড এর উপর আমাদের কম্পিউটার এর অন্যান্য যন্ত্র গুলো স্থাপন করা থাকে।আর শুধু মাত্র মাদারবোর্ড একটি কম্পিউটার কে পরিচালনা করতে পারেনা।যে যন্ত্র গুলো আমাদের মাদারবোর্ড এর উপর বসানো থাকে সেই যন্ত্র গুলোতে আমরা যখন আমাদের ইনপুট যন্ত্র,যেমনঃ কীবোর্ড,মাউস,প্রিন্টার,স্কানার ইত্যাদি দিয়ে কোন নির্দেশ দেই।সেই নির্দেশ কম্পিউটার এর মাদারবোর্ড এর সাহায্যে প্রসেসরে যায় এবং প্রসেসরে প্রসেস হবার পর মাদারবোর্ড এর মাধ্যমে কম্পিউটার এর অন্যান্য যন্ত্র সমুহের সাহায্য নিয়ে আমাদের আউটপুট দেখানো হয়।আর এই ভাবেই একটি মাদারবোর্ড কাজ করে।মাদারবোর্ড কে আমরা বার্তা বাহক হিসাবে ধরে নিতে পারি।

উপরের আলোচনায় আমরা জানলাম কিভাবে একটি কম্পিউটার এর মাদারবোর্ড তৈরি হয়।একটি মাদারবোর্ড কি কি উপাদান নিয়ে তৈরি হয়,এর কাজ কি এবং কিভাবে একটি মাদারবোর্ড কাজ করে।আমি আশা করছি এই আর্টিকেল আপনাকে একটু হলেও মাদারবোর্ড এর অজানা বিষয়ে ধারনা দিতে পেরেছে।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy