৩০ মার্চেই সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে

নিউজ ডেস্কঃ পূর্বে ঘোষণা করা সিদ্ধান্ত অনুযায়ী আসছে আগামী ৩০ মার্চ বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান (সাধারণ স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি পর্যায়ের সব সরকারি-বেসরকারি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এবং আন্তঃমন্ত্রণালয় সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন সংক্রান্ত জরুরি নির্দেশনা জারি করা হয়েছে।

গতকাল রবিবার ১৪ মার্চ (রাতে) শিক্ষা মন্ত্রালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে েই সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।

জারি করার নির্দেশনায় উল্লেখিত বিষয়গুলো হল, শিক্ষা মন্ত্রালয় এবং স্বাস্থ্য মন্ত্রালয় সম্মিলিত ভাবে আগামী ৩০ মার্চের আগেই শিক্ষাপ্রতিষ্ঠান সমুহে শিক্ষক এবং কর্মচারীদের করোনা ভাইরাসের টিকা দেওয়ার কাজ সম্পন্ন করবে।যদি কোন শিক্ষা প্রতিষ্ঠান মেরামত এবং সংস্কার করার প্রয়োজন পরে সেটিও ৩০ মার্চের আগেই সম্পন্ন করতে হবে।সংস্কার এবং মেরামতের কাজ যৌথভাবে শিক্ষা প্রকৌশল অধিদফতর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, প্রযােজ্য ক্ষেত্রে গণপূর্ত অধিদফদতর সম্মিলিতভাবে ব্যাবস্থা নিবে।

শিক্ষা প্রতিষ্ঠান চালু হবার পর মাঠ পর্যায়ে স্বাস্থ্য কর্মীরা নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠান সমুহে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলা হচ্ছে কিনা সেই বিষয় মনিটরিং করবে।

শিক্ষা প্রতিষ্ঠান চালু হবার পরে এসএসসি শিক্ষার্থীদের ৬০ দিন (কর্মদিবস) এবং এইচএসসি শিক্ষার্থীদের ৮০ দিন (কর্মদিবস) ক্লাস করার পরে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে।

গত ২৭ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়।আর সেই বৈঠকে আগামী ৩০ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান  শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী জানান, প্রথম দিকে সপ্তাহের ছয় দিন ক্লাস করবে পঞ্চম, দশম ও দ্বাদশ ছাত্র ছাত্রীরা।নবম শ্রেণীর ছাত্র ছাত্রীরা ক্লাস করবে সপ্তাহে দুই দিন এবং বাদ বাকি ক্লাসের ছাত্র ছাত্রীরা সপ্তাহে একদিন ক্লাসে এসে পড়া নিয়ে বাড়ি চলে যাবে।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy