ডিসি জেনারেটর সাধারণ কার্যপদ্ধতি আলোচনা

হ্যালো বন্ধুরা আজ আমি ডিসি জেনারেটর সম্পর্কে বিস্তারিত বলতে চাচ্ছি। ডিসি জেনেরেটর কার্য পদ্ধতি নিয়ে আমি আলোচনা করব। আশা করি আমার আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। এবং ডিসি জেনারেটর সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করুন।

সাধারণত আপনি একটি ডিসি জেনারেটর এর চিত্র দিকে লক্ষ্য করলে দেখতে পাবেন যে এর উত্তর মেরু ও দক্ষিণ থাকে। দুটি মেরুর চুমুক মাঝখানে একটি আয়তাকার কয়লার ঘোরানো হয়। কোয়েলের দুর্দান্ত একটি দু’ভাগে বিভক্ত তামার রেট সহ কয়েকটি ঘোরানো হয় এবং সুমেরু ও ব্রাশ স্থির থাকে। সাধারণভাবে আমরা মনে করতে পারি যে কয়েকটি ধান পড়তে ঘুরছে। কয়টি সমুদ্র সর্বদা স্থান পরিবর্তন করতে পারে বলে একটি ধারা চুমু কোন লেখা কর্তনের হার পরিবর্তন হতে পারে। এবং এই ঘটনার ফলে কিন্তু এসি ভোল্টেজ উৎপন্ন হচ্ছে এই মোটর থেকে। এই উৎপন্ন ভোল্টেজের পরিমাণ কয়েল দ্বারা বল রেখা কর্তনের হারের সমানুপাতিক হয়ে থাকে। ব্রাশ দুটি এমনভাবে স্থাপন করা হয় যাতে কোয়েলের এর বোর্ডের এর দিকে পরিবর্তনের সাথে সাথে ক্যাম্পাসে সংঘর্ষের পরিবর্তন হয়। ফলে ব্রাশ এর মধ্য দিয়ে ডিসি ভোল্টের সরবরাহ করা। এর সাথে লোড সংযোগ করা হলে লোড এর মধ্য দিয়ে ডিসি কারেন্ট প্রবাহিত হয়ে থাকে। তবে এই কারেন্ট পরিপূর্ণ ডিসি কারেন্ট নয় এটা আপনি ভালভাবে বুঝতে পারছেন। মোটরের আউটপুট কারেন্টের হিসেবে এসি কারেন্টে অনেকটাই মিশ্রিত থাকে। এজন্য সাধারণভাবে এটিকে ডিসি মোটর বলা হয়।

ডিসি জেনারেটর ফিল্ড রেকর্ড এর প্রয়োজনীয়তা বর্ণনা করো এর সাথে কারণ এগুলো আপনি না বুঝলে আপনি সবকিছু জানতে পারবেন না। ডিসি জেনারেটর ফিল্ড রেগুলেটর গুলো প্রয়োজনে তাহলে ওয়েডিং এর ক্ষেত্রে সমান সমান অর্থাৎ প্যারালাল পথের সংখ্যা সমান হতে পারে। কিন্তু ওয়েডিং গেমস ক্ষেত্রে এ সময় একটু ধরা হয়। কোন নির্দিষ্ট জেনেটার এর ক্ষেত্রে এর এডমিশন কন্ডাক্টর সংখ্যা ও প্যারালাল পথের সংখ্যা প্রস্তুতকালে নির্দিষ্ট করা হয়ে থাকে। পরিচালনার সময় এদের কোনরূপ পরিবর্তন হয় করা সম্ভব নয় জেনারেল গতিবেগ পরিবর্তন করে অথবা উভয়ের পরিবর্তন করে উৎপাদিত ভোল্টেজ এর পরিমাণ কমবেশি করা যায়। জেনারেটরের উৎপাদিত ভোল্টেজ এর এমন টার্মিনাল ভোল্টেজ সমান নয়। উৎপাদিত ভোল্টেজ হতে এর অভ্যন্তরীণ কিছু ভোল্টেজ ড্রপ বাদ দিয়ে বাকি ভোল্টেজ টার্মিনালে পাওয়া যায়। তাই সাধারণত এই ভোল্টেজ কি আমরা আউটপুট ভোল্টেজ হিসাবে গণনা করে থাকি।

আশা করি আপনি বিস্তারিত জানতে পেরেছেন এটা সম্পর্কে। ডিসি মোটরের কার্যপদ্ধতি এরকমই হয়ে থাকে। আর এই আর্টিকেলটা যদি ভালো লাগে তাহলে সবার মাঝে শেয়ার করুন।

Leave a Comment