ইতালিতে অ্যাপলকে ১২ মিলয়ন ইউএস ডলার জরিমানা

অ্যাপলের আইফোন যে পানি প্রতিরোধ করতে সক্ষম এমন “আক্রমণাত্মক এবং বিভ্রান্তিকর” তথ্য (বিজ্ঞাপন) ছড়ানোর অপরাধে অ্যাপলকে ১০ মিলিয়ন ইউরো (প্রায় 12 মিলিয়ন ডলার) জরিমানা করেছে ইতালির জাতীয় কমপিটিশন কর্তৃপক্ষ।সোমবার প্রকাশিত এক বিবৃতিতে অটোরিটা গ্যারান্টা ডেলা কনকোরেনজা ই ডেল মারকাতো বলেছেন যে অ্যাপল বেশ কয়েক বছর ধরে তার বেশ কয়েকটি আইফোনকে জল-প্রতিরোধী হিসাবে বাজারজাত করেছে,তবে এটি যে শুধু মাত্র নির্দিষ্ট পরিস্থিতিতে প্রয়োগ হয়েছে তা পরিষ্কার করতে ব্যর্থ হয়েছে অ্যাপল।

এজিসিএম বলেছে যে কিছু আইফোন মডেল  ৪ মিটার (১৩ ফুট) গভীরতায় ৩০ মিনিটের জন্য পানি-প্রতিরোধী হিসাবে নিজেকে প্রমান করতে পারেনি।তবে এই মডেলের ফোন গুলিকে অ্যাপল পানি প্রতিরোধী বলেই বিজ্ঞাপনে বলে এসেছে সব সময়।গবেষক দলটি বলছে অ্যাপলের এই ফোন গুলি সুধুমাত্র ল্যাবে বিশুদ্ধ পানিতে এবং নির্দিষ্ট একটি পরিবেশে নিজেদেরকে পানি প্রতিরোধী হিসাবে নিজেকে প্রমান করতে সক্ষম।কিন্তু আমাদের পৃথিবীর বিভিন্ন স্থানের পরিবেশে এবং বিশুদ্ধ নয় এমন পানিতে নিজেদের পানি-প্রতিরোধী হিসাবে নিজেকে প্রমান করতে একেবারেই অক্ষম।কিন্তু এই কথাটি অ্যাপল তাঁদের বিজ্ঞাপনে কখনো বলেনি।

অ্যাপলের দাবি অনুসারে আইফোন ৮ এবং আইফোন ১১ সহ তাদের বেশ কয়েকটি মডেল পানি-প্রতিরোধী হিসাবে বিজ্ঞাপন প্রচার করে আসছিল,বলেছে এজিসিএম।

ইতালিয়ান নিয়ন্ত্রক সংস্থা বলছে,আইফোন তাদের মোবাইল ফোন গুলোকে যেভাবে পানি প্রতিরোধী হিসাবে বাজারজাত করে আসছে তা একবারেই “আক্রমণাত্মক”।

অ্যাপলের কাছে এই ব্যাপারে জানার জন্য যোগাযোগ করা হলে তাঁদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।তবে সংস্থাটি দীর্ঘদিন ধরে তাঁদের সাপোর্ট পেজে আইফোন পকেটে নিয়ে সাঁতার কাটা এবং গোসল করার বিরুদ্ধে পরামর্শ দিয়ে আসছিল।তথ্য সুত্রঃ সি নেট