সবচেয়ে শক্তিশালী পার্সোনাল ব্রান্ডিং কোনটা?

ই কমার্স ব্যবসার জন্য পার্সোনাল ব্রান্ডিং এর গুরুত্ব কতোটুক, সেটা আর বলার অপেক্ষা রাখে না। যখন আপনি কোন পোস্ট দেয়ার পড়েই মানুষ আপনাকে মনে রাখতে পারবে, চিনে ফেলবে, সেটাই কিন্তু পার্সোনাল ব্রান্ডিং।মাইক্রোসফট বলতে আমরা উইন্ডোজ বুঝি, অ্যাপল বলতেই আইফোন বুঝি, আমাজন বলতেই সবচে বড় খুচরা মার্কেট বুঝি। এগুলি সবই শক্তিশালী ব্রান্ডিং। তারা যদিও অনেক বড় ব্যবসা প্রতিষ্ঠান। কিন্তু পদ্ধতিটা একদম সরল। তারা মানুষের আস্থা পেয়েছে। মানুষের বিশ্বাস পেয়েছে।

  • কিভাবে পেয়েছে? অন্যদের চাইতে হাজার গুন ভালো সার্ভিস দেয়ার মাধ্যমে। ফলাফল কি হয়েছে? দুনিয়ার সবাই তাদের পন্য ব্যবহার করছে। যারা ব্যবহার করে নি, তারা পর্যন্ত তাদের পণ্যের নাম জানে, একদম মডেল নাম্বার সহ।
  • আমরা যখন ই কমার্স ব্যবসাতে ব্রান্ডিং করতে যাব, আমাদের লক্ষ্য থাকবে কিভাবে অনেক মানুষের কাছে আস্থাভাজন হয়ে উঠতে পারি। কিভাবে মানুষের সন্তুষ্টি অর্জন করতে পারি। কিভাবে মানুষ আমাদের ব্যবসাকে মনে রাখবে। এটাই তো পার্সোনাল ব্রান্ডিং। কোন সন্দেহ আছে ??
  • আমরা যেহেতু ফেসবুক পেজ বা ফেসবুক গ্রুপ দিয়েই এখন কাজ চালাচ্ছি, ব্যবসা চালাচ্ছি, কাজেই এই ২ টি প্ল্যাটফর্মে বা জায়গাতেই আমরা ব্রান্ডিং করতে পারি নিজেদের। সেটা সময় দিলে, শ্রম দিলে সম্ভব। কিন্তু কি ভাবে করতে হবে, সেটা নিয়ে আমাদের স্পষ্ট ধারনা নেই।
  • আমরা পোস্ট দিচ্ছি ঠিকই, হয়ত অনেক এক্টিভ ও থাকছি। প্রতিদিন হয়ত অনেকে ১০ টা করেও পোস্ট করছি নিজেদের পেজে, বিভিন্ন গ্রুপে। কিন্তু কোন ধরনের পোস্ট করছি, সেটা নিয়ে কি ভাবছি? শুধু কি সেল পোস্ট দিচ্ছি? মানুষ কি আদৌ আমার পোস্ট থেকে কোন কিছু জানতে পারছে? যদি উত্তর না হয়, তাহলে আমরা সময় নষ্ট করছি।তাহলে এখন উপায়? আমি কি সেলস পোস্ট দিবো না? নিজের পরিচয় দিবো না? কি করি, কি নিয়ে কাজ করছি, বলব না?অবশ্যই আপনি পরিচয় দিবেন, সেটা আপনাকে দিতে হবে। কিন্তু………
  • আপনার পোস্ট থেকে মানুষ যাতে কিছু হলেও নতুন কিছু শিখতে পারে, সেটা লক্ষ্য রাখুন
  • এমন ভাবে আপনি আপনার পন্য নিয়ে পোস্ট দিবেন, যেখানে শেখার মত কিছু থাকবে অন্তত। এখন প্রশ্ন আসবে, কিভাবে এই পোস্ট দিবো? সমাধান একদম সহজ- আপনাকে পড়তে হবে। পড়ে কোন একটা সমস্যা নিয়ে সেটার সমাধান খুঁজে বের করে সেটা নিয়ে পোস্ট দিবেন। তাহলেই মানুষ নতুন একটা কিছু আপনার পোস্ট থেকে জেনে নিতে পারল। এভাবে যদি আপনি সময় নিয়ে পোস্ট দেন, তাহলে কি মনে হয় আপনার, পার্সোনাল ব্রান্ডিং হবে না? উত্তর টা আপনারাই দিন।আর্টিকেলের মূল লেখকঃ MD Mustafizur Rahman Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *