এক্সপায়ার্ড ডোমেইন এর বয়স কখন গুরুত্ব বহন করে এবং কখন করেনা?

আমাদের আগের আর্টিকেলে আমরা জেনেছিলাম কিভাবে একটি সুন্দর ডোমেইন নাম আমরা খুঁজে পেতে পারে এবং একটি সুন্দর ডোমেইন নির্বাচনের সময় আমাদের কি কি বিষয়ে সতর্ক থাকতে হবে।আমরা অনেকেই এক্সপায়ার্ড ডোমেইন নাম খুঁজে থাকি।এবং এক্সপায়ার্ড ডোমেইন নাম নির্বাচনের সময় আমরা এর বয়সকে অনেক গুরুত্ব দিয়ে থাকি।কিন্তু প্রশ্ন হল এক্সপায়ার্ড ডোমেইন এর বয়স কি সব সময় খুব বেশি গুরুত্ব বহন করে?আজকে আমরা জানবো কখন এক্সপায়ার্ড ডোমেইন না অনেক বেশী গুরুত্ববহন করে এবং কোন সময় কোন গুরুতই বহন করে না।কারন এই বিষয়টা একটু প্রশ্নবোধক।

হয়ত আপনি ভাবছেন এক্সপায়ার্ড ডোমেইন মানুষ কিনেই যেন ডোমেইন এর বয়স বেশী হয় আর খুব সহজে যেন আমাদের ওয়েবসাইট রাঙ্ক করে।আর আমি কিনা বলছি এই এক্সপায়ার্ড ডোমেইন এর বয়স সবসময় গুরুত্ববহন করে না।আমার এই কথার সত্যতা পেতে হলে আপনাকে এই আর্টিকেল অবশ্যই শেষ পর্যন্ত পড়তে হবে।তাহলে চলুন শুরু করা যাক।

একটি ডোমেইন এর বয়স কিভাবে নির্ধারণ করা হয়ে থেকে এটা জানা জরুরি।আপনি কিছু ব্রাউজার এক্সটেনশন ব্যাবহার করে গুগলে কিছু লিখে সার্চ করলে আপনি রাঙ্ক করা ওয়েবসাইট এর পাশে এই ডোমেইন এর বয়স দেখতে পারবেন।তবে এই বয়সের কোন ভিত্তি নাই।কারন এই ইনফো দেখানো হয় মূলত সেই ওয়েবসাইট প্রথম কবে ওয়েব আর্কাইভে ইনডেক্স হয়েছিল তার উপর নির্ভর করে।কেন বললাম এই বয়সের কোন ভিত্তি নাই?কারন আমি এমন ও দেখেছি আজকে হয়ত আমি কোন ওয়েবসাইট চালু করেছি এবং ওয়েবসাইট এর কোন লিংক আজকেই সেরছ ইঞ্জিন ইনডেক্স করেছে,কিন্তু ওয়েব আর্কাইভ তা সেভ করেছে ১ বছর পর!তাহলে কিভাবে এই বয়স গ্রহণযোগ্য হয় এই প্রশ্ন রইল আপনার প্রতি।মূলত ডোমেইন এর বয়স নির্ধারণ হবে হুইজ চেকারে চেক করে ডোমেইন টি সর্বপ্রথম কত তারিখে নিবন্ধন হয়েছিল সেই দিন থেকে সেই ডোমেইনটির বয়স গননা করা শুরু হবে।

আপনি যখন আপনার কম্পিটিটর এর ওয়েবসাইট কে এনালাইসিস করতে যাবেন তখন যদি দেখেন যে আপনার কম্পিটিটর এর ডোমেইন ১০ বছর আগে কেনা হয়েছিল এবং এই ওয়েবসাইটটি গত দশ বছর হল চালু আছে।এবং এটি সম্পূর্ণ একটি নতুন ডোমেইন এর উপর তৈরি হয়েছিল।তাহলে এই ওয়েবসাইট এর ক্ষেত্রে ডোমেইন/ওয়েবসাইট এর বয়স অবশ্যই গুরুত্তবহন করবে।যেহেতু গত দশ বছরে অসংখ্য সেরাছ ইঞ্জিন এর আপডেট এর পরেও এই সাইট রাঙ্কিং এ আছে তার মানে এই ওয়েবসাইটে যেকোনো বিষয়ে লেখালিখি করলে তা সার্চ ইঞ্জিনে খুব সহজেই রাঙ্ক করবে।কারন সার্চ ইঞ্জিন এর কাছে এই ডোমেইন এর বয়সের গুরুত্ব আছে।তার মানে এই না যে কোন নিউ ডোমেইন এবং এই ওয়েবসাইট কে রাঙ্কে পিছনে ফেলতে পারবে না।অবশ্যই পারবে তবে কাজটি অনেক কঠিন কিন্তু অসাধ্য নয়।

এখন আপনি হয়ত এমন ডোমেইন কিনলেন যে ডোমেইন নাম আজকে থেকে ১৫ বছর আগে নিবন্ধিত হয়েছিল এবং নিবন্ধিত হবার পর সেই ডোমেইন দিয়ে কোন ওয়েবসাইট ৩ বছর চালু ছিল।এবং আপনি সেই ডোমেইন কিনে আজকে সাইট তৈরি করলেন,তাহলে আপনি সেই ৩ বছরেরই ভ্যালু পাবেন।বাকি সময়ের কোনরকম ভ্যালু আপনাকে সার্চ ইঞ্জিন দিবেনা।কিন্তু সেই ডোমেইনে যদি ভাল মানের কিছু ব্যাকলিংক করা থাকে সেই ব্যাকলিংক এর ভ্যালু আপনি অবশ্যই পাবেন।আশা করছি উপরে মনে মনে করা আপনার প্রশ্নের উত্তর আপনি পেয়ে গেছেন।

আমাদের ভেতর অনেকে শুধু মাত্র বয়স দেখে এক্সপায়ার্ড ডোমেইন কিনে থাকে,এটা আসলেও কোন ভালো দিক না।কারন আপনি যদি শুধু বয়স বেশী দেখে এক্সপায়ার্ড ডোমেইন কিনে থাকেন যে ডোমেইন এর কোন লিংক ভ্যালু নাই।এই ডোমেইন আসলেও আপনার কোন কাজে আসবে না।এই রকম বিশ বছরের এক্সপায়ার্ড ডোমেইন এর চাইতে ১ বছর হল লাইভ আছে এবং কোন ব্যাকলিংক নাই এমন ডোমেইনও শতগুণ ভালো হবে আপনার জন্য।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy