ওয়েব হোস্টিং কি? এটা আমাদের কি কাজে লাগে?

হোস্টিং কি এটা সকালে আমরা জানলেও কিন্তু, নতুনরা হয়তো এটা সম্বন্ধে বিস্তারিত জানেন না। সে ক্ষেত্রে নতুনদের জন্য আমার এই আর্টিকেলটি আবারো ভালোভাবে লিখতে হচ্ছে। কেননা নতুনদের মধ্যে এটা জানা খুবই জরুরী।
তাই আজকে আমি হোস্টিং সম্পর্কে বিস্তারিত বলব। তাই শুরু থেকে শেষ পর্যন্ত আমার এই আর্টিকেলটি পড়তে থাকুন।

আমরা ওয়েবসাইট চালাই এবং ওয়েবসাইট এ বিভিন্ন ডাটা আপ্লোড করে থাকি। আমরা কি কখনো চিন্তা করেছি এই ওয়েবসাইট এর ডাটাগুলি কই থাকে? বা এই ডাটাগুলি কই যাচ্ছে? সত্যি এই বিষয় টা একটু ভাবার বিষয়। তাহলে আমাকে একটু সাধারন বিষয় দিয়ে ব্যাখ্যা করতে হয়। আমরা প্রতেকই স্মার্টফোন ব্যবহার করি। কিন্তু আমাদের এই ফোন এর মধ্যে অনেক ডেটা বা তথ্য রাখি। কিন্তু সেই ডাটা বা তথ্য কিন্তু আপনা আপনি থাকে না। তার জন্য আমাদের ব্যবহার করা হয় ফোন এর ইন্টারনাল স্টোরেজ। বা মেমোরি কার্ড হিসাবে এক্সটারনাল স্টারেজ। আবার কম্পিউটার এর সকল ডাটা বা তথ্য রাখতে হলে ব্যবহার করতে হয় হার্ডডিস্ক। তেমনি আমাদের ওয়েবসাইট হোস্ট করতে ব্যবহার করতে ব্যবহার করতে হয় ওয়েব হস্টিং। বা হোস্টিং হচ্ছে ওয়েব এর একটা জায়গা। আপনি কিছু পরিমানের জন্য হস্টিং কিনলেন মানে আপনি ওয়েব এর একটি জায়গা কিনলেন। আশাকরি আপনকে হোস্টিং সম্পর্কে কিছু জ্ঞান দিতে পেরেছি।

এবং ওয়েবহোস্টিং অনেক ধরনের হয়ে থাকে। আপনি একেক রকমের হোস্টিং এ একেক রকমের সবিধা পাবেন। আপনার হোস্টিং এর বাজেট হিসাবে আপনি হোস্টিং এর সুবিধা পাবেন। এবং আজকাল আবার ফ্রী হোস্টিং অ পেতে পারেন। বিভিন্ন ফ্রী ওয়েব কম্পানি রয়েছে। তারা ফ্রীতে ওয়েব হোস্ট প্রভাইট করে। কিন্তু এই ফ্রী হস্টিং এর অনেক অসবিধা রয়েছে। যেমন যেকোনো সময় আপনারত ওয়েবসাইট বন্ধ হয়ে যেতে পারে। ওয়েবসাইট ডাউন থাকতে পারে। এবং যেকোনো সময় সাইট এর সকল ডাটা ডিলিট হয়ে যেতে পারে। ও ভিসিটর বেড়ে গেলে সাইট এররর হয়ে যেতে পারে। তাছারা আপনি আরো অনেক অসুবিধার মধ্যে পরতে পারেন। আর আপনি এই হস্টীং ব্যবহার এর কারনে সাইট এর অনেক ফিচার থেকে বঞ্চিত হতে পারেন। কেননা এই ফ্রী হস্টিং এ পিএইচপি ভার্সন ঠিকমতো পাবেন না।

আশাকরি সবার আমার আর্টিকেলটি পড়ে অনেকটা উপকৃত হয়েছেন। ধন্যবাদ সময় নিয়ে আর্টিকেল পরার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *