এসএসএল সার্টিফিকেট কি? আর এটি কিভাবে কাজ করে?

হ্যালো বন্ধুরা কেমন আছেন আপনারা? আশাকরি সবাই আল্লাহ্‌ এর রহমতে ভালই আছি। আজকে আমি আপনাদের জন্যে নিয়ে এলাম একটি খুব দরকারি আর্টিকেল আশাকরি আপনাদের এই আর্টিকেল খুব কাজের হবে। যদিও আমি আমার এই ব্লগ এর মধ্যে সবগুলি কাজের আর্টিকেল লিখে থাকি। তাই আজকে আমি এই আর্টিকেল টি একটু ওয়েব টাইপের। যারা আমরা ওয়েবসাইট চালাই অথবা নতুন ওয়েবসাইট বানাতে চাচ্ছেন। তাদের জন্য আমার এই আর্টিকেলটি বেশ কাজের। তো আর কথা না বাড়িয়ে এইম এসএসএল সার্টিফিকেট কি তা নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

এসএসএল সার্টিফিকেট কি? এটা আমরা সবাই জানলেও অনলাইনে আমরা যারা নহতুন আছি তারা কিনু জানিনা। তাই আমি সবার জন্যে আবারঅ বলছিন যে এসএসএল সার্টিফিকেট মানে হলোঃ আপনার ওয়েবসাইট এর জন্য একটি ডিজিটাল সার্টিফিকেট। যা আগে ব্যবহার করা হতো না। আপনার ওয়েবসাইট যদি এখন তৈরি করেন তাহলে এই সার্টিফিকেট আপনার অব্যশই লাগবেই। এই ডিজিটাল সার্টিফিকেট আপনার ওয়েবসাইটকে সিকিউর বা নিরাপত্তা দিয়ে রাখে। এর এ এসএসএল সার্টিফিকেট এর মানে হচ্ছে সিকিউর সকেট লেয়ার।

এখন কথা হচ্ছে। নতুরা বলবেন যে এখন তো আমরা জানলাম এসএসএল সার্টিফিকেট কি। এবং এই এসএসএল সার্টিফিকেট কিভাবে কাজ করে। হ্যা, এই প্রশ্ন আপনাদের মনে জাগবে এটা একটি স্বাভাবিক বিষয়। আর এই প্রশ্নগুলি আপনাদের জানা অবশ্যই জানা দরকার।, কেনোনা এটা না জানলে আপনিউ সঠিক আকারে আপনারা ওয়েবসাইট এর মধ্যে এটি ভালভাবে ব্যবহার করার কোনো যুক্তি খুজে পাবেন না । তাই আপনাদের এই সকল বিষয় সহ সকল কথা জানতে হবে।

আপনি কোনো সাইট থেকে শপিং করে থাকেন অনলাইনে। আপনি কি একবার লখ্য করেছেন যে সেই সাইট কতোটা বিশ্বাসযোগ্য? আপনি হয়তো জানেন না। এটা আপনি তখনি জানতে পারবেন। যখন আপনি এসএসএল সার্টিফিকেট সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে পারবেন। আপনি কোনো ওয়েবসাইট ভিজিট করলে দেখতে পারবেন যে আপনার ওয়েব অ্যাড্রেস বারের মধ্যে HTTP শো করতেছে। এবং সেই ওয়েবসাইট এর অ্যাড্রেস বারের মধ্যে সেই লক চিহ্ন একদম খোলা। মানে সেই ওয়েবসাইট এর মধ্যে সিকিউর নাই। বা কোনো নিরাপত্তা নাই। যে কেও ঐ ওয়েবসাইট এর তথ্য, কার্ড ইনফরমেশন, ব্যবহারকারীর ব্যাক্তিগত তথ্য চুরি করতে পারবে। তাহলে কি সেই ওয়েবসাইট আপনার কাছে বিশ্বাস মনে হবে? নিশ্চয়ই বিশ্বাস মনে হবে না।

আর যে কোনো ওয়েবসাইট ভিজিট করলে আপনি দেখতে পাবেন HTTPS সেসব ওয়েবসাইট এর মধ্যে আপনি দেখতে পারবেন লক চিহ্ন দিয়ে আটকানো। অতএব সেই ওয়েবসাইট একদম নিরাপদ। যেখানে আপনি কার্ড, ব্যাক্তিগত ইনফরমেশন, চাইলে প্রবেশ করাতে পারবেন। এতে কোনো আপনার ভয় থাকবে না। তথ্য চুরি হওয়ার হওয়ারন জন্য। আসাকরি আমার আর্টিকেল আপ্নারা বুঝতে পেরেছেন।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy