ওয়েব ব্রাউজার কি? ২০২০ সালের কয়েকটি সেরা ওয়েব ব্রাউজার!

অপারেটিং সিস্টেম ব্যতীত ওয়েব ব্রাউজারগুলি আমাদের প্রতিদিনের জীবনে সম্ভবত সফ্টওয়্যারটির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। খুব সহজেই কম্পিউটার সহ যে কেউ প্রতিদিনের ভিত্তিতে বিশ্বব্যাপী ওয়েবে অ্যাক্সেস করতে ব্রাউজার ব্যবহার করেন। তাই ব্যবহারের জন্য একজনকে বেছে নেওয়া জটিল সিদ্ধান্ত হতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে সেরা ওয়েব ব্রাউজারগুলির কথা বলব।

ভিভালদি এই তুলনার সুস্পষ্ট বিজয়ী একটি বর্তমান সময়ের ওয়েব ব্রাউজার। বৈশিষ্ট্যগুলি প্যাক করা সত্ত্বেও, এটির দুর্দান্ত পারফরম্যান্স রয়েছে। কাস্টমাইজেশন বিকল্পগুলি প্রায় অভিরাম। এবং এটি ক্রোমিয়ামের উপর ভিত্তি করে, ভিভালডি ব্রাউজারটি ক্রোম এক্সটেনশনগুলিও ব্যবহার করতে পারে। এই সমস্ত দুর্দান্ত সুরক্ষা এবং গোপনীয়তার সাথে যুক্ত। যা কোনও বড় ডাউনসাইড ছাড়াই একটি ব্রাউজার তৈরি করে।

এই তুলনার জন্য আমাদের মানদণ্ড বৈশিষ্ট্য, ব্যবহারের সহজতা, কর্মক্ষমতা, সুরক্ষা এবং গোপনীয়তা। যদিও একটি ইন্টারনেট ব্রাউজার এর মধ্যে এক বা একাধিকতে পারদর্শী হতে পারে। তার অর্থ অগত্যা এটি দুর্দান্ত ব্রাউজার।
উদাহরণস্বরূপ, সুরক্ষার একটি দুর্দান্ত স্কোর প্রায়শই গোপনীয়তার ব্যয়ে আসে এবং আরও অনেক কিছু। এই তালিকার প্রতিটি এন্ট্রি আরও বিশদ চেহারা জন্য, আমাদের ব্রাউজার পর্যালোচনা চেক আউট নিশ্চিত করা যায়।

তালিকায় নিজেই এগিয়ে যাওয়ার আগে, আমরা “ব্রাউজার সুরক্ষা” এবং “ব্রাউজারের গোপনীয়তা” পদটি অন্তর্ভুক্ত করে সেইসাথে ওয়েব ব্রাউজারটি আসলে কী? তা অন্তর্ভুক্ত করে কিছু প্রাথমিক বিষয়গুলি আচ্ছাদন করে শুরু করব আজকের আর্টিকেলটি।

আজকে আমি আলোচনা করব ২০১৯ সালের সেরা ওয়েব ব্রাউজারগুলি নিয়ে।

১। ভিভালদি ব্রাউজার।
vivaldi.com

২। ব্রাব ব্রাউজার
brave.com

৩। ফায়ারফক্স
www.mozilla.org

৪। টেন্টার লোগো
tenta.com

৫। গুগল ক্রোম
www.google.com

উপরে আমি যে ওয়েব ব্রাউজারগুলি তুলে ধরলাম। এই ব্রাউজারগুলি সম্পূর্ণ ফ্রী। এবং সবচাইতে সেরা ওয়েব ব্রাউজার!

ওয়েব ব্রাউজার কী?

আপনি যদি গত দুই বা তিন দশকে কম্পিউটার ব্যবহার করেন। তবে আপনি ওয়েব ব্রাউজারটি ব্যবহার করার সম্ভাবনা রয়েছে। একটি ওয়েব ব্রাউজার হ’ল সফটওয়্যারটির একটি অংশ যা ব্যবহারকারীদের বিশ্বব্যাপী ওয়েবে সংযুক্ত হতে দেয়। এটি সাধারণত এইচটিটিপি এবং এইচটিটিপিএস প্রোটোকলগুলির মাধ্যমে করা হয়। যা আপনার ক্রিয়া এবং ডেটা ওয়েবসাইট সার্ভার এবং পিছনে নিয়ে যায়।

আপনি কোনও পছন্দ করার আগে এটি ওয়েব ব্রাউজারগুলির ইতিহাস বোঝার জন্য কার্যকর হতে পারে। ইন্টারনেটের প্রথম দিনগুলিতে, বেছে নেওয়ার মতো অনেক কম বিকল্প ছিল। নেটস্কেপ নেভিগেটর একসময় আধিপত্য বিস্তার করেছিল তবে ১৯৯০ এর দশকে মাইক্রোসফ্টের ডিফল্ট ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার যা এখন “ব্রাউজার যুদ্ধ” হিসাবে পরিচিত।

নব্বইয়ের দশকের শেষের দিকে, মাইক্রোসফ্টের তত্কালীন প্রভাবশালী অবস্থানকে চ্যালেঞ্জ জানিয়ে আরও বেশি সংখ্যক ব্রাউজার ক্রপ করা শুরু করেছিল। প্রাথমিক উদাহরণগুলির মধ্যে ফায়ারফক্স এবং অপেরা ব্রাউজারগুলি অন্তর্ভুক্ত রয়েছে। তবে ২০০৮ সালে গুগল ক্রোম চালু হ’ল এটি ব্রাউজারের খেলাটিকে চিরতরে বদলে দিয়েছে। সেই থেকে ক্রোম এখন পর্যন্ত সর্বাধিক জনপ্রিয় ওয়েব ব্রাউজারে পরিণত হয়েছে এবং এখন এটি শিল্পের মান।

ওয়েব ব্রাউজার গোপনীয়তা

অনলাইন গোপনীয়তা এমন একটি বিষয় যা সাম্প্রতিক বছরগুলিতে গুগল, মাইক্রোসফ্ট এবং ফেসবুকের মতো প্রযুক্তিবিদরা তাদের ব্যবহারকারীর গোপনীয়তার সাথে সম্পর্কিত বিভিন্ন কেলেঙ্কারীগুলিতে নিজেকে জড়িত হিসাবে খুঁজে পেয়েছে।
ওয়েব ব্রাউজারগুলির ক্ষেত্রে, “গোপনীয়তা” মূলত বলতে বোঝায় যে সফ্টওয়্যারটি বিকাশ করা এবং রক্ষণাবেক্ষণ করা সংস্থাটি তার ব্যবহারকারীদের কাছে সংগ্রহ করতে সক্ষম এবং আগ্রহী। তবে কিছু সংস্থা – যেমন গুগল – তাদের পুরো ব্যবসায়িক মডেলটি তাদের ব্যবহারকারীদের আরও প্রাসঙ্গিক বিজ্ঞাপন পরিবেশন করার জন্য তাদের প্রোফাইলের আশেপাশে তৈরি করে। অন্যদিকে – যেমন অপেরা ব্রাউজার – আপনার ব্যক্তিগত তথ্য সর্বাধিক দরদাতাকে বিক্রির অধিকার সংরক্ষণ করে।কোনও ওয়েব ব্রাউজারের গোপনীয়তা বিচারের সময়, প্রথমে নজর রাখতে হবে সংস্থাটির ডেটা সংগ্রহ বা গোপনীয়তা নীতি। এখানেই কোনও সংস্থা অবশ্যই তাদের পণ্য ব্যবহার করার সময় গ্রাহকদের কী তথ্য সংগ্রহ করে। এবং তা কোনও তৃতীয় পক্ষের সাথে এই ডেটা ভাগ করে নেবে কিনা তা অবশ্যই তা জানাতে হবে।

যদিও গোপনীয়তার অর্থ ব্রাউজারটি বিকাশকারী সংস্থার বিরুদ্ধে আপনাকে রক্ষা করার নয়। আপনার বেনামে অনলাইন থেকে আপোস করার অন্যান্য অনেকগুলি উপায় রয়েছে। সাধারণত যা ট্র্যাকার এবং কুকিজ হিসাবে পরিচিত। সুতরাং, ব্রাউজারগুলির এগুলিকে ব্লক করার একটি উপায় আপনাকে দেওয়া উচিত। বিশেষত বিশদ বিকল্পগুলির সাহায্যে যা আপনাকে কুকিগুলি অনুমতি দেয় তা বেছে নিতে এবং চয়ন করতে দেয়।

ওয়েব ব্রাউজার সুরক্ষা

সুরক্ষা ওয়েব ব্রাউজিংয়ের প্রায়শই একটি উপেক্ষিত দিক। এবং যখন এটি ভুলে যায় না। তবে এটি প্রায়শই বিভ্রান্ত হয় বা গোপনীয়তার সাথে বিভ্রান্ত হয়। যদিও দুটি ধারণাটি একে অপরের সাথে প্রায়শই মতবিরোধে থাকে।
গোপনীয়তা আপনাকে সেই কোম্পানির বিরুদ্ধে সুরক্ষা দেয়। যা ওয়েব ব্রাউজার তৈরি করে, পাশাপাশি তৃতীয় পক্ষগুলিও যা আপনার ক্রিয়াকলাপটি শুনতে চায়। এদিকে, সুরক্ষা সাইবার ক্রিমিনাল , ম্যালওয়্যার এবং ফিশিং স্কিমগুলির বিরুদ্ধে আপনাকে রক্ষা করার জন্য। এটি নিশ্চিত করার জন্য, ব্রাউজারগুলি নিরাপদ ব্রাউজিং ডেটাবেস, অনিরাপদ সংযোগের সতর্কতা এবং সামগ্রী ব্লকার ব্যবহার করে।

আপডেট ফ্রিকোয়েন্সিটিও সমালোচনামূলকভাবে গুরুত্বপূর্ণ। কারণ ব্রাউজারের প্রতিটি সংস্করণের মধ্যে দীর্ঘ সময় যাওয়া সাইবার অপরাধী এবং হ্যাকারগুলিকে সফ্টওয়্যারটির সুরক্ষার ত্রুটিগুলি আবিষ্কার করার জন্য যথেষ্ট সময় দেয়।

আমরা আরও নীচে সর্বোত্তম সুরক্ষা সহ তিনটি ব্রাউজারকে আবরণ করব। তবে এই মানদণ্ডের আরও বিশদ ভাঙ্গার জন্য, আপনি আমাদের সর্বাধিক সুরক্ষিত ওয়েব ব্রাউজারের তালিকাটি পরীক্ষা করে দেখতে পারেন।

টর ওয়েব ব্রাউজার

টর ব্রাউজার হলো গোপনীয়তা এবং সুরক্ষার মধ্যে দ্বিগুণের এক দুর্দান্ত উদাহরণ। যা আমরা সবেমাত্র স্পর্শ করেছি। টোর নেটওয়ার্ক ব্যবহার করে, ব্রাউজারটি তার ট্রাফিকটিকে তার নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর আগে তিনটি পৃথক নোডের মাধ্যমে রুট করে। নাম প্রকাশের জন্য এটি দুর্দান্ত, যেহেতু উভয় প্রান্তে যে কেউ শুনছেন সেগুলি ডেটা আকারের কোনও ভারী বিশ্লেষণ ছাড়াই ট্র্যাফিক আসলে কোথা থেকে আসছে বা চলেছে তা বুঝতে সক্ষম হবে না। টর ব্যবহারকারীদের ” ডার্ক ওয়েব ” অ্যাক্সেস করার ক্ষমতাও দেয়। যা একটি “পেঁয়াজের ঠিকানা” ব্যবহার করে এমন ওয়েবসাইটগুলি নিয়ে গঠিত যা তাদের সার্ভারগুলির শারীরিক অবস্থানকে আড়াল করে।

যাইহোক, এই পদ্ধতির ব্যবহারকারীর সুরক্ষার ক্ষেত্রে অবিশ্বাস্যরকম দুর্বল হয়ে পড়ে। আপনার ট্র্যাফিক নোডগুলির মধ্য দিয়ে যায় বলে, যে কেউ তৃতীয় এবং চূড়ান্ত নোডকে নিয়ন্ত্রণ করে এবং বজায় রাখে (“প্রস্থান নোড” হিসাবে পরিচিত) আপনার ট্র্যাফিকের সমস্ত দেখতে পাবে।

সবচেয়ে খারাপ এটি, তারা যে ট্র্যাফিকটি তারা চান সেভাবেই তা পরিচালনা করতে পার। এবং ম্যালওয়্যার ইনজেকশন সহ যা আপনার কম্পিউটারকে সংক্রামিত করতে পারে। যদিও এই সুরক্ষা সমস্যাটি এইচটিটিপি সংযোগগুলিতে কেবলমাত্র উদ্বেগজনক (এইচটিটিপিএসের বিপরীতে, যেখানে সমস্ত ডেটা এনক্রিপ্ট করা আছে) এটি ব্রাউজারের জন্য এখনও একটি গুরুতর সমস্যা। এবং এটি টর ইন একটি ভার্চুয়াল ব্যক্তিগত নেটওয়ার্কের প্রস্তাব দেওয়ার অন্যতম কারণ হয়। আমাদের ভিপিএন বনাম প্রক্সি বনাম টোর নিবন্ধ। আপনি যদি অনলাইন গোপনীয়তা এবং টরে আগ্রহী হন তবে আমাদের সম্পূর্ণ টর পর্যালোচনাটি পড়তে ভুলবেন না।

২০১৯ সালের সেরা ওয়েব ব্রাউজারগুলি

পরিচিতিগুলি সম্পন্ন করার সাথে। আসুন আমরা ব্যবহার করি পৃথক পৃথক মানদণ্ড এবং বিভিন্ন ব্রাউজারগুলি কতটা ভাল করেছে তা একবার দেখে নেওয়া যাক।

বৈশিষ্ট্য

আমরা যে প্রথম মানদণ্ডটি দেখব তা হলো বৈশিষ্ট্যগুলি। এটি একটি বিস্তৃত বিভাগ এবং মূলত ব্রাউজার আপনাকে যা করতে দেয় তার সবকিছুকে কভার করে। এখানে গুরুত্বপূর্ণ কারণগুলি হলো ক্রস-ডিভাইস সিঙ্ক্রোনাইজেশন। কাস্টমাইজেশন, তৃতীয় পক্ষের এক্সটেনশান এবং গৌণ বৈশিষ্ট্যগুলি যেমন পিডিএফ রিডার, স্ক্রিনশট সরঞ্জামগুলি এবং অন্যান্য।

ভিভালডি

আপনি যদি আমাদের ভিভালদি পর্যালোচনা পড়ে থাকেন তবে আপনি জানেন যে ক্লাউডওয়ার্ডসনেটে ব্রাউজারটি আমাদের পরিষ্কার পছন্দ। এটি বৈশিষ্ট্য সহ প্রতিটি বিভাগে উচ্চতর স্কোর অর্জন করে এবং ক্রোমিয়ামের উপর ভিত্তি করে সাহায্য করে। যা এটি বেশিরভাগ গুগল ক্রোম এক্সটেনশনের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তোলে। ব্রাউজার আপনাকে ফন্ট, থিম এবং রঙ পরিবর্তন করার পাশাপাশি ইন্টারফেসটিকে আপনার পছন্দ অনুযায়ী পুনর্বিন্যাস করতে এবং আপনার নিজস্ব কীবোর্ড এবং মাউস শর্টকাটগুলি সেট আপ করতে দেয়। এমন এক টন কাস্টমাইজেশন উপলব্ধ রয়েছে।

যদিও ভিভালদি ব্রাউজারটি তার বেশিরভাগ কার্যকারিতা সরবরাহ করতে সহজেই এক্সটেনশনের উপর নির্ভর করতে পারে। তবুও ব্রাউজারটি ছোটখাটো বৈশিষ্ট্যে পূর্ণ। একটি নোট ফাংশন রয়েছে যা আপনাকে আপনার পাঠ্য ওয়েবপৃষ্ঠাগুলি এবং স্ক্রিনশটগুলির সাথে লিঙ্ক করতে দেয়। তদ্ব্যতীত, আপনি সহজে পাঠের জন্য ওয়েব পৃষ্ঠাগুলি পাঠক দর্শন দিয়ে সজ্জিত করতে পারেন এবং একাধিক ব্রাউজিং প্রোফাইল সেট আপ করতে পারেন।

সিঙ্ক্রোনাইজেশনটি শক্ত, আপনাকে বুকমার্কস এবং ইতিহাস থেকে সেটিংস এবং সক্রিয় ট্যাবগুলিতে সমস্ত কিছু স্থানান্তর করতে দেয়। অ্যাকাউন্ট তৈরি করা আপনাকে ভিভালদি ইমেল এবং ব্লগে অ্যাক্সেসও দেয়। যদিও এগুলি বেশ প্রাথমিক। যদিও এটি অবশ্যই দুর্দান্ত বোনাস। আপনি যদি ব্লগিংয়ের বিষয়ে গুরুতর হন তবে আমাদের সেরা ওয়েব হোস্টিং সরবরাহকারীর তালিকাটি পরীক্ষা করা উচিত।

অবশেষে, আপনি অডিও বাজানো থেকে নিষ্ক্রিয় ট্যাবগুলিকেও ব্লক করতে পারেন। এবং ব্যান্ডউইথটি সংরক্ষণ করতে কেবল একবার খেলতে (বা মোটেও নয়) অ্যানিমেটেড চিত্র এবং জিআইএফ সেট করতে পারেন।

ব্রাব

ব্রাব হলো আরেকটি ব্রাউজার। যা আমরা একটি চকচকে পর্যালোচনা দিয়েছিলাম। ভিভালদীর মতো, ব্রাব বেশিরভাগ গুগল ক্রোম এক্সটেনশনের সাথে সামঞ্জস্যপূর্ণ যা ইউআইয়ের সাথে খেলেন না। যা বৈশিষ্ট্যের ক্ষেত্রে এটির ব্যাপক উপকার করে।

তদ্ব্যতীত, ওয়েব-টরেন্ট (যা আপনাকে ব্রাউজারের ভিতরে টরেন্টগুলি ডাউনলোড করতে দেয়) এবং গুগল হ্যাংআউট (যা পরিষেবার জন্য বিজ্ঞপ্তি সক্ষম করে) সহ বেশ কয়েকটি এক্সটেনশন গেট-গো থেকে অন্তর্নির্মিত রয়েছে। সিঙ্ক করতে, সাহসী আপনার ডিভাইসগুলিকে এটি “সিঙ্ক শৃঙ্খলা” বলার সাথে সংযোগ করার জন্য এককালীন যাচাইকরণ কোডগুলি বেছে নেবে। এটি গোপনীয়তার দৃষ্টিকোণ থেকে দুর্দান্ত। কারণ আপনার তথ্য আপনার পরিচয়ের সাথে আবদ্ধ নয। তবে দুর্ভাগ্যক্রমে প্রক্রিয়াটি কেবল আপনার সিঙ্ক করে বুকমার্ক, যা বেশ অভাব আছে।

একটি বিজ্ঞাপন-অবরোধকারীও অন্তর্ভুক্ত রয়েছে এবং আপনি এম্বেড করা সামাজিক মিডিয়া সামগ্রী যেমন “লাইক” বোতাম এবং লগইন ফর্মগুলি অক্ষম করতে পারেন। মোবাইলে, একটি পিডিএফ রূপান্তর সরঞ্জাম রয়েছে যদিও এটি কাজটি তত ভালভাবে কাজ করে না আপনি যদি আগে থেকে পঠন দর্শন সক্ষম না করে।

পরিশেষে, “সাহসী পুরষ্কার” প্রোগ্রামটি বিজ্ঞাপনের একটি অভিনব এবং আকর্ষণীয় পদ্ধতির। যা লোকেরা বিষয়বস্তু নির্মাতাদের দান করা যেতে পারে এমন পয়েন্টগুলির বিনিময়ে ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন দেখার পছন্দ করতে দেয়। সাধারণভাবে এবং ব্রাউজার সম্পর্কে আরও তথ্যের জন্য, আমাদের সম্পূর্ণ সাহসী পর্যালোচনাটি পড়ুন।

মোজিলা ফায়ারফক্স

আপনি যদি কোনও বৈশিষ্ট্য সমৃদ্ধ ব্রাউজার খুঁজছেন তবে ফায়ারফক্স একটি দুর্দান্ত বিকল্প। যদিও ভিভালদীর মতো বিস্তৃত নয়। ব্রাউজারের কাস্টমাইজেশন বিকল্পগুলি শক্ত এবং ক্রোমিয়ামের উপর ভিত্তি করে না থাকা সত্ত্বেও প্রচুর অ্যাড-অন পাওয়া যায়। সিঙ্ক্রোনাইজেশন প্রক্রিয়াটিও দুর্দান্ত। এটি সেটআপ করা দ্রুত এবং সহজ এবং এটি আপনার প্রয়োজনীয় সমস্তগুলি বুকমার্ক থেকে সেটিংসে সিঙ্ক করে। গৌণ বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে, ফায়ারফক্স একটি অন্তর্নির্মিত স্ক্রিন ক্যাপচার সরঞ্জাম নিয়ে আসে। যা আপনাকে পুরো ওয়েবপৃষ্ঠাগুলির স্ক্রিনশট তৈরি করতে দেয়। তার দৈর্ঘ্য নির্বিশেষে পাশাপাশি একটি পাঠক দর্শন এবং একটি বেসিক পিডিএফ পাঠক।

পকেটের সাথে অন্তর্নির্মিত সংহতকরণও রয়েছে (আমাদের সেরা সংস্থা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি ), যা আপনাকে ওয়েবপৃষ্ঠাগুলি সংগঠিত করতে এবং অফলাইনে থাকা অবস্থায় সামগ্রীতে অ্যাক্সেস করতে দেয়। মোবাইলে, কম বলার অপেক্ষা রাখে না, তবে ফায়ারফক্স এখানে কিছু সহজ-সরল বৈশিষ্ট্য নিয়ে আসে। যেমনঃ এর মধ্যে সমস্ত চিত্র অক্ষম করার ক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে, যা নির্দিষ্ট ওয়েবপৃষ্ঠাগুলির জন্য বা সীমিত ব্যান্ডউইথ সহ গ্রাহকদের জন্য দুর্দান্ত। তদ্ব্যতীত, একজন কিউআর পাঠক অন্তর্নির্মিত, এবং আপনি দুর্বলতম অপ্টিমাইজড মোবাইল ওয়েবসাইটগুলি এড়াতে ডেস্কটপ মোড সক্ষম করতে পারেন। মজিলার ব্রাউজারের সম্পূর্ণ বিচ্ছেদের জন্য, আমাদের ফায়ারফক্স পর্যালোচনাটি পড়ুন।

এখন আমরা বৈশিষ্ট্যগুলি কভার করেছি। এখন এটি ব্যবহারের সহজতার দিকে তাকানোর সময়। এটি এখন পর্যন্ত সবচেয়ে বিষয়মূলক মানদণ্ড এবং একটি নির্দিষ্ট পরিমাণে সর্বদা আপনার ব্যক্তিগত রুচির উপর নির্ভর করবে। তবে এখানে ক্লাউডওয়ার্ডস.নেটে আমরা সাধারণত একটি পরিষ্কার এবং নিরবচ্ছিন্ন ইন্টারফেস পছন্দ করি এবং ট্যাব পরিচালনা এই বিভাগে কেন্দ্রে মঞ্চ নেয়।

টেন্টা

টেন্টার উদ্ভাবনী এবং আরামদায়ক নকশা এটিকে অ্যান্ড্রয়েড ব্রাউজারগুলির ভিড় থেকে আলাদা করে তুলেছে। আপনার ট্যাবগুলি “জোনে” বিভক্ত করা হয়েছে যার প্রত্যেকটির পৃথক সেটিংস রয়েছে যা আপনি সামঞ্জস্য করতে পারেন। প্রতিটি জোনের মধ্যে আপনি ভিপিএন এবং বিজ্ঞাপন ব্লকিং সেটিংস, আপনার ডিএনএস সরবরাহকারী, ডিফল্ট অনুসন্ধান ইঞ্জিন এবং বেশ কয়েকটি অন্যান্য ছোটখাটো সেটিংস পরিবর্তন করতে পারেন। স্ক্রিনের নীচে অবস্থিত একটি দ্রুত অ্যাক্সেস মেনু রয়েছে যা আপনাকে আপনার ইতিহাস, বুকমার্কস এবং মিডিয়া ভল্টের মতো কয়েকটি উপাদানকে সহজে অ্যাক্সেস দেয়।

এটিতে কোনও ডোমেনে আপনার ইতিহাস ডেকে আনা। ডেস্কটপ মোড চালু করতে এবং একটি নতুন ট্যাব খোলার জন্য বোতাম রয়েছে। বরাবরের মতো, ব্রাউজারের শক্তি এবং দুর্বলতাগুলির পুরো ওভারভিউয়ের জন্য আমাদের টেন্টা পর্যালোচনাটি দেখুন।

ভিভালডি

ভিভালদি আমাদের সমস্ত বিভাগে ভাল স্কোর করে। এবং ব্যবহারের সহজতাও এর ব্যতিক্রম নয়। এমন বেশ কয়েকটি চালাক বৈশিষ্ট্য রয়েছে যা ব্রাউজিংয়ের অভিজ্ঞতাটিকে বাতাসের মতো করে তোলে। রিওয়াইন্ড বোতাম সহ যা আপনাকে কেবলমাত্র শেষ পৃষ্ঠার চেয়ে বরং পূর্ববর্তী ডোমেনে ফিরে গিয়েছিল।

আপনি স্ক্রিনের বাম দিকের মেনুতে ওয়েবসাইটগুলি পিন করতে পারেন। তাদের নিজস্ব ট্যাবগুলি না দিয়ে আপনাকে এগুলিতে অবিচ্ছিন্ন অ্যাক্সেস দিয়ে। ট্যাবগুলির কথা বলতে গেলে, ভিভালদী এগুলি পরিচালনা করার জন্য আপনাকে প্রচুর বিকল্প দেয়। আপনি ট্যাবগুলিকে “স্ট্যাকস” এ গ্রুপ করতে পারেন যা ট্যাব মেনুতে একত্রিত করে মূল্যবান রিয়েল এস্টেট সংরক্ষণ করে। স্ট্যাকের মধ্যে ট্যাব রেখে আপনি স্ক্রিনটিকে তাদের মধ্যে ভাগ করে নিতে পারেন, আপনি ওয়েবপৃষ্ঠাগুলি মাল্টিটাস্কিং বা তুলনা করলে এটি একটি দুর্দান্ত সহায়তা করে থাকে। অতিরিক্তভাবে, আপনি সক্রিয় ট্যাবটির প্রস্থ পরিবর্তন করতে পারেন এবং ব্রাউজারটি আপনাকে কোনও ট্যাবটি দেখেছেন বা না তা নির্দেশ করে, আপনার না থাকলে এটিকে অপঠিত হিসাবে চিহ্নিত করে।

আপনি “ctrl + ট্যাব” দিয়ে ট্যাব সাইক্লারটি খুলতে পারেন। যা আপনার ওপেন ট্যাবগুলিকে চিত্রের পূর্বরূপ বা একটি সাধারণ তালিকা হিসাবে প্রদর্শন করতে কনফিগার করা যেতে পারে। তদুপরি, স্ক্রিনের বাম দিকে আরও একটি ট্যাব মেনু অ্যাক্সেস করা রয়েছে যা আপনাকে বর্তমানে খোলা এবং সম্প্রতি বন্ধ হওয়া ট্যাবগুলি দেখায়। এই মেনুটি অনুসন্ধানযোগ্য, যা একটি দুর্দান্ত বোনাস।

গুগল ক্রম

যদিও ক্রোম বিভিন্ন উপায়ে একটি “রাস্তার মাঝখানে” ধরণের ব্রাউজার হিসাবে রয়েছে। তবে এর ব্যবহারের সহজতাটি দুর্দান্ত। ব্রাউজারটি যেহেতু আরও বেশি প্রভাবশালী হয়ে উঠেছে। এর ইউআই একটি শিল্পের মান হিসাবে পরিণত হয়েছে, বিশেষত যেহেতু অনেক প্রতিযোগীরা ক্রোমিয়ামের বুনিয়াদি কাঠামোটি তৈরির জন্য ব্যবহার করে। ইন্টারফেস নিজেই সহজ এবং আনলটার্টড, কারণ ক্রম সর্বাধিক উন্নত কার্যকারিতা সরবরাহ করার জন্য তার বিশাল আকারের লাইব্রেরিটির উপর নির্ভর করে।

যদিও এটি উন্নত ব্যবহারকারীদের জন্য কিছু অতিরিক্ত সেটআপের প্রয়োজন। এটি ব্রাউজারটিকে আপনার মাথাটি খুব সহজেই পেতে এবং বাক্সের বাইরেই ব্যবহার করা সহজ করে তোলে। আসার সময় থেকে অন্তহীন বিকল্পগুলিতে ডুবে যাওয়ার পরিবর্তে আপনি আসলে কী বৈশিষ্ট্যগুলি চান তা বাছতে এবং চয়ন করতে পারেন। যদিও ওভারভিউ মেনু বা অনুভূমিক স্ক্রোলিং যুক্ত করে ট্যাব পরিচালনার অবশ্যই উন্নতি করা যেতে পার। এটি কোনওভাবেই খারাপ নয়। এমনকি যখন ট্যাবগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস করা হয। তবুও বিভিন্ন ফ্যাভিকন আলাদা করা সহজ, যদিও একই ডোমেনের সাইটগুলি পার্থক্য করতে আরও ঝামেলা হতে পারে।

কিছু সুবিধাজনক সুবিধার বৈশিষ্ট্যগুলিও রয়েছে, যেমন “চিত্রের জন্য গুগল অনুসন্ধান করুন” প্রসঙ্গ বিকল্প। আপনি যখন কোনও ছবিতে ডান ক্লিক করেন। আপনি অনুরূপ চিত্র বা মূল উত্সটি আবিষ্কার করতে গুগল এ দ্রুত বিপরীত চিত্র অনুসন্ধান করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। যদি আপনি এই বিভাগের বাইরে ক্রোম কীভাবে কার্য সম্পাদন করতে আগ্রহী হন তবে পূর্ণ চিত্রের জন্য আমাদের ক্রোম পর্যালোচনাটি পড়তে ভুলবেন না।

কর্মক্ষমতা

আমাদের তৃতীয় মানদণ্ডের জন্য, আমরা পারফরম্যান্সে ফোকাস করব। আশ্চর্যজনকভাবে, কাঁচা গতি এখানে দেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। তবে রিসোর্স খরচ এবং ব্যান্ডউইথ লোডও গুরুত্বপূর্ণ এবং এগুলি একই গতি অর্জনকারী দুটি ব্রাউজারের মধ্যে সহজেই পার্থক্য করতে পারে।

ব্রাব

ব্রাব একটি খুব দ্রুত ব্রাউজার। ডেস্কটপ এবং মোবাইল উভয়ই। পূর্বে, এর গতি কেবলমাত্র ভিভালদি ছাড়িয়ে যায় এবং পরবর্তীকালে কেবল ফায়ারফক্স আরও দ্রুত তদ্ব্যতীত। ব্রাব খুব কম সংস্থান গ্রহণ করার সময় তার গতিটি সম্পাদন করে। যা ক্রোমিয়াম ভিত্তিক ব্রাউজারের জন্য বিশেষত উল্লেখযোগ্য। কারণ এগুলি বিশেষত প্রচুর পরিমাণে র‌্যাম গ্রাস করার জন্য কুখ্যাত।

ভিভালডি

উইভালদি হলো ডেস্কটপে দ্রুততম ব্রাউজার। যদিও এটি এখনও মোবাইলে অর্জন করা যায় কিনা তা এখনও দেখা যায়। কারণ ব্রাউজারটির সংস্করণটি এখনও তার বিটা পর্যায়ে রয়েছে। ব্রাব মতো, ভিভালদি ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজারের জন্য খুব কম সংস্থান গ্রহণ করে। ক্রোম নিজেই প্রায় ৮০ শতাংশ র‌্যাম ব্যবহার করে। তদুপরি, আপনি ট্যাবগুলিকে হাইবারনেট করতে পারেন। যা র‌্যামের ব্যবহারকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে তবে আপনার ব্যান্ডউইথ লোড বাড়িয়ে তোলে। কারণ আপনাকে স্ক্র্যাচ থেকে হাইবারনেটেড ট্যাবগুলি পুনরায় লোড করতে হবে।

আফ্রিকায় শিকার অভিযান

যদিও সাফারি ব্রাউজারটি বিভিন্ন উপায়ে ত্রুটিযুক্ত। এটি যখন কার্য সম্পাদন করতে আসে তখন এটি জ্বলে। আইওএস ডিভাইসে এটি প্রায় দ্রুত ব্রাউজার। অ্যাপল ব্রাউজার এবং অপারেটিং সিস্টেম উভয়ই বিকাশ করায় এটি সম্ভবত প্ল্যাটফর্মটিতে খুব ভালভাবে অপ্টিমাইজড হওয়ার জন্য খুব কাজের। সাফারি অন্য যে কোনও বড় ব্রাউজারের চেয়ে কম সংস্থান ব্যবহার কর। প্রায়শই Chrome এর অর্ধেক র‌্যাম নেয়। যদিও এর পারফরম্যান্স দুর্দান্ত, তবে অ্যাপল ব্রাউজারটি অন্যান্য অনেক ক্ষেত্রেই সংক্ষিপ্ত হয়ে পড়ে, যা আপনি আমাদের সাফারি পর্যালোচনাটি পড়ে সমস্ত কিছু জানতে পারবেন।

নিরাপত্তা

আপনি যদি ম্যালওয়ার এবং সাইবার ক্রাইম সম্পর্কে বিশেষত উদ্বিগ্ন হন, ওয়েব ব্রাউজারটি নির্বাচন করার সময় সুরক্ষা আপনার সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হওয়া উচিত। গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে আপডেট ফ্রিকোয়েন্সি, নিরাপদ-ব্রাউজিং ডাটাবেসগুলি, এইচটিটিপি সংযোগগুলির জন্য সতর্কতা এবং বিজ্ঞাপন। পপ-আপ এবং জাভাস্ক্রিপ্টের মতো উপাদানগুলিকে ব্লক করার ক্ষমতা অন্তর্ভুক্ত। পাসওয়ার্ড হ্যান্ডলিংও খুব গুরুত্বপূর্ণ। তবে আপনার ব্রাউজারটি আপনার লগইন তথ্যকে কতটা সুরক্ষিত করে না কেন আপনার আমাদের সেরা পাসওয়ার্ড পরিচালকদের ব্যবহার করা উচিত।

পফিন

ব্রাউজারটি অনন্য উপায়ে তৈরি করার কারণে। অন্য কোনও ব্রাউজার যখন সুরক্ষার কথা আসে তখন পফিনের সাথে প্রতিযোগিতা করতে পারে না। আপনার মেশিনে স্থানীয়ভাবে ওয়েবসাইট কোড চালানোর পরিবর্তে পাফিন সমস্ত কাজ নিজস্ব সার্ভারে করে। এর অর্থ হ’ল ম্যালওয়্যার এমনকি আপনার আসল ডিভাইসে কখনও পৌঁছাবে না। তিহ্যগত সুযোগগুলির মাধ্যমে মেশিনটিকে সংক্রামিত করা অসম্ভব করে তোলে।

আপনার মেশিনে ওয়েবসাইটগুলি কার্যকরভাবে “স্ট্রিমিং” করার এই পদ্ধতিকে আমাদের বেশিরভাগ সুরক্ষা মানদণ্ড অপ্রাসঙ্গিক করে তোলে। কারণ, যখন আপনি পাফিনের সার্ভারগুলির পিছনে সুরক্ষিত থাকবেন তখন জাভাস্ক্রিপ্ট ব্লক করা। ঘন ঘন সুরক্ষা আপডেটগুলি বা নিরাপদ ব্রাউজিং ডাটাবেসের দরকার নেই।

তবে, কোনও সুরক্ষিত এইচটিটিপি সংযোগে ব্রাউজ করা এখনও ঝুঁকিপূর্ণ। কারণ এর অর্থ আপনার ট্রাফিক পাফিনের সার্ভার এবং আপনি যে ওয়েবসাইটটি অ্যাক্সেস করার চেষ্টা করছেন। তার মধ্যে বাধা দেওয়া যেতে পারে। দুর্ভাগ্যক্রমে, পফিন ব্যবহারকারীদের সতর্ক করার খুব ভাল কাজটি করেন না যখন এটি ঘটছে। কারণ এইচটিটিপিএস সংযোগগুলির জন্য আদর্শ সবুজ প্যাডলকের অনুপস্থিতি।

পফিনের সাহায্যে এটি সুরক্ষার চেয়ে গোপনীয়তার জন্য আরও একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যদিও আপনার এনক্রিপ্ট না করা ট্র্যাফিক যে কেউ বাধা দিচ্ছে তা শোনার চেয়ে বেশি কিছু করতে পারবে না। এখানে একটি বিল্ট-ইন অ্যাড-ব্লকার রয়েছে, যা একটি ভাল জিনিস যেহেতু ব্রাউজারের জন্য কোনও তৃতীয় পক্ষের এক্সটেনশন উপলব্ধ নেই। পাফিন ব্যবহারের আরও অনেকগুলি ভাল কারণ রয়েছে, বিশেষত অ্যান্ড্রয়েড বা আইওএস এ, যেখানে এটি খুব দ্রুত এবং অনলাইন গেমগুলির জন্য অন্তর্নির্মিত নিয়ন্ত্রণগুলি নিয়ে আসে। আপনি যদি এই অনন্য এবং আকর্ষণীয় ব্রাউজারটি সম্পর্কে আরও জানতে চান তবে আমাদের পফিন পর্যালোচনাটি পড়তে ভুলবেন না।

টেন্টা

টেন্টা হলো একটি ব্রাউজার যা সুরক্ষা এবং গোপনীয়তার সাথে বিশেষভাবে মাথায় রেখে। ব্রাউজ করার সময় আপনার সুরক্ষার উন্নত করার মতো অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে। যেমন কোনও বিজ্ঞাপন-ব্লকার এবং এইচটিটিপিএস এভেরিওর এক্সটেনশনের অন্তর্ভুক্তি, যা সমস্ত ওয়েবসাইটকে এইচটিটিপিএসের মাধ্যমে সংযোগ রাখতে বাধ্য করে, যদি পারেন তবে। যে ওয়েবসাইটগুলি একেবারে এইচটিটিপিএস সংযোগ দেয় না তাদের জন্য টেন্টা একটি স্পষ্ট সতর্কতা উপস্থাপন করে যে আপনি নিরাপদ নন।
ব্রাউজারটি পুরোপুরি এনক্রিপ্ট করা। বাস্তবে, এমনকি টেন্টা ফোল্ডারটি দেখতে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে রুট অ্যাক্সেস থাকা দরকার এবং যদি আপনি এটি করেন তবে ফাইলগুলি এখনও এনক্রিপ্ট করা এবং আপনার ডিভাইসে অ্যাক্সেস থাকা অন্য কারও কাছে অকেজো।

দুর্ভাগ্যক্রমে, কোনও নিরাপদ-ব্রাউজিং ডাটাবেস নেই এবং জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় বা নিষ্ক্রিয় করার কোনও উপায় নেই। তবে টেন্টার সমস্ত দুর্দান্ত সুরক্ষা বৈশিষ্ট্য প্রদত্ত এগুলি সামান্য সমস্যা। যতক্ষণ আপনি বিল্ট-ইন ভিপিএন সক্ষম করবেন ততক্ষণ আপনার আসল ব্রাউজিংয়ের অভিজ্ঞতাও এএস-২৫৬ এনক্রিপশন ব্যবহার করে সুরক্ষিত থাকবে। অধিকন্তু, ব্রাউজারের “মিমিকভিপিএন” প্রোটোকল বেশিরভাগ ওয়েবসাইটের ভিপিএন ব্লককে এই ভেবে বোকা বানাতে পারে যে আপনি কোনও ভিপিএন ব্যবহার করছেন না। আপনি যদি ভিপিএন এবং তাদের প্রোটোকলের সাথে অপরিচিত থাকেন তবে আমাদের ভিপিএন প্রোটোকল ব্রেকডাউনটি দেখুন।

শারীরিক আক্রমণগুলির বিরুদ্ধে আরও সুরক্ষা প্রদান করা হল “ব্রাউজারটি মাস্ক করার ক্ষমতা” যা স্ক্রিনশটগুলি অক্ষম করে। এমনকি প্রতিটি বার ব্রাউজারটি বন্ধ করার পরে আপনি সমস্ত ট্যাব স্বয়ংক্রিয়ভাবে শেষ করতে ব্রাউজারটি সেট করতে পারেন। আপনি যদি ব্রাউজারটি সঠিকভাবে সেট আপ করেন তবে এই সুরক্ষাগুলি প্রয়োজনীয় হওয়া উচিত নয়। কারণ আপনি কোনও পিনের পিছনে ব্রাউজারটি লক করতে পারেন যা কোনও সার্ভারে সঞ্চিত নেই। এর অর্থ এটি কোনও ডেটা লঙ্ঘনে প্রকাশিত হবে না। বা তেঁতার শেষের দিকে ফাঁস হবে না।

ভিভালডি

যদিও এটি আমাদের আগের দুটি এন্ট্রিগুলির মতো সুরক্ষার প্রতি লেজার-কেন্দ্রিক নয়, এখনও বিভালদি এই ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। এটির আপডেটের ফ্রিকোয়েন্সিটি দুর্দান্ত, কারণ এটি সপ্তাহে প্রায় একবার নতুন রিলিজ পায়। ব্রাউজারটি ব্যবহারকারীদের দূষিত ওয়েবসাইটগুলি থেকে রক্ষা করতে গুগল নিরাপদ ব্রাউজিং ব্যবহার করে, যা কাজের জন্য একটি দুর্দান্ত পছন্দ।

অনিরাপদ এইচটিটিপি সংযোগের জন্য সতর্কতা স্পষ্ট এবং দৃশ্যমান এবং কোনও বিজ্ঞাপন-ব্লকার বা অন্যান্য সুরক্ষা এক্সটেনশানগুলি পূর্বেই ইনস্টল করা না থাকলেও বেশিরভাগ ক্রোম এক্সটেনশনের সাথে ভিভাল্ডির সামঞ্জস্যতা এই বৈশিষ্ট্যগুলিকে নিজেকে যুক্ত করা সহজ করে তোলে।

গোপনীয়তা

অবশেষে, আমরা এখন সর্বাধিক সেরা ব্যক্তিগত ব্রাউজারগুলি দেখতে যাচ্ছি। আমরা ওয়েব ব্রাউজারের গোপনীয়তা ঠিক কী সংজ্ঞা দেয়? ডেটা সংগ্রহের নীতি। সংস্থাগুলির নিজস্ব খ্যাতি। এবং ট্র্যাকিং এবং কুকি নিয়ন্ত্রণ সহ এই বিষয়ে কিছুক্ষণ ব্যয় করেছি। টর স্বভাবতই নাম প্রকাশের জন্য একটি দুর্দান্ত বিকল্প। তবে যেহেতু আমরা ইতিমধ্যে আমাদের নিবন্ধের শুরুতে এটি আবৃত করেছি, আমরা আরও তিনটি তিহ্যবাহী ব্রাউজারগুলিতে ফোকাস করব যা একই সহজাত সুরক্ষা সমস্যার সাথে আসে না।
আপনার গোপনীয়তা রক্ষার জন্য ব্রাউজার কেবলমাত্র অনেক কিছুই করতে পারে তাই আপনি কোন ব্রাউজারটি ব্যবহার করবেন তা নির্বিশেষে আমরা আমাদের বেনাম ব্রাউজিং গাইডটি পড়ার পরামর্শ দিই।

মোজিলা ফায়ারফক্স

ফায়ারফক্স প্রাইভেসি ছাড়িয়ে গেছে। এবং এটি যুক্তিযুক্তভাবে ব্রাউজারের বৃহত্তম শক্তি। এটি সম্ভবত মজিলা – ফায়ারফক্স ব্রাউজারটি বিকাশকারী সংস্থা – এই তথ্য থেকে উদ্ভূত হয়েছে যে একটি অলাভজনক সংস্থা যা আপনার তথ্য সংগ্রহের জন্য কোন উত্সাহ নেই।

ব্রাউজারটি ব্যবসায়ের কয়েকটি সেরা গোপনীয়তা নিয়ন্ত্রণের সাথে আসে এবং আপনাকে ঠিক কী ট্র্যাকার এবং কুকিজের অনুমতি দিতে চায় তা বেছে নিতে দেয়। সংস্থার গোপনীয়তা নীতিটি পড়া এবং বুঝতে সহজ, এবং এটি পরিষ্কারভাবে জানিয়েছে যে মজিলা একমাত্র ডেটা সংগ্রহ করে যা উন্নয়নমূলক উদ্দেশ্যে হয় এবং পৃথক ব্যবহারকারীর কাছে তা খুঁজে পাওয়া যায় না।

এমনকি এই ছোটখাট তথ্য সংগ্রহটি সেটিংসে অক্ষম করা যেতে পারে, এবং মোজিলা প্রতি বছর একটি উপার্জনের প্রতিবেদনও প্রকাশ করে যাতে ব্যবহারকারীরা দেখতে পান যে টাকাটি কোথা থেকে আসছে এবং কোথায় চলছে।

টেন্টা

সুরক্ষা বিভাগে উল্লিখিত হিসাবে, তেঁতুলিও গোপনীয়তার দিকে খুব বেশি মনোনিবেশ করেন। বিল্ট-ইন ভিপিএন হলো যদি আপনি অনামী থাকতে চান। এবং টেন্টা তার গোপনীয়তা নীতিতে উল্লেখ করেছে যে এটি আপনার ব্রাউজিং ইতিহাসের কোনও ধরণের লগ রাখে না। এটি দুর্দান্ত, কারণ ভিপিএনগুলি গোপনীয়তার জন্য সহজেই অকেজো হতে পারে যদি এটি চালিত সংস্থাটি আপনার যা কিছু করা হয় তা রেকর্ড করে।

টেন্টা ভিপিএন

দুর্ভাগ্যক্রমে, ব্রাউজারের বাইরে ভিপিএন ব্যবহার করার জন্য আপনাকে সাবস্ক্রিপশন ফি প্রদান করতে হবে, সুতরাং আপনি যদি কোনও ডিভাইস-বিস্তৃত ভিপিএন চান। তবে আপনি আমাদের সেরা ভিপিএন তালিকায় যেতে পারেন। টেন্টার সোর্স কোডটি গিটহাবটিতে প্রকাশ্যে উপলভ্য, যা বিশেষজ্ঞ এবং প্রোগ্রামারদের গোপনীয়তা সম্পর্কে তাদের দাবি যাচাই করতে দেয়। এই নিবন্ধটি পোস্ট করার পরে। এই বিষয়ে কোনও লাল পতাকা উত্থাপিত হয়নি। তাই তেঁতার গোপনীয়তার দাবিতে জল রয়েছে বলে মনে হয়। আপনি বেশ কয়েকটি ডিএনএস সরবরাহকারীদের মধ্যেও চয়ন করতে পারেন, এটি একটি অনন্য বৈশিষ্ট্য যা ব্যবহারকারীরা তাদের কর্মক্ষমতা বা গোপনীয়তাটিকে অগ্রাধিকার দিতে চান কিনা তা চয়ন করতে দেয়।

পুফিন

আপনি গোপনীয়তা এবং নাম প্রকাশের বিষয়ে উদ্বিগ্ন হন তবে পফিন আরেকটি দুর্দান্ত পছন্দ। যেহেতু আপনার সমস্ত ট্রাফিক পাফিনের সার্ভারগুলির মধ্য দিয়ে যায়। এটি ব্রাউজার ভিপিএন হিসাবে বিভিন্ন উপায়ে কাজ করে কারণ আপনি যে ওয়েবসাইটটি দেখেছেন সেগুলি সার্ভারগুলির চেয়ে আর আপনাকে পিছনে ট্র্যাক করতে পারবে না।

সংস্থার গোপনীয়তা নীতিটিও ভাল, স্পষ্ট করে বলেছে যে ব্যবহারকারীদের সম্পর্কে কোনও তৃতীয় পক্ষের সাথে কোনও তথ্য ভাগ করা নেই এবং লগগুলি শুদ্ধ হওয়ার আগে কেবল ১০০ দিন ধরে রাখা হয়। এই লগগুলি বিকাশের উদ্দেশ্যে সামগ্রিক প্রতিবেদন তৈরি করতে ব্যবহৃত হয়, তবে লগগুলি পরিষ্কার হয়ে যাওয়ার পরে কোনও তথ্যই নির্দিষ্ট ব্যবহারকারীর কাছে ফেরানো যাবে না।

সর্বশেষ ভাবনা

আপনি দেখতে পাচ্ছেন। আমরা ক্লাউডওয়ার্ডসনেটে ভিভালডির বড় ভক্ত। এটি এই নিবন্ধের পাঁচটি বিভাগের মধ্যে চারটিতে প্রদর্শিত হয়েছিল এবং এটি গোপনীয়তার ক্ষেত্রে অন্যদের থেকে খুব বেশি পিছিয়ে নেই। ব্রাব আমাদের দ্বিতীয় পছন্দ এবং বিশেষত ভাল যদি আপনি বৈশিষ্ট্যযুক্ত একটি দ্রুত ব্রাউজার চান। মোজিলা ফায়ারফক্সও অনেক কার্যকারিতা স্পোর্ট করে এবং এর গোপনীয়তা প্রতিটি উপায়েই দুর্দান্ত।

যদিও গোপনীয়তা এবং সুরক্ষা যদি আপনার প্রাথমিক উদ্বেগ হয় তবে আপনি তেঁতা বা পাফিনের সাথে ভুল করতে পারবেন না। কারণ উভয় ব্রাউজারই এই ক্ষেত্রে সেরা। ক্রোমও এই তালিকাটিতে একটি ভাল নকশাযুক্ত এবং অনারকৃত ইন্টারফেসের কারণে স্থান অর্জন করেছে। সুতরাং আপনি যদি সহজ ব্যবহারকারীর অভিজ্ঞতার সন্ধান করছেন তবে আপনার গুগল ব্রাউজারটি মনে রাখা উচিত।

দিনের শেষে, এখানে তালিকাভুক্ত সমস্ত ব্রাউজারগুলি দুর্দান্ত বিকল্পগুলি এবং তাদের মধ্যে পছন্দটি তৈরি করা আপনার কর্মক্ষমতা বৈশিষ্ট্য, সুরক্ষা বা অন্য কিছু হোক না কেন আপনি সবচেয়ে বেশি মূল্য দেন।

আমাদের ব্রাউজারগুলির নির্বাচন সম্পর্কে আপনি কী ভাবেন? আমরা কি আপনার প্রিয় মিস করেছি? নীচের মতামত আমাদের জানতে দিন। পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy