কিছু লোক গুগল,অ্যামাজন এবং মাইক্রোসফ্টের মতো সংস্থাগুলিতে বছরের পর বছর কাজ করে কেন?

কিছু লোক গুগল, অ্যামাজন এবং মাইক্রোসফ্টের মতো সংস্থাগুলিতে বছরের পর বছর কাজ করে কেন?অত্যান্ত চমতকার একটি প্রশ্ন।আমার মনে হয় তিনটি প্রতিষ্ঠানের জন্য এই প্রশ্নের উত্তর আলাদা হবে।আমার অনেক বন্ধুই এসব প্রতিষ্ঠানে কাজ করেছে।আমি নিজেও একটি প্রতিষ্ঠানে কাজ করেছি ।আমি এখানে আমার পর্যবেক্ষনের সারাংশ তুলে ধরছি।

সাধারনত এই প্রতিষ্ঠানগুলো অন্যান্য প্রতিষ্ঠানের থেকে ভাল পারিশ্রমিক দিয়ে থাকে।আপনি যদি এসব প্রতিষ্ঠানের মধ্যম থেকে উচ্চপদে থাকেন,তবে এখান থেকে আপনার চলে যাওয়া কঠিন । উদাহরণস্বরূপ বলা যায়, গুগল বা অ্যামাজন এর একজন জৈষ্ঠ্য প্রকৌশলী বছরে প্রায় $৫,০০,০০০ আয় করেন ।তিনি যদি নতুন কোন প্রতিষ্ঠানে যোগদান করেন , কে জানে আগের তুলনায় সেখানে তিনি কত আয় করতে পারবেন ? এমনকি নতুন প্রতিষ্ঠানসমুহে তার প্রাপ্য পারিশ্রমিক থেকেও অংশবিশেষ কর্তন করা হতে পারে । গুগল , অ্যামাজন ও মাইক্রোসফট এর পারিশ্রমিক সেই তুলনায় যথেষ্ট ভাল ও নিরাপদ ।হয়ত এখানকার পারিশ্রমিক আপনার পাচ বছর পরের চাকুরীবিহীন ভবিষ্যতকে নিরাপদ নাও করতে পারে,তবে এটা মধ্যমানের জীবন যাপন করার জন্য যথেষ্ট।

চলুন এবার প্রত্যেকটা প্রতিষ্ঠানের আলাদা করে নজর দেয়া যাক

গুগল তার কর্মীদের যথেষ্ট খেয়াল রাখে।প্রযুক্তি ও প্রকৌশল নিয়ে কাজ করা মানুসদের জন্য গুগলের কর্ম পরিবেশ যথেষ্ট ভাল।আপনি যদি প্রযুক্তিগত সমস্যার সমাধান করতে পছন্দ করেন,ঝুকি নিতে বিমুখ হন এবং পরিবারের প্রতি যথাযথ দায়িত্ব পালন করতে চান-এক্ষেত্রে গুগল আপনার জন্য চমতকার জায়গা।সত্যি বলতে,গুগল এর থেকে ভাল বিকল্প খুব কম আছে ।

অ্যামাজন এর কর্ম পরিবেশ অত্যান্ত ক্লান্তিকর।তবুও, কিছু মানুস অ্যামাজন এ টিকে থাকেন।উপযুক্ত ব্যাক্তির জন্য অবশ্য এটি যথেষ্ট উতসাহপ্রদ।অবশ্য, অ্যামাজন এর ক্ষতিপূরণ প্রকৃয়াটি অসাধারন।আপনার সীমাবদ্ধ স্টক ইউনিটগুলি ৪ বছরের মধ্যে ৫%, ১৫%, ৪০% এবং ৪০% ন্যস্ত করা হয়েছে।সুতরাং, আপনার পুরোপুরি নিযুক্ত স্টকটি ৪ বছরের মধ্যে পাওয়ার জন্য আপনাকে গ্রাইন্ডার হতে হবে।

আমি নিজে মাইক্রোসফট এ আছি।বিগত ১০ বছরে আমি এমন একজনকেও দেখিনি যে নিজের কাজ নিয়ে সন্তুষ্ট।প্রতি বছর জুনে বার্ষিক কর্মক্ষমতা মুল্যায়নের সময় এদের অনেকেই খুব চাপের মুখে থাকেন।কিন্তু,তারা চলে যেতে চান না কারন তাদের পারিশ্রমিক ও বোনাস যথেষ্ট ভাল।সেই সাথে তারা মনে করেন মাইক্রোসফট এ কাজ করে সম্মানজনক।ব্যাপারটি অনেকটা সত্যকে অস্বীকার করার মতো।উদাহরনস্বরুপ হিসেবে আমি আমার একজন প্রতিবেশীর কথা বলতে পারি যিনি আমাকে বলতেন মাইক্রোসফট এর ফোন অ্যাপলের আইফোন থেকে কত ভাল।তিনি ও তার পুরো ডিভিশনকে মাইক্রোসফট ছাড়তে হয় যদিও তিনি পরে অন্য একটি প্রতিষ্ঠানে চাকুরী পেয়েছিলেন।

সাধারনভাবে,বড় প্রতিষ্ঠানগুলোতে আপনি এমন লোক পাবেন যারা অনেকদিন যাবত সেখানে আছেন কারন তারা ঝুকি বিমুখ এবং নিরাপত্তা চান।কিন্তু বিশ্বাস করুন,আমি এমন অনেকের সাথেই কথা বলেছি যারা আমার কাছে ক্যারীয়ার সম্পর্কে উপদেশ চাইতে এসেছিলেন,এসব বড় প্রতিষ্ঠানে এমন অনেক মানুষ আছেন যারা তাদের কাজ নিয়ে সন্তুষ্ট নন।তারা খুবই চিন্তিত এবং নিরাপত্তাহীনতায় ভোগেন।তারা অনেকেই তরুন এবং তারা এখনো নিজের জন্য উপযুক্ত কর্মপথের সন্ধান করছেন।এখানে আমি আপনাকে একটি উপদেশ দিতে চাই,

“এমন কিছু করুন যেটি আপনি করতে ভালবাসেন এবং যেটি আপনার জীবিকার জন্য যথেষ্ট হয়।আপনার দুটিই প্রয়োজন।”

যাই হোক,কে আপনার সম্পর্কে কি ভাবে সেটি আপনার দেখার বিষয় নয়।জীবন আপনার,ক্যারীয়ার আপনার।প্রতিটি মিনিটের হিসেব রাখুন এবং একে উপভোগ করুন।অনুবাদের ত্রুটিসমূহ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো।আর্টিকেলটি লিখেছেনঃ HeRa Khan

Leave a Comment