কম্পিউটার এর টেম্পোরারি ফাইল কি?কিভাবে টেম্পোরারি ফাইল ডিলিট করবেন জেনেনিন

আমরা যখন আমাদের কম্পিউটারে কাজ করি তখন আমাদের অজান্তেই আমাদের হার্ড ডিস্ক ড্রাইভে অনেক টেম্পোরারি ফাইল তৈরি হয় এবং এই টেম্পোরারি ফাইল আমাদের হার্ডডিস্ক এর অনেক স্পেস নিয়ে নেয়।যদি আমাদের কম্পিউটার এর হার্ডডিস্ক অনেক বড় না হয় তাহলে এই টেম্পোরারি ফাইল এর স্পেস নিয়ে নেওয়ার ফলে আমরা আমাদের গুরুত্বপূর্ণ ফাইল রাখার জায়গা পাইনা।তাই আমাদের এই ব্যাপারে সচেতন থাকতে হবে।আমাদের কম্পিউটারে টেম্পোরারি ফাইল তৈরি হলে তা খুঁজে বের করে দ্রুত সম্ভব ডিলিট করে দিতে হবে।

আপনি যদি এই পর্যন্ত পড়েই সিধান্ত নিয়ে ফেলেন যে যাই এক্ষুনি আমার কম্পিউটার এর টেম্পোরারি ফাইল গুলো ডিলিট করে দিয়ে আসি!তাহলে আপনি ভুল ভাবছেন!কারন টেম্পোরারি ফাইল ডিলিট করার আগে আমাদের জানতে হবে টেম্পোরারি ফাইল কিভাবে তৈরি হয়,টেম্পোরারি ফাইল এর ধরন কেমন,এই ফাইল হার্ডডিস্কে কিভাবে থাকে।আর এসব সম্পর্কে বিস্তারিত জানার পর আমাদের কম্পিউটার থেকে সেই ফাইল গুলো দেখে দেখে ডিলিট করে দিতে হবে।আর এই বি৯সাতারিত নিয়েই আমার আজকের আর্টিকেল।

আমরা আমাদের কম্পিউটারে যখন কোন ফাইল ওপেন করি তখন আমাদের কম্পিউটার সিস্টেম আমাদের অজান্তেই আমাদের কম্পিউটারে হুবুহু একটি ফাইল তৈরি করে।এসব মূলত জাঙ্ক ফাইল।আর আপনি যতক্ষণ না টেম্পোরারি ফাইল ডিলিট করছেন ততক্ষন পর্যন্ত এই টেম্পোরারি ফাইল আমাদের কম্পিউটার এর হার্ডডিস্কে জাঙ্ক হিসাবে থেকে যায়।

এখন আমরা একটি সাধারন হিসাব করব।অসাধারন বললেও ভুল হবে না।কারন এই হিসাব এর পর আপনার চোখ কপালে উঠার জোগাড় হবে।ধরেন আপনি প্রতিদিন আপনার কম্পিউটারে গড়ে ২০ টা ফাইল ওপেন করেন,তাহলে প্রতি মাসে আপনি ওপেন করেন ৬০০ টা ফাইল,এবং প্রতি বছরে আপনি ওপেন করেন ৭২০০ টি ফাইল ( বাস্তবে আমরা প্রতিদিন ২০ টা নয় অনেক ফাইল ওপেন করি,এখানে শুধু বুঝানোর জন্য কাল্পনিক সংখা ব্যাবহার করা হয়েছে) । এখন আপনি যদি কম্পিউটার কেনার পর থেকে কোন দিন এই টেম্পোরারি ফাইল ডিলিট না করে থাকেন তাহলে এখন চিন্তা করেন কি পরিমান টেম্পোরারি/জাঙ্ক ফাইল আপনার কম্পিউটার এর হার্ডডিস্ক ড্রাইভে জমা হয়ে আছে।

টেম্পোরারি ফাইল মূলত উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ২ টা লোকেশনে জমা হয়।হার্ডডিস্ক ড্রাইভ এবং উইন্ডোজ এর ভেতরে।আপনি যদি একজন উইন্ডোজ-৭ ব্যাবহারকারী হয়ে থাকেন তাহলে নিচের ২ টি লোকেশনে টেম্পোরারি ফাইল গুলো খুঁজে পাবেন।লোকেশন গুলো যথাক্রমেঃ %systemdrive%\Windows\Temp% এবং userprofile%\AppData\Local\Temp ।

আপনি যদি উইন্ডোজ-৭ ব্যাবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার কী-বোর্ড থেকে CTRL+R প্রেস করবেন।তাহলে একটি সার্চ বক্স ওপেন হবে। এরপর আপনি %temp% টাইপ করে এন্টার প্রেস করবেন,সাথে সাথে আপনার কম্পিউটারের সব টেম্পোরারি ফাইল আপনার সামনে হাজির হয়ে যাবে।এখন শুধু CTRL+A অর্থাৎ কন্ট্রোল অল করে ফাইল গুলো ডিলিট করে দিবেন।ব্যাস হয়ে গেল আপনার টেম্পোরারি ফাইল ডিলিট।একই পক্রিয়ার মাধ্যমে আপনি উইন্ডোজ-১০ অপারেটিং সিস্টেমেও টেম্পোরারি ফাইল ডিলিট করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.