যে ওয়েবসাইট গুলো থেকে আমরা ফ্রীতে উন্নতমানের ফটো পেতে পারি

আমরা যারা ব্লগিং করি অথবা আমাদের যাদের ওয়েবসাইট আছে,আমাদের ওয়েবসাইট/ব্লগে লেখা প্রকাশ করতে গেলেই ফিচার ইমেজ অথবা লেখার ভেতরে ব্যাবহার করার জন্য হাই-কোয়ালিটির ইমেজ দরকার পরে।অনেকেই আছে তাঁরা বিভিন্ন ওয়েবসাইট হতে টাকা দিয়ে কিনে তাদের ওয়েবসাইট এর জন্য ছবি ব্যাবহার করে।কিন্তু যারা নতুন ওয়েবসাইট অথবা ব্লজ্ঞিং শুরু করেছেন তাদের পক্ষে শুরুতেই টাকা দিয়ে ছবি কিনে ব্যবহার করা সম্ভব হয় না।তাই যারা একেবারেই নতুন তাদের জন্নই আমার আজকের এই লেখা।আপনি এই লাইনে অভিজ্ঞ হলে অথবা আপনার ছবি কিনে ব্যাবহার করার সামর্থ্য থাকলে এই আর্টিকেল স্কিপ করে যেতে পারেন।

ফ্রী ইমেজ স্টক ওয়েবসাইট এর আলোচনা করতে গেলেই প্রথমেই আসে Unsplash এর নাম।এদের সংগ্রহে রয়েছে প্রায় তিন লাখ এর মতও সুন্দর ছবি এবং পঞ্চাশ হাজার এরও বেশী বেবহারকারি।যারা নিয়মিত এই ওয়েবসাইটে তাদের ছবি শেয়ার করে।এই ব্যাবহারকারীরা প্রতিদিন হাজার হাজার উন্নতমানের ছবি এখানে শেয়ার করে।সুতরাং এই সাইট থেকে আপনার প্রয়োজনীয় ছবি নিয়ে আপ্নাই আপনার ওয়েবসাইটে ব্যাবহার করতে পারবেন।

এর পরে আছে Gratisography  ওয়েবসাইটটি।এদের সংগ্রহে আছে লক্ষ লক্ষ অতি উন্নতমানের ছবি।যা চাইলেই আপনি ফ্রী তে আপনার ওয়েবসাইটে ব্যাবহার করতে পারবেন।তবে এদের এবং আনপলাশ এর প্রাইভেসি পলিসি কিছুটা আলাদা আছে।কিন্তু আমাদের এটা নিয়ে ভাবার কোন কারন নাই।কারন আমরা এখানে ছবি পাব্লিশ করব না।আমরা এখান থেকে ছবি সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে ব্যাবহার করব।

Morguefile আরও একটি এমন ওয়েবসাইট কিন্তু এই ওয়েবসাইটি উপরের দুইটি ওয়েবসাইট এর মতও নয়।উপরের দুইটি ওয়েবসাইট আপনাকে অতি উন্নতমানের ছবি সরবরাহ করবে।অপরদিকে এই ওয়েবসাইট আপনাকে সব ধরনের ছবি সরবরাহ করবে।সেই ছবিগুলো থেকে আপনার প্রয়োজনীয় ছবিটি খুঁজে নিতে হবে।

Pixabay ফ্রী ইমেজ পাওয়ার জন্য আমার কাছে সবচাইতে ভালো ওয়েবসাইট মনে হয়।আমি নিজেও এখান থেকে ইমেজ নিয়ে আমার ওয়েবসাইটে ব্যাবহার করি।অন্যান্য ওয়েবসাইট এর ছবিতে অনেক সময় কপিরাইট ক্লেইম আস্লেও।আমার এখন পর্যন্ত পিক্সাবাই এর ইমেজে কনদিন কপিরাইট ক্লেইম আসেনি।সুতরাং আপনিও এই ওয়েবসাইট থেকে ইমেজ নিয়ে ব্যাবহার করতে পারেন।

Stockvault আনপলাশ এর মতই একটি ওয়েবসাইট।এখানে আপনি পাবেন উন্নত মানের সব রকমের ছবি।তবে এদের একটা সুবিধা হল প্রতিদিন কি কি নতুন ছবি প্রকাশ করা হল তা আপনাকে আপডেট আকারে দেখাবে।আর এই কারনেই আপনাকে কখনও এই ওয়েবসাইট কি নতুন ছবি প্রকাশ হল তা খুজতে হয় না।হয়ত একটি নতুন ছবি প্রকাশ করা হল কিন্তু আপনার এটি এখন দরকার নাই।তবে আপনার হয়ত ভবিষ্যতে লাগবে।তাহলে খুব সহজেই আপনি এই নতুন প্রকাশ হওয়া লিস্ট থেকে আপনার পছন্দের ছবিটি সংগ্রহ করে রাখতে পারেন।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy