আপনার ওয়েবসাইটের ফেভিকন তৈরি করার সব চাইতে সহজ উপায়

আপনি কি নতুন ওয়েবসাইট চালু করছেন?ওয়েবসাইট এর বিভিন্ন বিষয় সম্পর্কে আপনার এখন ও তেমন জেনে উঠা হয় নি?বিশেষ করে এমন কিছু কাজ আছে যে কাজ গুলো আমাদের ওয়েবসাইটে অ্যাড করলে আমাদের ওয়েবসাইট হয়ে উঠবে আরও একটু সুন্দর।এই ধরুন একটি ফেভিকন আমাদের ওয়েবসাইটে করে তুলতে পারে অনেক খানি সুন্দর।আপনি যদি ফেভিকন কি না চিনে থাকেন তাহলে আপনি যখন এই ওয়েবসাইট ভিসিট করছেন তখন ব্রাউজার এর ট্যাব এর দিকে একটু লক্ষ করুন।কিছু দেখতে পেলেন?এখনও আপনি যদি দেখতে না পারেন তাহলে আমি বলে দিচ্ছি দেখেন এই সাইট আপনার ইন্টারনেট ব্রাউজার এর যে ট্যাবে আছে সেই ট্যাব এর শুরুতেই একটি ছোট লোগো আছে।আসলেই সুন্দর না?

আপনি হয়ত ভাবছেন সুদর হলেও আমার লাভ কি আমি ত আর ফটোশপ জানি না যে এমন লোগো বানাব।আশাহত হবেন না।আমি আপনার সাথে আজকে এমন একটু ওয়েবসাইট শেয়ার করব যে ওয়েবসাইট এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ওয়েবসাইট এর জন্য একটি খুব সুন্দর ফেভিকন তৈরি করে নিতে পারবেন।মূল আলোচনা শুরু করার আগে কিছু বিষয় জেনে নেওয়া যাক।প্রথমে আমরা জেনে নেই ফেভিকনের এক্সটেন্সন হচ্ছে .ico । তো আপনি চাইলে আপনার কম্পিউটারে  পেইন্ট বা ফটোশপে প্রোগ্রামের মাধ্যমে কোন ইমেজকে  .ico ফরম্যাটে সেভ করতে পারবেন না । কিন্তু আপনি  যদি ফটোশপে একটা প্লাজ্ঞিন  ব্যবহার করেন  তাহলে আপনি  খুব সহজে আপনার  ফটোশপ প্রোগ্রামের মাধ্যমে এটা করতে পারবেন  ।এবার আমরা আমাদের ওয়েবসাইট এর জন্য ফেভিকন তৈরির মূল পর্যায়ে চলে যাব।

প্রথমে আপনি এই  সাইটে যান ।তারপর আপনি ডাউনলোড অপশনে  ক্লিক করে ফাইল টি ডাউনলোড করুন । এখন আপনার কাজ হচ্ছে বা  নিচের ধাপ গুলো অসুসরন করুনঃ

My Computer >> Local Disk C >> Program Files >> Adobe >> Adobe Photoshop CS6 >>Plug-ins>>Panels গিয়ে আপনার ডাউনলোড করা ফাইল টা ওখানে পেস্ট করুন এবং একটা নটিফিকেশন আসবে আপনি ওকে করুন । ব্যাস আপনার কাজ শেষ ।এবার আপনি আপনার মনের মত ফেভিকন ডিজাইন করুন এবং সেভ অপশনে গিয়ে  .ico ফরম্যাটে সেভ করুন । তবে আপনি যখন ফেভিকন ডিজাইন করবেন ।তার সাইজ টা দিবেন ১৬ পিক্সেল বাই ১৬পিক্সেল বা ৩২ পিক্সেল বাই ৩২ পিক্সেল । আশা করি আজকের টিপস টা আপনাদের ভালো লাগবে ।

ফেভিকন কিভাবে ব্যাবহার করবেন?আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যাবহারকারী হয়ে থাকেন তাহলে আপনি যখন কোন থিম ব্যাবহার করবেন আপনাকে প্রথমে খুজতে হবে আপনি যেই থিম ব্যাবহার করছেন সেই থিমে এমন কোন অপশন আছে কি যে অপশন এর মাধ্যমে আপনি আপনার সাইট এর ফেভিকন ইমেজ সেট করতে পারবেন।যদি এই অপশন আপনার থিমে থাকে তাহলে আপনি শুধু ব্রাউজ বা অ্যাড অপশনে ক্লিক করে আপনার কম্পিউটারে সেভ করা ফাইলটি দেখিয়ে দিলেই আপনার ওয়েবসাইটে আপনার বানানো ফেভিকনটি সেট হয়ে যাবে।আর যদি আপনার ব্যাবহার করা থিমে এই অপশন না থাকে তাহলে আপনি ওয়ার্ডপ্রেস এর প্লাগিন্স দিয়ে খুব সহজেই আপনার তৈরি করা ফেভিকনটি সেট করতে পারেবন।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy