এসইও এর বিভিন্ন ধাপ এবং এদের একটির সাথে অন্যটির সম্পর্ক কি?

কোন ওয়েব সাইট এ ভিজিটর পাওয়া যায় সাইট টি কত টা এসইও পটিমাইজ তার উপর ভিত্তি করে।ওয়েব ১ টি অসিম তথ্য ভাণ্ডার এবং কার পক্ষেই নির্দিষ্ট যে কোন তথ্যের জন্য ওয়েব এর হাজারো ওয়েবসাইট এর অ্যাড্রেস মনে রাখা সম্ভব নয়।ধরা যাক আপমি একটা দোকান চালু করলেন এখন দোকান টি আপনি কত দূর পর্যন্ত পরিচিত করতে পারবেন?আপনার এলাকা,আপনার থানা শহর,আপনার জেলা শহর।আপনার অ্যাড বাজেট যদি বেশি হয় খুব বেশি হলে সারা দেশ।কিন্তু তার পরেও আপনার দোকান যাঁদের কাছে পরিচিত হবে তাদের সংখ্যা একটা ওয়েবসাইট ভিজিটর এর চাইতে অনেক কম।

এর কারন ওয়েব এ কোন ওয়েবসাইট কে তার নাম এর চাইতে সার্চ ইঞ্জিন দাঁরা বেশি পরিচিত হতে দেখা যায়।সার্চ ইঞ্জিন এর মাধ্যমে কোন ওয়েব সাইট এ যে ভিজিটর আসে তাকে ঐ ওয়েবসাইট এর ট্যাফিক বলা হয়।কোন ওয়েবসাইট এ যেন সার্চ ইঞ্জিন হতে বেশি ভিজিটর আসে এর জন্য ওয়েব মাস্টাররা সর্বদা এসইও বা  সার্চ ইঞ্জিন অপটিমাইজেসন এর উপর নির্ভরশীল।সার্চ ইঞ্জিন এর মাধ্যমে কোন ওয়েবসাইট এ আগত ওয়েব ট্যাফিক নিম্নক্ত ভাবে বর্ণনা করা যেতে পারেঃ

আমরা আমাদের আলোচনার সুবিধার জন্য যে কোন একটা সাইট কে উদাহরণ হিসাবে ধরে নিব।আমারা ধরে নিলাম আমাদের আলচিত ওয়েবসাইট টি একটি কম্পিউটার পার্টস এর ওয়েবসাইট যেখানে বিভিন্ন ধরনের কম্পিউটার এর পার্টস ক্রয় এবং বিক্রয় করা হয়।এখন এই ওয়েবসাইট এর জন্য ২ টি হট কী-ওয়ার্ড হতে পারে এইরকম ১. Buy Computer Parts (কম্পিউটার পার্টস কিনতে চাই) ২. Sell Computer Parts (কম্পিউটার পার্টস বিক্রয় করতে চাই)

এখন আমারা যদি চাই যে সার্চ ইঞ্জিন এ এই দুটি কী-ওয়ার্ড লিখে কেউ সার্চ দিলে আমাদের আলোচ্য ওয়েবসাইট টি দেখা যাক তাহলে আমাদের সাইট টি অবশ্যইসঠিক ভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজড হতে হবে।যে প্রসেস টা আমারা পর্যায় ক্রমে শিখব ইনশাআল্লাহ।এখন আসুন দেখি আমাদের আলোচ্য ওয়েবসাইট টির সার্চ অপারাশন কি ভাবে সম্পন্ন হতে পারেঃ

১। মেজর যে কোন সার্চ ইঞ্জিন যেমনঃ গুগল,বিং,এমএসএন ,ইয়াহু ২। সার্চ কারি তথা সার্চ ইঞ্জিন ইউজার ৩। সার্চ কোয়েরি টাইপ করা যেমনঃ ১. Buy Computer Parts (কম্পিউটার পার্টস কিনতে চাই) ২. Sell Computer Parts (কম্পিউটার পার্টস বিক্রয় করতে চাই) এবং সার্চ ইঞ্জিন এর সার্চ বাটন এ ক্লিক করুন। ৪। সার্চ ইঞ্জিন কৃতক সার্চ এর ফলাফল প্রদশন করুন ৫। এবং সার্চ কারি কৃতক সার্চ ফলাফল এ ক্লিক করে ওয়েবসাইট ভিজিট করুন ৬। ভিজিত করার ফলে ওয়েবসাইট এ আগত ট্রাফিক উপরের আলোচিত এক একটি বিষয় এসইও এর এক একটি ধাপ উল্লেখ করা যেতে পারে।এর পাশাপাশি এই সমস্ত ধাপ গুলোতে যাবার জন্য প্রয়োজনীয় প্রভাবক বা অনুঘটক এর কাজ করে যার উপর ভিত্তি করে এসইও এর বিভিন্ন টেকনিক্যাল ট্রামগুলোকে চিহ্নিত করা যায়।আজ এই পর্যন্তই।ভাল লাগলে কমেন্ট করবেন।সার্চ ইঞ্জিন (এসইও) অপটিমাইজেসন এর বিভিন্ন ধাপ সমুহ নিেয় বিস্তারিত থাকছে আমাদের পরবত্তি টিউটোরিয়াল এ সাথে থকবেন আশাকরি।আল্লাহ্‌ হাফেয।

Leave a Reply

Your email address will not be published.